বৃহস্পতিবার, সেপ্টেম্বর 26, 2024
বৃহস্পতিবার, সেপ্টেম্বর 26, 2024

HomeFact CheckFact Check: মুখ্য়মন্ত্রীকে অপমান-সহ একাধিক অভিযোগ! আন্দোলনরত জুনিয়র ডাক্তারকে নিয়ে সোশ্য়াল মিডিয়ায়...

Fact Check: মুখ্য়মন্ত্রীকে অপমান-সহ একাধিক অভিযোগ! আন্দোলনরত জুনিয়র ডাক্তারকে নিয়ে সোশ্য়াল মিডিয়ায় ছড়ালো ভুয়ো দাবি 

Claim: সোশ্যাল মিডিয়ায় মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় সম্পর্কে কুমন্তব্য় করেছে আন্দোলনরত চিকিৎসক সৌতাজ বিশ্বাস। তিনি  বামপন্থী রাজনৈতিক সংগঠনের সঙ্গে যুক্ত।

Fact: ভাইরাল দাবিটি ভুয়ো। যে ব্য়ক্তির ছবি ‘সৌতাজ বিশ্বাস’ নাম ব্য়বহার করে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে ওই ব্য়ক্তির আসল নাম চিকিৎসক দেবাশিস হালদার, যিনি জুনিয়র ডাক্তারদের এই আন্দোলনের অন্য়তম মুখ।

‘অভয়া’র খুনে দোষীদের কঠোর শাস্তি, হাসপাতাল চিকিৎসক ও স্বাস্থ্য়কর্মীদের সুরক্ষা, পরিকাঠামোর উন্নয়ন ও থ্রেট কালচার বন্ধের দাবিতে এক সপ্তাহের বেশি সময় ধরে স্বাস্থ্য ভবনের সামনে অবস্থান বিক্ষোভ চালাচ্ছেন জুনিয়র ডাক্তাররা। সেই বিক্ষোভে যেমন সাধারণ মানুষের উজাড় করে দেওয়া সমর্থন দেখতে পাওয়া গিয়েছে, তেমনই শাসক দলের একাংশের দিক থেকে উড়ে এসেছে হুঁশিয়ারি, হুমকি ও কটাক্ষ

এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ জুনিয়র ডাক্তার ফ্রন্টের (WBJDF) অত্য়তম সদস্য় তথা চলমান এই আন্দোলনের অন্য়তম এক মুখকে ঘিরে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে কিছু পোস্ট। এই  পোস্টগুলোতে দাবি করা হয়েছে যে, ওই জুনিয়র ডাক্তারের নাম সৌতাজ বিশ্বাস। তিনি বামপন্থী রাজনৈতিক সংগঠনের সঙ্গে যুক্ত এবং সোশ্যাল মিডিয়ায় মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় সম্পর্কে তিনি কুমন্তব্য় করেছেন। একই সঙ্গে ‘সৌতাজ বিশ্বাস’ নামের একটি ফেসবুক প্রোফাইলের একাধিক সরকার বিরোধী পোস্টের স্ক্রিনশটও দেওয়া হয়েছে। একজন ফেসবুক ব্য়বহারকারী লিখেছেন, “এই হল Soutaj Biswas এই হল আন্দোলনকারী ডাক্তারদের ভাষা মনোভাব তারপরেও আমরা আশা করছি এরা মুখ্যমন্ত্রীর সাথে আলোচনায় বসতে চায় ?? এরপরও যারা ডাক্তারদের সমর্থন করবে তাদের জন্য রইল সমবেদনা… মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতি এই নোংরা ভাষার জন্য ডাক্তারদের জানাই ধিক্কার দয়া করে কেউ রাগের রিঅ্যাকশন দেবেন না প্লিজ ফেসবুক পোস্ট উড়িয়ে দিচ্ছে”। 

এই ধরনের আরও পোস্ট দেখা যাবে এখানে, ও এখানে

Fact Check/ Verification

News Checker তদন্ত করে দেখেছে, যে ব্য়ক্তির ছবি ‘সৌতাজ বিশ্বাস’ নাম ব্য়বহার করে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে, ওই ব্য়ক্তির আসল নাম চিকিৎসক দেবাশিস হালদার, যিনি জুনিয়র ডাক্তারদের এই আন্দোলনের অন্য়তম মুখ।

ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করে এমন অনেক সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়, যেখানে চিকিৎসক দেবাশিস হালদারের নাম ও ছবি ব্য়বহার করা হয়েছে। চিকিৎসকদের সল্টলেকের ধর্না মঞ্চে গিয়েছিলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। ১৫ সেপ্টেম্বর প্রকাশিত ABP Ananda-র একটি  প্রতিবেদনে চিকিৎসক দেবাশিস হালদারের নাম ও ছবি দেখতে পাওয়া যায়। 

এবিপি আনন্দ-র ‘ঘণ্টাখানেক সঙ্গে সুমন’ অনুষ্ঠানের ১১ সেপ্টেম্বরের পর্বে জুনিয়র ডাক্তারদের তরফ থেকে হাজির হয়েছিলেন চিকিৎসক দেবাশিস হালদার। সেখানে শোয়ের সঞ্চালক ওই নামেই তাঁকে সম্বোধন করেছিলেন।

১৯ সেপ্টেম্বর চিকিৎসক দেবাশিস হালদারের নাম ও ছবি ব্য়বহার করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে TV9 Bangla ওয়েবসাইট। সেখান বলা হয়েছে, “হুগলির বলাগড়ের খামারগাছির বাসিন্দা দেবাশিস হালদার…গ্রামের বাড়িতে থাকেন মা অনিমা,বাবা ক্ষিতীশ ও পিসি মীরা হালদার। ছোটবেলা থেকেই দেবাশিসের দায়িত্ব সামলেছেন তাঁর পিসি মীরা। ছোট্ট ছেলেটাকে স্কুলে নিয়ে আসা-নিয়ে যাওয়া প্রায় সবটাই তাঁর হাতে হয়েছে। তবে সে সময় সামান্য একটি গুমটি দোকান চালাতেন তাঁর বাবা। তা দিয়ে যা রোজগার হতো সেইটুকুই দিয়েই চলত সংসার। পরে পূর্ত দফতরের গ্রুপ-ডি পদে চাকরি পান তিনি। বর্তমানে অবসরপ্রাপ্ত। কামালপুর উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণিতে ভর্তি হন দেবাশিস হালদার। ২০০৯ সালে মাধ্যমিক পরীক্ষায় রাজ্যের মধ্যে অষ্টম স্থান অর্জন করেন। ২০১১ সালে উচ্চ মাধ্যমিকের রাজ্যের মধ্যে একাদশ স্থান অধিকার করেন। এরপর নিটে সাফল্য। কলকাতার মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস করেন। বর্তমানে কলকাতা মেডিক্যাল কলেজে অ্যানাস্থেসিয়া বিভাগে কর্মরত রয়েছেন।”

এরপর আরও সার্চ করলে দেখা যায় যে ‘সৌতাজ বিশ্বাস’ ফেসবুক প্রোফাইলটিকে নিয়ে এত বিতর্ক। সেই প্রোফাইল তরফেই ১৫ সেপ্টেম্বর দুটো পোস্ট করে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, ভাইরাল দাবিটি ভুয়ো। তিনি কোনও ভাবেই চিকিৎসক দেবাশিস হালদার নন।

কী বললেন চিকিৎসক দেবাশিস হালদার?

News Checker-এর তরফে আন্দোলনরত চিকিৎসক দেবাশিস হালদারের সঙ্গে যোগাযোগ করা হলে, তিনি আমাদের স্পষ্ট করে জানান যে, ফেসবুকে যে দাবিগুলো ঘুরছে তা পুরোপুরি ভুয়ো। তাঁর আসল দেবাশিস হালদার, ‘সৌতাজ বিশ্বাস’ নয়। বর্তমানে কোনও রাজনৈতিক দলের সঙ্গে তাঁর যোগ নেই। 

Conclusion

অতএব এখান থেকেই  স্পষ্ট যে, অন্য় নাম ব্য়বহার করে আন্দোলনরত চিকিৎসক দেবাশিস হালদারকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে ভুয়ো দাবি। 

Result: False

Sources
Video by ABP Ananda
Report by TV9 Bangla
Conversation with Dr. Debashis Halder
News Checker’s own investigation

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular