শুক্রবার, জুন 14, 2024
শুক্রবার, জুন 14, 2024

HomeFact CheckFact Check: ২১শে জুলাইয়ের আবহে তৃণমূল কংগ্রেসের দেবাংশুর নামে ছড়ালো সম্পাদিত টুইট 

Fact Check: ২১শে জুলাইয়ের আবহে তৃণমূল কংগ্রেসের দেবাংশুর নামে ছড়ালো সম্পাদিত টুইট 

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim: ২১শে জুলাইয়ের সভায় নিজের মোবাইল, মানিব্যাগ সাবধানে রাখতে বলে টুইট করেছেন তৃণমূল নেতা দেবাংশু ভট্টাচার্য
Fact: টুইটটি জাল, আমরা ওনার অ্যাকাউন্ট থেকে এমন কোনো টুইট পাইনি 

তৃণমূলের শহীদ দিবসের আবহে দলের মুখপাত্র দেবাংশু ভট্টাচার্যের নামে একটি টুইটের স্ক্রিনশট ছড়িয়ে পড়েছে যেখানে ২১শে জুলাইয়ের সভায় নিজের মোবাইল, মানিব্যাগ, জলের বোতল সাবধানে রাখার কথা বলেছেন দেবাংশু। 

২১শে জুলাইয়ের আবহে image 1

Fact check/ Verification 

২১শে জুলাইয়ের আবহে দেবাংশুর নামে ছড়ালো সম্পাদিত টুইট। 

প্রথমে আমরা দেবাংশুর টুইটার প্রোফাইল দেখি। তিনি ১৬, ১৮ই জুলাই টুইট করেছেন। টুইট গুলো নিচে দেখা যেতে পারে – 

এই দুই তারিখে ২১শে জুলাইয়ের উদ্দেশ্যে এমন কোনো টুইট আমরা পাইনি। আমরা এই দুই তারিখের আগে টুইটও দেখেছি, সেখানে কোথাও এমন ধরণের টুইট নেই। 

আমরা যখন এই প্রতিবেদনটি লিখছি, তখন ওনার প্রোফাইলে আজকের তারিখে ‘অমর ২১স্মরণের’ টুইট করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি রয়েছে যেখানে। 

ভাইরাল টুইটিকে ভালো করে লক্ষ করলে দেখা যাবে দেবাংশুর টুইটার হ্যান্ডলের নাম রয়েছে, তার ছবি রয়েছে কিন্তু যে লেখাটি রয়েছে সেটি এবং এটি কতবার রি-টুইট হয়েছে বা কতজন লাইক করেছে সেটির ধরণ আলাদা। #21JulyJindabad, টুইটের সময় এবং লাইক, শেয়ারের মধ্যে বেশ কিছুটা ফাঁক রয়েছে যা অন্য ক্ষেত্রে লক্ষণীয় হয়না। 

২১শে জুলাইয়ের আবহে imge 2

এছাড়াও আমরা দেবাংশু ভট্টাচার্যের আর্কাইভ খোঁজার সময়েও এমন ধরণের কোনো টুইট পাইনি। অর্থাৎ ভাইরাল টুইটের স্ক্রিনশটটি সম্পাদিত করা। 

অন্যদিকে টুইটের ভাইরাল স্ক্রিনশটিকে ভালো করে দেখা FB.com/LeftKaushik নামটি পাই। ফেসবুকে এটি প্রোফাইলটি খোঁজার পর আমরা কৌশিক সরকার ১৯শে জুলাই এটিকে নিজের ফেসবুক প্রোফাইল থেকে পোস্ট করেছেন। 

অন্যদিকে #21JulyJindabad টিকে খোঁজার পর ২০২২ সালের ২১শে জুলাইয়ের একটি পোস্ট পাই। জনৈক Aggressive Alip নামের অ্যাকাউন্ট থেকে নিজের মানিব্যাগ, মোবাইল, জলের বোতল, রুমাল, ছাতা, টুপি, জুতো, লাইটার নিজের দায়িত্বে রাখবেন #21JulyJindabad লেখাটি পাই। এই একই লেখা দাঁড়ি কমা সমেত দেবাংশুর নামে ভাইরাল টুইটেও লেখা আছে। 

২১শে জুলাইয়ের আবহে image 3

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ২১শে জুলাইয়ের সভায় নিজের মোবাইল, মানিব্যাগ সাবধানে রাখতে বলে টুইট করেছেন দেবাংশু ভট্টাচার্য এই ভাইরাল দাবিটি মিথ্যা। ওনার প্রোফাইল থেকে আমরা এই ধরণের কোনো টুইট পাইনি। 

Result – False 

Our Sources
Debangshu Bhattacharya‘s twitter account
Facebook Post


Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular