সোমবার, জুন 24, 2024
সোমবার, জুন 24, 2024

HomeFact CheckFact Check: প্রধানমন্ত্রীর বৈঠকের ভাইরাল ভিডিয়োটি সম্পাদিত

Fact Check: প্রধানমন্ত্রীর বৈঠকের ভাইরাল ভিডিয়োটি সম্পাদিত

Claim
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও অন্যান্য মন্ত্রীদের সঙ্গে বসে ধর্মীয় নেতা মহারাজ অনিরুদ্ধাচার্যের ভাষণ শুনছেন।

Fact
ভাইরাল হওয়া ভিডিয়োটি সম্পাদিত। মূল ভিডিয়োতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অন্যান্য ক্যাবিনেট মন্ত্রীদের সঙ্গে বৈঠক করছেন। বৈঠকে ওড়িশার বালাসোরে ট্রেন দুর্ঘটনার পর্যালোচনা করা হয়। সভায় থাকা মনিটরের সঙ্গে অন্য একটি ভিডিয়ো সংযুক্ত করে দেখানো হয়েছে।

সম্প্রতি নরেন্দ্র মোদীর সভাপতিত্বে চলা একটি বৈঠকের ভিডিয়ো বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভিডিয়োটিতে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার অন্যান্য মন্ত্রীরা একটি বৈঠকে বসে আছেন এবং কোনও এক ধর্মগুরু তাঁদের সামনে একটি মনিটরে বক্তৃতা দিচ্ছেন। বৈঠকে সেনাকর্তারাও উপস্থিত ছিলেন। ধর্মীয় নেতাকে হিন্দু রাষ্ট্র গড়ার বিষয়ে বক্তৃতা দিতে শোনা যায়। ওই ধর্মীয় নেতা হলেন গুরু মহারাজ অনিরুদ্ধাচার্য। ভিডিয়োটি শেয়ার করা হয়েছে এই ক্যাপশন-সহ – “জয় বাবা কেশর ধাম, দেখুন কতজন সনাতন ধর্ম রক্ষাকারী ভারতকে হিন্দু জাতি হিসাবে ঘোষণা করতে মাঠে নেমেছে। জয় জয় শ্রী রাম, শ্রী রাম জয়, জয় শ্রী রাম।” আপনি এখানে ক্লিক করে তেমন একটি পোস্ট দেখতে পারেন।

একই ভিডিয়ো অনেক ফেসবুক ব্যবহারকারী শেয়ার করেছেন। সেগুলি এখানে, এখানে এবং এখানে ক্লিক করে দেখা যেতে পারে।

Fact Check / Verification

নিউজচেকার এই ৮ মিনিট ১৯ সেকেন্ডের ভিডিয়োটির সত্যতা যাচাই করা শুরু করে এবং প্রথমে ভিডিয়োটি খুঁটিয়ে পরীক্ষা করে। এই ভিডিয়োর প্রথম ৯ সেকেন্ড থেকে শেষ পর্যন্ত, প্রধানমন্ত্রী-সহ কোনও মন্ত্রী বা বৈঠকে অংশগ্রহণকারীদের কেউ একটিবারও নড়েননি। এরপরে,  আমরা মূল ভিডিয়োর একাধিক স্ক্রিনগ্র্যাব নিই এবং এটি সম্পর্কে বিশদে জানতে Google এবং Yandex-এ রিভার্স ইমেজ সার্চ করি। সেখানে আমরা কিছু টুইটার লিঙ্ক পেয়েছি- যা আমাদের প্রধানমন্ত্রীর সভাপতিত্বে চলা একটি সভার ভিডিয়োতে পুনঃনির্দেশিত করে। মূল ভিডিয়োতে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ এবং অন্যান্য শীর্ষ নেতারা বালাসোর ট্রেন দুর্ঘটনার পরে একটি গুরুত্বপূর্ণ পর্যালোচনা সভায় অংশ নিয়েছেন।

ভিডিয়োটি গত ৩ জুন অল ইন্ডিয়া রেডিয়ো নিউজের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে পোস্ট করা হয়েছিল। সঙ্গে লেখা হয়েছিল- প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী বালাসোরে ট্রেন লাইনচ্যুত হওয়ার পরে একটি গুরুত্বপূর্ণ পর্যালোচনা সভায় যোগ দিয়েছেন।

এর পর, যখন আমরা কীওয়ার্ড ব্যবহার করে আবার গুগল্ চেক করি, তখন আমরা পিএমও ইন্ডিয়ার অফিসিয়াল ইউটিউব পৃষ্ঠায় একই ভিডিয়ো দেখতে পাই। আপনি নীচের লিঙ্কে ক্লিক করে ভিডিয়োটি দেখতে পারেন।

উল্লেখ্য, ৩ জুন এই ভিডিয়োটি ব্যবহার করে অন্যান্য অনেক শীর্ষস্থানীয় সংবাদ সংস্থাও সংবাদ প্রচার করেছে। সেগুলি আপনি যথাক্রমে এখানে (India Today), এখানে (Zee News) ও এখানে (Nandighosa TV) ক্লিক করে পড়তে পারবেন।

তাই এখন এটি স্পষ্ট যে ভাইরাল হওয়া ভিডিয়োটি এডিট বা সম্পাদনা করা হয়েছে। ধর্মগুরু মহারাজা অনিরুদ্ধাচার্যের উপদেশের একটি ক্লিপিং সম্পাদনার মাধ্যমে ওই ভিডিয়োয় সংযোজন করা হয়েছে। মূল ভিডিয়োতে দেখা গিয়েছে, প্রধানমন্ত্রী এবং অন্যান্য মন্ত্রীরা এবং শীর্ষ আধিকারিকদের সঙ্গে বালাসোর ট্রেন দুর্ঘটনার পরে পরিস্থিতি পর্যালোচনা করছেন৷

Conclusion

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অন্যান্য মন্ত্রী ও কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসে মনিটরে হিন্দু রাষ্ট্রের ওপর জনৈক বাবার হিন্দু রাষ্ট্র সংক্রান্ত বক্তৃতা শোনার ভিডিয়োটি সম্পাদিত। মূল ভিডিয়োতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অন্যান্য ক্যাবিনেট মন্ত্রীদের সঙ্গে বৈঠক করছেন। ভাইরাল ভিডিয়োটি ভুয়া।

Result: Video Altered / Manipulated

Our Sources:
1.  X handle of All India Radio
2. Report published by India Today, dated June 3, 2023
3. Report published by Zee News, dated June 3, 2023


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular