মঙ্গলবার, আগস্ট 9, 2022
মঙ্গলবার, আগস্ট 9, 2022

HomeFact Checkনুপুর শর্মাকে গ্রেফতারের দাবিতে প্রচারিত ভিডিওটি মিথ্যা

নুপুর শর্মাকে গ্রেফতারের দাবিতে প্রচারিত ভিডিওটি মিথ্যা

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যবহারকারীরা একজন মহিলাকে জনতার মাঝখানে টেনে নিয়ে গিয়ে লাঞ্ছিত করার ভিডিও শেয়ার করে প্রাক্তন বিজেপি মুখপাত্র নুপুর শর্মাকে পুলিশ গ্রেফতার করেছে দাবি করা হয়। 

ভিডিওটি ফেসবুক ও টুইটারে বেশ কয়েকজন ব্যবহারকারী শেয়ার করেছেন। যদিও অনেক ব্যবহারকারী ভিডিওটিকে ভূয়া বলে উল্লেখ করেছেন, বেশিরভাগ ব্যবহারকারী ‘নুপুর শর্মাকে গ্রেপ্তার’ করার জন্য পুলিশকে অভিনন্দন জানিয়েছেন।

Screenshot of A Facebook Post By @HMABDULLAHALAMINAZADI7 

Fact Check/Verification 

নিউজচেকার ‘নুপুর শর্মা’ এবং গ্রেপ্তারের কীওয়ার্ডটি সার্চ করে দেখেছে এবং বেশ কয়েকটি প্রতিবেদন খুঁজে পেয়েছে যেখানে বলা হয়েছে যে তিনি জীবনের হুমকির কথা উল্লেখ করে কলকাতা পুলিশের সমন এড়িয়ে গেছেন

তবে, নুপুর শর্মাকে কোনও রাজ্য পুলিশ গ্রেপ্তার করেছে এমন কোন তথ্য রিপোর্টগুলোতে খুঁজে পাওয়া যায়নি। আমরা ভাইরাল ভিডিওটিকে কয়েকটি কীফ্রেমে বিভক্ত করে রিভার্স ইমেজ সার্চ করেছি কিন্তু প্রাসঙ্গিক লিড খুঁজে পাওয়া যায়নি। 

পরবর্তীতে, আমরা হিন্দিতে ‘নুপুর শর্মা’ এবং ‘গ্রেফতার’ কীওয়ার্ড ব্যবহার করে সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটগুলিতে একটি কীওয়ার্ড অনুসন্ধান করেছি এবং ‘নুপুর শর্মা গির্ফতার’ ক্যাপশন সহ ব্যবহারকারী জাভেদ_শেখের পোস্ট করা একই ভিডিওটি খুঁজে পেয়েছি। পোস্টটির কমেন্ট সেকশনে সয়াল ভাটি নামের একজন ব্যবহারকারির একটি মন্তব্য লক্ষ্য করা যায়, তিনি লিখেছেন,”এটি নূপুর শর্মা নয়, এটি ভূমি বির্মি, যিনি সর্বদা কৃষকদের অধিকারের জন্য লড়াই করেন”। 

Comment by user Soyal Bhati that informed that the video is of Bhumi Birmi

এটিকে সূত্র হিসাবে ব্যবহার করে, অনুসন্ধান করে 15 জুনে ভূমি বিরমির পোস্ট করা ভিডিওটির একটি দীর্ঘ সংস্করণ খুঁজে পাওয়া যায়, যিনি নিজেকে জেলা সভাপতি, মহিলা শাখা, ভারতীয় কিষান ইউনিয়ন (অরাজনৈতিক), চুরু হিসাবে পরিচয় দেন৷

ভিডিওটির দীর্ঘ সংস্করণে স্পষ্টতই পুলিশ এবং একদল লোকের মধ্যে সংঘর্ষ দেখতে পাওয়া যায়, যেখানে পুলিশ একটি প্রতিবাদ বলে মনে হচ্ছে তা ভেঙে দেওয়ার চেষ্টা করছে৷ নিউজচেকার আরও ‘ভূমি বিরমি’ ‘চুরু’ ‘বিক্ষোভ’ শব্দগুলির সাথে একটি কীওয়ার্ড অনুসন্ধান চালায় এবং এমন প্রতিবেদনগুলি খুঁজে পায় যা ইঙ্গিত দেয় যে ভিডিওটি এই ঘটনার। 

এবিপি লাইভের একটি প্রতিবেদনে বলা হয়েছে, “চুরুর তারানগর বিধানসভা কেন্দ্রে অল ইন্ডিয়া কিষাণ সভার আন্দোলন ক্ষুব্ধ হয়ে উঠেছে। কৃষিপণ্য বাজারে বিশাল জনসভার পর কৃষকরা মহকুমা অফিসে পৌঁছে ঐক্যবদ্ধভাবে বিক্ষোভ প্রদর্শন করে এবং পুলিশের লাগানো ব্যারিকেড ভেঙে জোর করে প্রবেশের চেষ্টা করে। এ সময় পুলিশের সঙ্গে কৃষকদের সংঘর্ষ হয়। আন্দোলনের সঙ্গে জড়িত নারীদের চুল ধরে থাকা নারী পুলিশকে লাঠিপেটা করে। এসডিএম অফিসে ঢোকার চেষ্টাকে পুলিশ ব্যর্থ করে দেয়।

প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভে অংশ নেওয়া নারীদের পুলিশ মারধর করেছে। প্রতিবেদনে আরও জানা গেছে যে ভূমি অনেক কৃষক নেতাদের মধ্যে ছিলেন যারা সমাবেশে ভাষণ দিয়েছিলেন।

নিউজচেকার একই ভিডিওর আরেকটি সংস্করণও খুঁজে পেয়েছে যা স্থানীয় চ্যানেল ফার্স্ট ইন্ডিয়া নিউজ দ্বারা 16 জুন, 2022-এ রিপোর্ট করা হয়েছিল। ভিডিওটি স্পষ্টভাবে ভূমি বর্মি সহ পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে বাধা দেখায়, কারণ তারা সামনে ব্যারিকেড ভাঙার চেষ্টা করে। ভিডিওতে স্পষ্ট দেখা যাচ্ছে এসডিএম অফিস।

নিউজচেকার হিন্দি দল ভূমি বিরমির সাথে যোগাযোগ করছে, তিনি নিশ্চিত করেছেন যে ভাইরাল ভিডিওতে থাকা মহিলাটি উনি। ভূমি আরো বলেছেন যে তিনি এবং তার সঙ্গীরা তাদের দাবি নিয়ে 15 জুন এসডিএম অফিসে প্রবেশের চেষ্টা করেছিলেন, যার ফলে পুলিশের সাথে সংঘর্ষ হয়েছিল।

Conclusion 

রাজস্থানের কৃষক নেতা ভূমি বর্মির একটি ভিডিও, যিনি চুরুতে এসডিএম অফিসের বাইরে বিক্ষোভের সময় পুলিশ দ্বারা হেনস্থা করা হচ্ছে সেই নূপুর শর্মাকে গ্রেপ্তার করা হয়েছে এমন মিথ্যা দাবি সহ শেয়ার করা হচ্ছে।

Result: False 

(This article was originally published on Newschecker English, written by Pankaj Menon)

(Translated in Bangla by Sayeed Joy)


Our Sources

Bhumi Birmi Facebook page

Report Published By ABP Live On 16 June 2022

YouTube snippet of First India News

Interview of Bhumi Birmi


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular