বুধবার, জানুয়ারী 19, 2022
বুধবার, জানুয়ারী 19, 2022
HomeFact Checkপ্রধানমন্ত্রী মোদির পাঞ্জাব সফরের আবহে জিইয়ে উঠলো 'খালিস্তান জিন্দাবাদের' পুরোনো ভিডিও

প্রধানমন্ত্রী মোদির পাঞ্জাব সফরের আবহে জিইয়ে উঠলো ‘খালিস্তান জিন্দাবাদের’ পুরোনো ভিডিও

সম্প্রতি প্রধানমন্ত্রী মোদির পাঞ্জাব সফরের আবহে সোশ্যাল মিডিয়াতে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে প্রধানমন্ত্রী যেদিন পাঞ্জাব পৌঁছোন সেদিন একদন পাঞ্জাবি যুবক ‘খালিস্তান জিন্দাবাদের’ স্লোগান দিয়েছিলো। এই ভিডিওটিকে বাংলাতে অনেকে ফেসবুকে শেয়ার করে লিখেছে ‘ এবার পাঞ্জাববাসীকেই সিদ্ধান্ত নিতে হবে তারা কি চায়? …’ নিচে এই ভিডিওটির শেয়ারের কিছু লিংক নিচে দেওয়া হলো।

প্রধানমন্ত্রী মোদির পাঞ্জাব সফরের আবহে image 1
Courtesy: Facebook / Subhadip Biswas
প্রধানমন্ত্রী মোদির পাঞ্জাব সফরের আবহে image 2
Courtesy: Facebook / Maushumi Choudhury Sarkar
প্রধানমন্ত্রী মোদির পাঞ্জাব সফরের আবহে image 3
Facebook keyword search

টুইটারেও এই ভিডিওটি পোস্ট করা হয়েছে গতকাল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাঞ্জাবের ফিরোজপুরে যাচ্ছিলেন একটি ৪২, ৭৫০ কোটি টাকার একটি উন্নয়ন মূলক প্রকল্প চালু করার জন্য এর সাথে ছিল দিল্লী-পাঞ্জাব-কাটরা এক্সপ্রেসওয়ে ও মেডিক্যাল ও রিসার্চের পোস্ট গ্র্যাডুয়েশন প্রতিষ্ঠান উদ্বোধনের জন্য। এই সময়ে ওনার কনভয় মাঝপথেই আটকে যায়। কিছু আন্দোলনকারীদের জন্য প্রায় ১৫-২- মিনিট রাস্তায় গাড়ি আটকে থাকার পর তিনি ভাতিন্ডা বিমানবন্দরে পৌঁছোন এবং চান্নি সরকারের উদ্দেশ্যে ট্যুইট করেন যে ‘ পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর সহায়তায় তিনি ভাতিন্ডা এয়ারপোর্টে পৌছেঁছেন’ . এই ঘটনাকে কেন্দ্র করে সারা দেশ জুড়ে নিন্দার রোল উঠেছে। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে এই ঘটনাকে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় বৃহৎ গাফিলতিকে দায়ী করেছে।

Fact check / Verification

প্রধানমন্ত্রী মোদির পাঞ্জাব সফরের আবহে ‘খালিস্তান জিন্দাবাদের’ স্লোগানের যে ভিডিওটির সত্যতা জানার জন্য আমরা ভিডিওটিকে আমরা InVid এর দ্বারা কীফ্রেমে ভাগ করে নিয়ে খোঁজা শুরু করি। রিভার্স ইমেজ করার পর একটি টুইটার হ্যান্ডেল পাই @AngryLord নামের যেখানে এই ‘খালিস্তান জিন্দাবাদের’ স্লোগানের ভিডিওটি পাই যেটি ২৭শে ডিসেম্বর ২০২১ সালে।

প্রধানমন্ত্রী মোদির পাঞ্জাব সফরের আবহে image 4

এই ভিডিওটি একই ভিডিও যেটি বর্তমানে প্রধানমন্ত্রী মোদির পাঞ্জাব সফরের আবহে ফেসবুকে, টুইটারে ছড়িয়েছে। ২৭শে ডিসেম্বরের এই ভিডিওটিতে রয়েছে পাঁচশোর থেকেও বেশি লাইক ও ২০০টি শেয়ার। টুইটারে এই হ্যান্ডেল থেকে খালিস্তান জিন্দাবাদের এই ভিডিওটি পোস্ট করার পর আমরা কমেন্ট বক্সে একটি কমেন্ট পাই যেখানে বলা হয়েছে এই ভিডিওটি আসলে ২০২১ সালের ২৬শে ডিসেম্বরের। পাঞ্জাবের সিরহিন্দে ছোটো সাহেবজাদার স্মৃতিতে বাইক র‍্যালির আয়োজন করা হয়েছিল।

প্রধানমন্ত্রী মোদির পাঞ্জাব সফরের আবহে image 5

প্রধানমন্ত্রী মোদির পাঞ্জাব সফরের আবহে ছড়ালো অপ্রাসঙ্গিক ভিডিও

এই পর্যায়ে আমরা কীওয়ার্ড দিয়ে খোঁজার পর আমরা দুটি ভিডিও পাই পাঞ্জাবি ভাষায় যাকে ইউটুউবে আপলোড করা হয়েছিল।

ইউটুউব ছাড়াও আমরা ফেসবুক থেকেও এই ভিডিওটি পাই Kaur Harpreet নামের ফেসবুক পেজ থেকে ২৬শে ডিসেম্বর ২০২১ সালে এই ভিডিওটি পোস্ট করা হয়ে ছিল ‘খালিস্তান জিন্দাবাদের’ ক্যাপশন সমেত।

প্রধানমন্ত্রী মোদির পাঞ্জাব সফরের আবহে image 6

অর্থাৎ দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী মোদির পাঞ্জাব সফরের আবহে একদন পাঞ্জাবি যুবকদের খালিস্তান জিন্দাবাদ স্লোগান দেওয়ার যে ভিডিওটি শেয়ার করা হচ্ছে তা আসলে ২০২১ সালের ডিসেম্বেরের এবং সম্পূর্ণ অপ্রাসঙ্গিক এই ভিডিওটি।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে প্রধানমন্ত্রী মোদির পাঞ্জাব সফরের আবহে পাঞ্জাবের সিরহিন্দে ছোটো সাহেবজাদার স্মৃতিতে বাইক র‍্যালির ভিডিও যেখানে ‘খালিস্তান জিন্দাবাদের স্লোগান দেওয়া হয়েছিল সেই ভিডিওটি বিভ্রান্তিকর দাবি সমেত ছড়িয়েছে।

Result : Misleading/Partly False

Our sources

YouTube Video –

https://www.youtube.com/watch?v=eUpi16y8Vik&t=1s

https://www.youtube.com/watch?v=vnfEpQDSBDg&t=1s


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular