বৃহস্পতিবার, মার্চ 28, 2024
বৃহস্পতিবার, মার্চ 28, 2024

HomeFact CheckFact Check: আর্জেন্টিনার পতাকা টাঙাতে গিয়ে হাত-পা খোয়ানো মতিনকে নিজের জার্সি পাঠিয়েছেন...

Fact Check: আর্জেন্টিনার পতাকা টাঙাতে গিয়ে হাত-পা খোয়ানো মতিনকে নিজের জার্সি পাঠিয়েছেন মেসি? ফেসবুকে ভাইরাল দাবির সত্যতা জানুন

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim: আর্জেন্টিনার পতাকা টাঙাতে গিয়ে হাত-পা হারানো মতিনের জন্য নিজের ১০নম্বর জার্সিতে অটোগ্রাফ দিয়ে পাঠিয়েছেন মেসি

Fact:আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের জার্সি সে দেশের পররাষ্ট্রমন্ত্রী, বাংলাদেশের মতিনের হাতে তুলে দিয়েছেন এবং এতে মেসির কোনো অটোগ্রাফ নেই 

ফেসবুকে ভাইরাল দাবি আর্জেন্টিনার পতাকা টাঙাতে গিয়ে হাত-পা খোয়ানো মতিনকে নিজের জার্সি পাঠিয়েছেন মেসি। বাংলাদেশের ফেনীর বাসিন্দা মতিন তার প্রিয় ফুটবলদলের পতাকা লাগাতে গিয়ে নিজের হাত ও পা খোয়ান মতিন। ফেসবুকে ওনাকে কেন্দ্র করে ভাইরাল দাবি লিও মেসি নিজের জার্সিতে অটোগ্রাফ করে মতিনকে পাঠিয়েছেন।  

আর্জেন্টিনার পতাকা টাঙাতে গিয়ে হাত-পা খোয়ানো মতিনকে নিজের জার্সি পাঠিয়েছেন মেসি image 2
Courtesy: Facebook / sportspediaa

Fact check / Verification 

আর্জেন্টিনার পতাকা টাঙাতে গিয়ে হাত-পা খোয়ানো মতিনকে নিজের জার্সি পাঠিয়েছেন মেসি এই দাবিটি সঠিক নয়। গুগলে’ মতিন আর্জেন্টিনা জার্সি মেসি’ এই জাতীয় কীওয়ার্ড দ্বারা খোঁজার পর সময় চ্যানেল ২৪ বাংলাদেশের রিপোর্ট পাই। ৩রা মার্চের চ্যানেল ২৪এর সংবাদে বলা হয়েছে  ই-মেলের মাধ্যমে তিনি আর্জেন্টিনা দূতাবাসের তরফ থেকে আমন্ত্রণ পান। এরপর আত্মীয় পরিজনের থেকে ১০ হাজার টাকা ধার করে ঢাকায় পৌঁছন আব্দুল মতিন। ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস থেকে মতিনকে দলের জার্সি ও ওই দেশের বিখ্যাত কিছু মিষ্টি উপহার দেওয়া হয়। 

আর্জেন্টিনার পতাকা টাঙাতে গিয়ে হাত-পা খোয়ানো মতিনকে নিজের জার্সি পাঠিয়েছেন মেসি image 3
Screenshot from Channel24 Bangladesh

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরো মতিনের কাছে জানতে চান তার কোনো দাবি আছে কিনা আর্জেন্টিনার সরকারের কাছে, কারণ সে আর্জেন্টিনার পতাকা লাগাতে গিয়ে জীবনে সচল থাকার ক্ষমতা হারিয়েছে। কিন্তু মতিন কিছু চাননি। 

ফেসবুকে খোঁজার পর আব্দুল মতিনের ফেসবুক প্রোফাইল পাই। এখানে ১লা মার্চের পোস্টে মতিন আর্জেন্টিনার জার্সি উপহার পাওয়ার ছবি দিয়ে লিখেছেন ‘ আমাকে জার্সি উপহার দিচ্ছেন আর্জেন্টিনার  পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরাে (ডানের জন) অনেক বড় একটা পাওয়া আমার জন্য’ এখানে কিন্তু কোথাও বলা নেই জার্সিটি মেসির, বা মেসি নিজের অটোগ্রাফ করে তাকে পাঠিয়েছেন। অর্থাৎ আর্জেন্টিনার পতাকা টাঙাতে গিয়ে হাত-পা খোয়ানো মতিনকে নিজের জার্সি পাঠিয়েছেন মেসি এই দাবিটি ভুল। 

অন্যদিকে প্রথম আলোর ৪ঠা মার্চের রিপোর্টে বলা হয়েছে কেন একমাত্র মতিনকে বাংলাদেশের আর্জেন্টিনার দূতাবাদে আমন্ত্রণ জানানো হয়েছিল। ঘটনার সূত্রপাত ২০১৪ সালের বিশ্বকাপ শুরু আগে। ফুটবুল বিশ্বকাপের উন্মাদনা মাথায় নিয়ে নিজের দোকানের উপর বাংলাদেশ ও আর্জেন্টিনার পতাকা লাগাতে উঠেন মতিন আর হাতে ছিল স্টিলের পাইপ। তিনি খেয়াল করেননি তার দোকানের ছাদের উপর দিয়ে হাই ভোল্টেজের তার চলে গিয়েছে। ছাদে উঠে নিজের খেয়ালে পতাকা লাগানোর সময় পাইপ গিয়ে ঠেকে সেই তারে। কয়েক মূহুর্তের মধ্যেই তার জীবন উলটপালট হয়ে যায়। 

আর্জেন্টিনার পতাকা টাঙাতে গিয়ে হাত-পা খোয়ানো মতিনকে নিজের জার্সি পাঠিয়েছেন মেসি image 4
Screenshot from ProthomAlo


শুধু মাত্র ফুটবলকে ভালোবেসে নিজের জীবনের এতবড়ো ক্ষতির মুখোমুখি যে হয়েছে তার কথা মাথায় রেখে সম্মান জানানোর লক্ষ্যে আর্জেন্টিনার দূতাবাস থেকে আমন্ত্রণ করা হয় মতিনকে। দীর্ঘ ৪৫ বছর পর বাংলাদেশে আর্জেন্টিনার দূতাবাস খুলেছে। সেই অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরাে উপস্থিত ছিলেন। মতিন জানিয়েছে প্রথম আলোকে তার এই দুর্ঘটনার পর অনেক আর্জেন্টিনার বাসিন্দা তার খোঁজ নিতেন, এখন খোদ সরকার পক্ষ থেকে সম্মান জানিয়ে দলের জার্সি উপহার দিয়েছে। এমনকি মেসি ও বিশ্বকাপ জেতার দলের সাথেও আলাপ করার কথা দিয়েছেন সান্তিয়াগো ক্যাফিয়েরাে।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে আর্জেন্টিনার পতাকা টাঙাতে গিয়ে হাত-পা খোয়ানো মতিনকে নিজের জার্সি পাঠিয়েছেন মেসি ফেসবুকের এই ভাইরাল দাবিটি ভুল। বাংলাদেশের আব্দুল মতিনকে আর্জেন্টিনার দূতাবাস থেকে এই উপহার দেওয়া হয়েছে এবং তাতে মেসির কোনো স্বাক্ষর নেই।

Result- False 

Our Sources


Adbul Motin’s Facebook post of 1 March 2023 
Channel24Bangaldesh report, published on 3 March 2023
Prothom Alo report, published on 4 March 2023
Somoy News report, published on 4 March 2023


 

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular