মঙ্গলবার, জুন 18, 2024
মঙ্গলবার, জুন 18, 2024

HomeFact CheckFact Check: বিরাট কোহলি শুধু শচীন তেন্ডুলকারের রেকর্ড রক্ষার জন্যই বিশ্রামে আছেন?...

Fact Check: বিরাট কোহলি শুধু শচীন তেন্ডুলকারের রেকর্ড রক্ষার জন্যই বিশ্রামে আছেন? অ্যাডাম গিলক্রিস্টকে উদ্ধৃত করে ছড়ানো মন্তব্য ভুয়ো

Claim
‘বিরাট কোহলি কে এখন নিয়মিত ওডিআই ক্রিকেটে বিশ্রাম দেওয়া হচ্ছে। আমি মনে করছি ভারতীয় ক্রিকেট বোর্ড শচীন তেন্ডুলকারের রেকর্ডের কোনো পরিবর্তন চাইছে না।’ – অ্যাডাম গিলক্রিস্ট

Fact
অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্টকে উদ্ধৃত করে করা হয়েছে ভুয়ো মন্তব্য।

সম্প্রতি অনুষ্ঠিত এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিকে তাঁর ৪৭তম সেঞ্চুরিটি করেছিলেন বিরাট কোহলি। এক দিনের ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক শচীন তেন্ডুলকারের নজির ভাঙতে কোহলি এখন মাত্র দু’টি শতক দূরে রয়েছেন। এমন পরিস্থিতেতে একটি ভাইরাল হওয়া পোস্টে দাবি করা হয়, অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্ট বলেছেন যে- “বিরাট কোহলিকে এখন নিয়মিত ওডিআই ক্রিকেটে বিশ্রাম দেওয়া হচ্ছে। আমি মনে করছি ভারতীয় ক্রিকেট বোর্ড শচীনের রেকর্ডের কোনো পরিবর্তন চাইছে না। – অ্যাডাম গিলক্রিস্ট।” ভাইরাল পোস্টটি এখানে ক্লিক করলে দেখা যাবে।

Courtesy: Vk Mrityunjoy, Facebook Profile

অনেক ফেসবুক ব্যবহারকারীই একই দাবি-সহ পোস্ট করেছেন। সেগুলি এখানে, এখানে, এখানে এবং এখানে ক্লিক করে দেখা যেতে পারে।

Courtesy: Ripon Khan, Abdul Hamid Mondal, Mohammad ShowOn, Md Safayat Shadab Raf

Fact Check/Verification

ভাইরাল উদ্ধৃতির সত্যতা নিশ্চিত করার জন্য, আমরা কী-ওয়ার্ড ব্যবহার করে অনুসন্ধান চালাই এবং সেখান থেকে 20 সেপ্টেম্বর, 2023-এ প্রকাশিত বেশ কয়েকটি সংবাদ নিবন্ধের সন্ধান মেলে যেখানে দেখা যায়, অ্যাডাম গিলক্রিস্ট বিরাট কোহলি এবং শচীন তেন্ডুলকারকে জড়িয়ে তাঁর নামে যে মন্তব্যটি প্রচারিত হচ্ছে- তা অস্বীকার করেছেন। রিপোর্টগুলি এখানে এবং এখানে পড়া যাবে।

Courtesy: Circle of Cricket & Cricket Addictor

এরপরে, আমরা অ্যাডাম গিলক্রিস্টের যাচাইকৃত X (টুইটার)অ্যাকাউন্ট (@gilly381) খতিয়ে দেখি এবং একটি পোস্ট আবিষ্কার করি যেখানে প্রাক্তন ওই ক্রিকেটার ভাইরাল বিবৃতিটিকে অস্বীকার করেছেন এবং পোস্ট করেছেন যে তিনি কখনও এমন বিবৃতি দেননি। পোস্টটি এখানে ক্লিক করে দেখা যাবে।

Courtesy: Adam Gilchrist, X Profile

এর পরেও, আমাদের যাচাইকরণ প্রক্রিয়া চলতে থাকে। আমরা 15 সেপ্টেম্বর, 2023-এ অ্যাডাম গিলক্রিস্টের ইনস্টাগ্রাম প্রোফাইলে শেয়ার করা একটি ভিডিও পাই৷ ভিডিওতে গিলক্রিস্ট প্রাক্তন ইংলিশ ক্রিকেটার মাইকেল ভনকে জিজ্ঞাসা করেছেন যে, বিরাট কোহলির শচীন তেন্ডুলকারকে টপকে যাওয়ার সম্ভাবনা আছে কী না? এই মজার ভিডিওতে মাইকেল ভন বলেছেন যে, ইয়র্কশায়ার লিগে সেঞ্চুরি না করা পর্যন্ত বিরাট কোহলিকে শচীন তেন্ডুলকারের মতো দুর্দান্ত হিসাবে বিবেচনা করা যায় না। তবে ওই ভিডিও থেকে এর বেশি কিছু জানা যাচ্ছে না।

Courtesy: Adam Gilchrist, Instagram Profile

Conclusion

শচীন তেন্ডুলকারের রেকর্ড অক্ষত রাখতেই বিরাট কোহলিকে ম্যাচ খেলা থেকে বিরত রাখা হচ্ছে- এই সংক্রান্ত কোনও মন্তব্য করেননি অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্ট। ভাইরাল হওয়া দাবিটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

Result: False

Our Sources:
1. অ্যাডাম গিলক্রিস্টের X পোস্ট, 20 সেপ্টেম্বর, 2023 তারিখে
2. অ্যাডাম গিলক্রিস্টের Instagram পোস্ট, 15 সেপ্টেম্বর, 2023 তারিখে
3. 20 সেপ্টেম্বর, 2023 তারিখের Circle of Cricket এবং Cricket Addicted দ্বারা প্রকাশিত রিপোর্ট


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular