রবিবার, জুন 16, 2024
রবিবার, জুন 16, 2024

HomeFact CheckFact Check: স্পেনের জাতীয় সড়কের পুরনো ছবি আফগানিস্তানের এক্সপ্রেসওয়ের নামে ভাইরাল

Fact Check: স্পেনের জাতীয় সড়কের পুরনো ছবি আফগানিস্তানের এক্সপ্রেসওয়ের নামে ভাইরাল

Claim
আফগানিস্তানের কুন্দুজ় থেকে জালালাবাদ পর্যন্ত ২০০ কিলোমিটার এক্সপ্রেসওয়ের কাজ সম্পন্ন হল।

Fact
স্পেনের হাইওয়ের পুরনো ছবিকে আফগানিস্তানে নতুন করে তৈরি করা এক্সপ্রেসওয়ে হিসেবে দাবি করে ভুয়ো প্রচার চালানো হচ্ছে।

সম্প্রতি, একটি সুন্দর হাইওয়ের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেটি আফগানিস্তানে নতুন নির্মিত এক্সপ্রেসওয়ের ছবি বলে দাবি করা হচ্ছে। বলা হচ্ছে, কুন্দুজ থেকে জালালাবাদ পর্যন্ত ২০০ কিলোমিটার রাস্তাকে এক্সপ্রেসওয়ে হিসেবে তৈরি করা হয়েছে। উল্লেখ্য যে, ২০২১ সালের অগাস্ট মাস থেকে তালিবানরা ফের আফগানিস্তান শাসন করা শুরু করেছে। এই সময়কালে আফগান রাজনীতি বিস্তর উত্থান-পতনের সাক্ষী। এমনই সন্ধিক্ষণে আফগানিস্তানে ব্যাপক উত্তরণ ঘটেছে বলে দাবি করে ওই রাস্তার ছবি ভাইরাল করা হয়েছে। পোস্টটি এখানে ক্লিক করে দেখা যাবে।

Courtesy: Md Shohel, Facebook Profile

একই দাবি করে, আরও অনেক ফেসবুক ব্যবহারকারী ছবিটি শেয়ার করেছেন। সেগুলি এখানে, এখানে এবং এখানে ক্লিক করে দেখা যেতে পারে।

Courtesy: Md Habbullah, Iqbal Talukdar, মুহিববুল্লাহ হাবিবী (Facebook Profile)

Fact Check/Verification

নিউজচেকার প্রথমেই ছবির সত্যতা নির্ধারণ করার উদ্দেশ্যে Google এবং Yandex রিভার্স ইমেজ সার্চ-এর সাহায্য নেয়। এখানে আমরা অনেক লিংক দেখতে পাই এবং জানতে পারি যে এই ছবিটি ২০০৭ সালের। ছবির বর্ণনায় লেখা আছে – Section in service of the Olivar Highway (Jaén) (স্প্যানিশ ভাষায়)। ছবির চিত্রগ্রাহকের নাম FERNANDO ALDA CALVO।

Courtesy: Wikipedia

এর পরে, আমরা ছবির শিরোনাম Autovia olivar-এর ইংরেজি অনুবাদ করি এবং এর বিশদ বিবরণ পরীক্ষা করি। অটোভিয়া অলিভার-এর ইংরেজি অর্থ হল অলিভার হাইওয়ে। অলিভার হাইওয়ে হল একটি আন্দালুসিয়ান আঞ্চলিক মহাসড়ক যা Úbeda ( Jaén ) শহরকে Estepa ( Seville )-র সঙ্গে সংযুক্ত করবে, যা আঞ্চলিক রাস্তা A-318 (Estepa – N-432) এবং A-316 ( Úbeda – N-432) বরাবর চলবে।  Úbeda এবং Martos-এর মধ্যে অবস্থিত বিভাগগুলি বর্তমানে চালু রয়েছে। Córdoba ও Seville প্রদেশের মধ্যবর্তী বাকি বিভাগগুলির মধ্যে Lucena-র Córdoba শহর ও Cabra পর্যন্ত অংশ বাদে বাকি অংশ প্রকল্পের পর্যায়ে আছে বা বিডিং মুলতুবি রয়েছে।

আপনি এখানে ক্লিক করে এই সম্পর্কে আরও পড়তে পারেন।

Courtesy: Wikipedia

এছাড়াও, আমাদের গুগল রিভার্স ইমেজ সার্চ থেকে পাওয়া তথ্য অনুযায়ী এই ছবিটি ২০১৩ সালে প্রকাশিত একটি প্রতিবেদনেও ব্যবহার করা হয়েছিল। আপনি এখানে ক্লিক করে সেই প্রতিবেদনটি পড়তে পারেন।

Courtesy: Circula Seguro

অন্য দিকে আমাদের অনুসন্ধানে প্রাপ্ত তথ্য দেখাচ্ছে, এই ভাইরাল ছবিটি ২০১৮ সালে প্রকাশিত জাতীয় সড়ক সংক্রান্ত গবেষণা পত্রেও উপস্থাপন করা হয়েছিল। সেটি এখানে ক্লিক করে দেখতে পারবেন।

Courtesy: Springer.com

এই অনুসন্ধানের মাধ্যমে, আমরা নিশ্চিত হয়েছি যে এই ছবিটি স্পেনের। তা আদপেই আফগানিস্তানের এক্সপ্রেসওয়ের ছবি নয়। এরপর, আমরা আফগানিস্তানের এক্সপ্রেসওয়ে সম্পর্কে জানতে অনুসন্ধান শুরু করি।  National Report of Afghanistan on Transport Sector – এখানে আমরা আফগানিস্তানের পরিবহণ ক্ষেত্রের জাতীয় প্রতিবেদন সংক্রান্ত একটি বিস্তারিত গবেষণাপত্র পেয়েছি কিন্তু সেখানে কুন্দুজ থেকে জালালাবাদ পর্যন্ত এক্সপ্রেসওয়ের কোনও উল্লেখ নেই।

এর পরে, আমরা কুন্দুজ থেকে জালালাবাদ পর্যন্ত এক্সপ্রেসওয়ে সম্পর্কে ইন্টারনেটে অনুসন্ধান করেছি কিন্তু কোনও স্পষ্ট তথ্য পাইনি। যাইহোক, ইন্টারনেটে উপলব্ধ তথ্য অনুসারে, দু’টি স্থানের মধ্যে দূরত্ব ৩৮৫.১ কিলোমিটার।

Conclusion

আমাদের প্রাপ্ত তথ্য অনুসারে, কুন্দুজ এবং জালালাবাদের মধ্যে এক্সপ্রেসওয়ে তৈরি করা হয়নি এবং যে ছবিটি ভাইরাল হয়েছে- তা আফগানিস্তানের নয়, স্পেনের। ভাইরাল হওয়া দাবি মিথ্যা।

Result: False

Our Sources:
1. National Report of Afghanistan on Transport Sector
2. Wikipedia
3. Circulaseguro.com
4. Springer.com


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular