বৃহস্পতিবার, মে 30, 2024
বৃহস্পতিবার, মে 30, 2024

HomeFact CheckFact Check: কংগ্রেসকে ভোটের আবেদন আমির খানের? না, ভিডিয়োটি কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা...

Fact Check: কংগ্রেসকে ভোটের আবেদন আমির খানের? না, ভিডিয়োটি কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা সম্পাদিত

Authors

Pankaj Menon is a fact-checker based out of Delhi who enjoys ‘digital sleuthing’ and calling out misinformation. He has completed his MA in International Relations from Madras University and has worked with organisations like NDTV, Times Now and Deccan Chronicle online in the past.

Claim: কংগ্রেসকে ভোট দেওয়ার আবেদন করলেন বলিউড অভিনেতা আমির খান।

Fact: আমির খানের কংগ্রেসকে ভোট দেওয়ার আবেদনের ভাইরাল ভিডিয়োটি কৃত্তিম বুদ্ধিমত্তা (AI) দ্বারা সম্পাদিত বা এডিটেড।

কেবল রাজনৈতিক ব্যক্তিত্বরাই নয়, আসন্ন লোকসভা ভোটে বিভিন্ন রাজনৈতিক দলের হয়ে প্রচারে নেমেছেন অভিনেতা, গায়ক, খেলোয়াড়-সহ বহু তারকা বা সেলেব। প্রার্থী হয়ে অথবা কেবল প্রচারক হিসেবে ইতিমধ্যে বাংলায় ভোট প্রচারে ঝড় তুলেছেন অভিনেতা মিঠুন চক্রবর্তী, দেব, সায়নী ঘোষ, হিরণ চট্টোপাধ্যায়, লকেট চট্টোপাধ্যায় ও রচনা বন্দ্যোপাধ্যায়রা।

 এই পরিস্থিতে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে বলিউড অভিনেতা আমির খানের ২৮ সেকেন্ডের একটি ভিডিয়ো ক্লিপ। যেখানে তাঁকে কংগ্রেসকে ভোটদানের জন্য প্রচার করতে দেখা যাচ্ছে। ওই ভিডিয়োতে তিনি হিন্দিতে বলছেন, “বন্ধুরা এই নির্বাচনে দু’ধরনের গ্যারান্টি রয়েছে, একটি ভাল ও একটি খারাপ। খারাপ খবর এটাই যে, আপনাদের জীবন বরবাদ করার জন্য আবার ওরা ভুয়ো বা জুমলা প্রতিজ্ঞা করেছে। কিন্তু ভাল খবর এটা যে, এবার আপনাদের সামনে বিকাশের জন্য পাঁচটি ন্যায় রয়েছে। হাত চিহ্নই এই অবস্থার পরিবর্তন করবে।” এই ভিডিয়োটি পোস্ট করে একজন ফেসবুকে লিখেছেন, “বলিউড মেগাস্টার আমির খান– Mr. Perfectionist এর পাঁচন্যায়’ কে সমর্থন! এটি একটি স্বাগত দৃষ্টিভঙ্গি! আসুন পরিবর্তনের জন্য এই গতিকে আলিঙ্গন করি এবং দেশের অগ্রগতির জন্য জাতীয় কংগ্রেস কে ভোট দিই।”  (আর্কাইভ লিঙ্ক)

১২ এপ্রিল Chandigarh Youth Congress– এর ফেসবুক পেজেও ভিডিয়োটি পোস্ট করা হয়েছিল। (আর্কাইভ লিঙ্ক)

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োটি খুব ভাল করে লক্ষ্য করলে দেখা যাবে যে কথা বলার সময় আমির খানের ঠোঁটের নড়চড় বা মুভমেন্ট এবং মুখের ভঙ্গির সঙ্গে ডায়লগের মিল পাওয়া যায় না। এছাড়া ঠিক ৯ সেকেন্ডে ভিডিয়োর নীচের অংশে লাল রঙের একটা আভা দেখা যায়। যা সাধারণত স্টার গ্রুপের কোনও অনুষ্ঠানে প্রোমোতে এসে থাকে। বহু বছর আগে আমির খান স্টার প্লাসে ‘সত্যমেব জয়তে’ বলে একটি অনুষ্ঠান সঞ্চালনা করতেন। 

সেই সূত্র ধরে আমরা ‘aamir khan satyamev jayate promo’ লিখে ইউটিউবে কি-ওয়ার্ড সার্চ করি এবং ৪০ সেকেন্ড দীর্ঘ হুবহু একই ভিডিয়ো খুঁজে পাই। ২০১৬ সালের ৩০ অগাস্ট Satyamev Jayate-র অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ভিডিয়োটি আপলোড করা হয়েছিল। সেখানে আমির খানকে বলতে শোনা যায়, “বন্ধুরা আপনাদের জন্য আমার কাছে দুটো খবর আছে, একটা ভাল এবং একটা খারাপ। খারাপ খবর হল আমি আরও একবার রবিবার করে আপনাদের সঙ্গে কথা বলব। কিন্তু ভাল খবর হল মাত্র পাঁচটা রবিবার আমি কথা বলব। মার্চ মাসের প্রত্যেক রবিবার।” 

আসল ভিডিয়োতে কোথাও আমির খানকে  কংগ্রেসকে ভোট করার আবেদন করতে বা ‘ন্যায়’ নিয়ে কথা বলতে শোনা যাচ্ছে না। 

The Misinformation Combat Alliance (MCA)-এর অন্তর্গত Deepfakes Analysis Unit (DAU), Newschecker যার অন্যতম সদস্য, তাঁরাও পরীক্ষা করে দেখেছে যে আমির খানের ভাইরাল ভিডিয়োটি কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) দ্বারা সম্পাদিত।

Loccus AI টুল দ্বারা পরীক্ষাতে অডিওটির মাত্র ৩৬.০৭ শতাংশ অংশকে সত্যি বলে দাবি করা হয়েছে। অর্থাৎ অডিওটা আমির খানের নিজের গলার স্বর বলে মনে করা হচ্ছে না।

Hive AI টুলের মাধ্যমেও ভাইরাল ভিডিয়োর অডিও পরীক্ষা করে দেখা হয়েছে। সেখানেও ধরা পড়েছে যে, আমির খানের ডায়লগের দ্বিতীয় অংশটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI দ্বারা সম্পাদনা বা এডিট করা হয়েছে।

এছাড়া, TrueMedia টুলের সাহায্যে পরীক্ষা করেও দেখা গিয়েছে যে, আমির খানের কংগ্রেসকে ভোট দেওয়ার আবেদনের ভাইরাল ভিডিয়োটি কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) দ্বারা সম্পাদিত বা এডিট করা হয়েছে।

সম্প্রতি আমির খানের আরও একটি কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) দ্বারা নির্মিত ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় খবর ভাইরাল হয়েছিল। যার ফ্যাক্টচেক করেছিল Newschecker

Conclusion

সুতারং এখন এটা বলাই যায় যে, আমির খানের কংগ্রেসকে ভোট দেওয়ার আবেদনের ভাইরাল ভিডিয়োটি কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) দ্বারা সম্পাদিত বা এডিটেড।

 Result: Altered Video

Source
Video by Satyamev Jayate, dated August 30, 2016

Authors

Pankaj Menon is a fact-checker based out of Delhi who enjoys ‘digital sleuthing’ and calling out misinformation. He has completed his MA in International Relations from Madras University and has worked with organisations like NDTV, Times Now and Deccan Chronicle online in the past.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular