বৃহস্পতিবার, সেপ্টেম্বর 29, 2022
বৃহস্পতিবার, সেপ্টেম্বর 29, 2022

HomeFact Checkপুরোনো সাইক্লোন ঝড়ের ভিডিও আমপানের নাম দিয়ে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা হলো

পুরোনো সাইক্লোন ঝড়ের ভিডিও আমপানের নাম দিয়ে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা হলো

দাবি: সোশ্যাল নেটওয়ার্কিং সাইট গুলিতে সম্প্রতি কিছু ভিডিও শেয়ার করা হয়েছে, যেখানে দাবি করা হয়েছে এগুলি আমপানের ভিডিও।  নিচে তেমনই কিছু ভিডিওর লিংক দেওয়া হলো।  

https://www.facebook.com/301855096833459/videos/921978564917332/?v=921978564917332

https://www.facebook.com/Soulofnature.WorldDailyUpdates/videos/539020487001391/?v=539020487001391

https://www.facebook.com/TrollywoodWorld/videos/671271733655062/?v=671271733655062

https://www.facebook.com/PTANewsIndia/videos/917709498668182/?v=917709498668182

বিশ্লেষণ: আমপানে কলকাতা তথা বাংলা ও উড়িষ্যার বড়সড় ক্ষতি হয়েছে।  যেমন শস্যের নষ্ট হচ্ছে তেমনি সাধারণ লোকের বাড়িঘর ভেঙে তচনচ করে দিয়েছে এই আমপান। নিউজ চ্যানেল, সোশ্যাল মিডিয়া সর্বত্র এই আমপানের তাণ্ডবলীলার ছবি ছড়িয়ে আছে।কিছু এমন ভিডিও  শেয়ার করা হয়েছে যা আমপানের সময় কালের নয়, তবুও তাকে আমপানের নাম দিয়ে সোশ্যাল মিডিয়াতে আপলোড ও ভাইরাল করা হয়েছে।  আমাদের হোয়াটস্যাপ থেকে আমরা এই ভিডিও গুলি পাই।  

প্রথম ভিডিও : বাঁধানো রাস্তার পাশে দুটি সাদা গাড়ি দাঁড়ানো রয়েছে আর পেছনে একটি সাদা রঙের ঘরটি তাসের ঘরের মতো হাওয়ার ঝাপটায় দুমড়ে মুচড়ে ভেঙ্গে পরে গেলো।  আমরা ভিডিওটিকে ফ্রেম ভাগ করে নেওয়ার পর  রিভার্স ইমেজ সার্চ করি ও জানতে পারি ছবিটি আসলে ২০১৯ সালের উড়িষ্যার। 

Econimics Time -র ইউটুব চ্যানেল থেকে এই ভিডিওটি আপলোড করা হয় ২০১৯ সালের মে মাসে।  যার ক্যাপশনে লেখা আছে উড়িষ্যায় বিধ্বংসী ফণী ঝড়ের রূপ।  

২০১৯ সালে বাংলাদেশের উপর তৈরী হওয়া এই ঝড় সব থেকে বেশি খায় ক্ষয়ক্ষতি করে উড়িষ্যার ভুবনেশ্বরে।  বাংলাদেশ, কলকাতা হয়ে এই ঝড় পৌঁছায় জগন্নাথ দেবের প্রতিষ্ঠা স্থলে, পুরীতে।  ১২৫ কিলোমিটার বেগে বইতে থাকা হাওয়ায় ৬৪ জন প্রাণ হারায়।  সরকারি তরফ থেকে জানায় হয়েছিল উড়িষ্যা রাজ্যটি আগে থেকেই এই ঝড়ের জন্য প্রস্তুত ছিল, তাই খুব বেশি ক্ষয়ক্ষতি হয়নি এই সাইক্লোন ঝড়ে।  

Business Standard  BBC থেকে আমরা এই ঝড়ের বিবরণ পাই। 

দ্বিতীয় ভিডিও: এর পর যে ভিডিওটি আছে সেখানে দেখা যাচ্ছে রাস্তার উপর পরে আছে মাল বাহি ট্রাক। লাইন দিয়ে ট্রাক পরে আছে আর  উল্টোপারের রাস্তা দিয়ে অন্য একটি ট্রাক যাচ্ছে।  চলন্ত সেই ট্রাক দিয়ে ভিডিও করা হচ্ছে রাস্তার উপর শুয়ে থাকা এই ট্রাক গুলোর। 

Yandex টুলের দ্বারা সার্চ করার পর অন্ধ্রপ্রদেশের E-TV , TOI  ও Digital Vinay চ্যানেলের থেকে আমরা এই ভিডিওটি পাই।

  রাস্তার উপর পরে থাকা ট্রাকের এই ভিডিওটি ২০১৮ সালের তিতলি ঝড়ের  সময়কার।  শ্রীকাকুলাম ইছাপুরাম হাইওয়ের রাস্তায় এই ট্রাকগুলি পরে ছিল।  ২০১৮ সালের তিতলি ঝড়ের ভিডিও ২০২০ সালের ঝড় আমপানের নাম  দিয়ে শেয়ার করা হচ্ছে।  

২০১৮ সালের অক্টোবর মাসে অন্ধ্রপ্রদেশ ও উড়িষ্যার উপকূলবর্তী ৮টি অঞ্চলের উপর তান্ডব চালায় তিতলি নামক ঝড়টি।  উড়িষ্যায় ৮টি জেলা এই ঝড়ের কবলে পড়লেও আগে থেকে সাবধানতা অবলম্বন করার কারণে বেশি পরিমান ক্ষয়ক্ষতির থেকে রক্ষা পায়  উড়িষ্যা। অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম নামক স্থানে ক্ষয়ক্ষতি হয় তিতলি ঝড়ের কারণে।  ১৩০-১৪০ কিলোমিটার বেগে বয়ে চলা এই ঝরে প্রাণ যায় ৮ জনের মতো লোকের ও কিছু স্থানে কলকারখানা, মালবাহী ট্রাকের বেশ বড়োসড়ো ক্ষতি করে এই সাইক্লোন।  

India Today Financial express  থেকে আমরা এই ঝড়ের বিবরণ পাই।

আমাদের সবরকম অনুসন্ধানের  দ্বারা আমরা প্রমান করতে পেরেছি যে সোশ্যাল মিডিয়াতে রাস্তার উপর মালবাহী ট্রাক উল্টে থেকে ও শক্তশালী ঝোড়ো হাওয়ার ধাক্কায় গাড়ির পাশে দাঁড়ানো ঘর ভেঙ্গে যাওয়ার ভিডিওটির সাথে  বাংলা ও উড়িষ্যার উপর  সম্প্রতি আমপান সাইক্লোনের কোনো যোগাযোগ নেই।  একটি ভিডিও ২০১৮ সালের তিতলি ঝড়ের ও অন্যটি ২০১৯ সালের ফণী ঝড়ের।  

ব্যবহৃত টুলস:

  • Goolge reverse image search
  • Yandex search
  • Media report
  • Youtube video

ফলাফল: অপ্রাসঙ্গিক 

(সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। ) 

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular