মঙ্গলবার, এপ্রিল 23, 2024
মঙ্গলবার, এপ্রিল 23, 2024

HomeFact CheckFact Check: না, বয়কটের ভয়ে কোকাকোলা তাদের উৎপাদিত সামগ্রীতে কোনও বদল আনেনি

Fact Check: না, বয়কটের ভয়ে কোকাকোলা তাদের উৎপাদিত সামগ্রীতে কোনও বদল আনেনি

Claim
বয়কট থেকে বাঁচতে কোকাকোলা তাদের চির পরিচিত চেহারা বদল করল

Fact
না, এটি কোকাকোলার তৈরি Sugar-Free Lemon Flavour Coca-Cola-এর ছবি। যা তারা ২০২১ সালে বাজারে নিয়ে এসেছিল। ছবিটির সঙ্গে বয়কটের কোনও সম্পর্ক নেই।

ইজরায়েল-প্যালেস্টাইনের সংঘাতের মধ্যেই সামাজিক মাধ্যমে নানাবিধ সামগ্ৰী বয়কট করা সংক্রান্ত বিভিন্ন পোস্ট ভাইরাল হচ্ছে। সম্প্রতি ফেসবুকে ভাইরাল হওয়া একটি পোস্টে দাবি করা হয় যে, Boycott-এর ডাকের জেরেই কোকাকোলা নিজের চেহারা বদলে ফেলতে বাধ্য হয়েছে। পোস্টের সঙ্গে দেওয়া ছবিতে কোকাকোলার পরম্পরাগত লাল বোতলের পরিবর্তে হলুদ রঙের বোতল দেখা যাচ্ছে। সঙ্গে পোস্টে লেখা হয়েছে-  বয়কট এমনভাবে করুন, যেন তারা নিজেদের রূপ পাল্টাতে বাধ্য হয়।

পোস্টটি এখানে ক্লিক করে দেখতে পারবেন।

একই দাবি-সহ আরও কয়েকজন ফেসবুক ব্যবহারকারীও পোস্ট শেয়ার করেছেন। তার কয়েকটি এখানে, ও এখানে ক্লিক করে দেখতে পারেন।

উল্লেখ্য যে ইজরায়েল ও প্যালেস্টাইনের মধ্যে চলতে থাকা সংঘর্ষের মধ্যেই আমেরিকার জর্জিয়া এলাকার আটলান্টায় অবস্থিত বিশ্বের অন্যতম সর্ববৃহৎ পানীয় প্রস্তুতকারক সংস্থা কোকাকোলা ইজরায়েলকে সমর্থন করার অভিযোগে, তুরস্কের সংসদ তাদের রেস্তোঁরা থেকে কোকাকোলা (KO.N) ও নেসলে (NESN.S)-র সব সামগ্রী সরিয়ে দেয়। Reuters-এর এক প্ৰতিবেদন অনুসারে আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে এ কথা জানানো হয়েছিল। ওই প্রতিবেদন অনুযায়ী, সংসদীয় সূত্র জানিয়েছে যে কোকাকোলা ও নেসলের ইনস্ট্যান্ট কফি মেনু থেকে সরিয়ে দেওয়া একমাত্র ব্র্যান্ড এবং “ইজরায়েলকে সমর্থন করার জেরে এই কোম্পানিগুলির বিরুদ্ধে বিপুল জন-আন্দোলন”-এর প্রতি সমর্থন জানিয়েই ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অবশ্য এ সম্পর্কে কোকাকোলা কোনও প্রতিক্রিয়া প্রকাশ করেনি বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এই খবরটি সেই সময় একাধিক সংবাদমাধ্যম পরিবেশন করেছিল। তার একাংশ আপনি এখানেএখানে ক্লিক করে পড়তে পারবেন।

Fact Check / Verification

আমি প্রথমেই ভাইরাল হওয়া ছবির সত্যতা জানতে গুগল্ রিভার্স ইমেজ সার্চ করি। সেখানে আমরা ওই ছবিটি Alamy ওয়েবসাইটে দেখতে পাই। ছবিটি সম্পর্কে ওয়েবসাইটের বিবরণে বলা হয়েছে যে হলুদ রঙের বোতলটি আসলে চিনিমুক্ত, লেমন ফ্লেভারের কোকাকোলা। ২০২১ সালের ২২ সেপ্টেম্বর, রোমে তোলা ওই ফটোর ক্যাপশনে লেখা হয়েছে- COCA COLA LEMON FLAVORED SUGAR FREE PLASTIC BOTTLES। এ থেকে অনুমান করা যায় যে ওই ছবিটি সাম্প্রতিক ইজরায়েল-প্যালেস্টাইন সংঘাতের সঙ্গে জড়িত নয়, বরং এটি কোকাকোলার একটি নির্দিষ্ট ব্র্যান্ডের অন্তর্গত বিভিন্ন সামগ্রীর উপস্থিতির প্রতি ইঙ্গিত করে।

এর পর আমরা কোকাকোলার অফিসিয়াল ওয়েবসাইটে হলুদ রঙের লেবেলযুক্ত ওই উৎপাদনটি খুঁজে পাই। তার বিবরণ অনুযায়ী- The sugar-free Coca-Cola soft drink, with the popular lemon flavor, was launched in Italy in 2017 and later spread to other EU markets. The newly introduced Coca-Cola Zero Lemon combines the company’s commitment to providing consumers with innovative, calorie-free or low-calorie beverages that they are looking for. (লেবুর জনপ্ৰিয় স্বাদযুক্ত এই চিনিবিহীন কোকাকোলা শীতল পানীয়টি ২০১৭ সালে ইতালিতে উন্মোচন করা হয়েছিল এবং তার পরে সেটি ইউরোপিয়ান ইউনিয়নের অন্যান্য বাজারে ছড়িয়ে পড়ে। নতুন প্রবর্তিত কোকা-কোলা জিরো লেমনে মিশে আছে উদ্ভাবনীমূলক, ক্যালরিমুক্ত বা কম ক্যালরিযুক্ত পানীয় প্ৰদান করার ক্ষেত্রে গ্রাহকদের দাবির প্রতি সংস্থার প্রতিশ্রুতি পূরণের প্রতিফলন।)

কোকা-কোলার বোতলের গায়ে হলুদ ক্যাপ কেন?

নিস্তারপর্বের দিনে, ইহুদিরা খামিরযুক্ত খাবার বা খামিরযুক্ত উপাদানযুক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকে। পানীয়ের বোতলের উপর একটি হলুদ টুপি নির্দেশ করে যে পানীয়টি কোশার বা পাসওভারে খাওয়ার জন্য উপযুক্ত। বিস্তারিত পড়তে Business Insider রের এই প্রতিবেদনে ক্লিক করুন।

Conclusion

এই তথ্যগুলি থেকে প্রমাণ হয় যে ভাইরাল হওয়া ছবিতে দেখা যাওয়ার কোকাকোলার হলুদ রঙের বোতলটি কোনও ধরণের বয়কট থেকে রক্ষা পাওয়ার জন্য প্রস্তুত করা হয়নি। এবং এর সঙ্গে ইজরায়েল-প্যালেস্টাইন সংঘাতেরও কোনও সম্পর্ক নেই।

Result: False

Our Sources:
1. Report published by Reuters, dated November 7, 2023
2. Official Website of Coca-Cola


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular