মঙ্গলবার, সেপ্টেম্বর 27, 2022
মঙ্গলবার, সেপ্টেম্বর 27, 2022

HomeFact CheckReligionমমতা ব্যানার্জী এই বছরের দূর্গা পুজো রদ করেননি, হিন্দি দৈনিক অমর উজ্বলা...

মমতা ব্যানার্জী এই বছরের দূর্গা পুজো রদ করেননি, হিন্দি দৈনিক অমর উজ্বলা ছড়ালো ভুল খবর

জনপ্রিয় হিন্দি দৈনিক সংবাদপত্র অমর উজ্বলা ২৪ শে সেপ্টেম্বর টুইটারে বাংলার দুর্গাপুজো নিয়ে টুইট করে জানিয়েছে এই বছরের দুর্গোৎসব হবে না এবং এর উপর সিলমোহর দিয়েছেন পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। শুধু  টুইট নয়,এই নিয়ে অমর উজ্বলা খবর প্রকাশিত করছে ওই একই দিনে। 

টুইটার থেকে আরো কিছু পোস্ট পাই যেখানে বাংলায় এবছরের মতো দূর্গাপুজো হবে না বলে দাবি করা হয়েছে। 

Fact -check / Verification 

প্রতিবারের মতো এই বছরের বাংলা ও বাঙালির শ্রেষ্ঠ উৎসব অনুষ্ঠিত হবে সারা বাংলা জুড়ে এবং এই নির্দেশ দিয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী। হিন্দি দৈনিক অমর উজ্বলা বাঙালির সেরা উৎসবকে নিয়ে ছড়িয়েছে গুজব। খবরের শীর্ষকের বাংলা তর্জমা করলে দাঁড়ায় – পশ্চিমবঙ্গ – দুর্গাপুজো কে কিছু নিয়ম-নির্দেশ জারি করা হলো, এই বছরের দুর্গাৎসব আয়োজিত হবে না, মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয়া থেকে একদশী পর্যন্ত ঠাকুর দেখা যাবে বলে জানিয়েছেন।  ২৪সে সেপ্টেম্বর নেতাজি ইনডোর স্টেডিয়ামে পুজো কমিটির সাথে প্রশাসনিক ও সমন্বয় বৈঠক সারেন মমতা। ওনার ফেসবুক পেজ থেকে ওই দিনের বৈঠকের ভিডিওটি আমরা পাই।

বাংলার শ্রেষ্ঠ উৎসব শারদ উৎসবের পালনের ক্ষেত্রে কিছু নিয়ম-নির্দেশ মেনে চলতে হবে পুলিশ,পুজো সঞ্চালক কমিটিদের যেমন-পুজোর প্যান্ডেলের ছাদ অথবা আশপাশ খোলা রাখতে হবে। যারা প্যান্ডেল পরিদর্শনে আসবে তাদের জন্য ঢোকার ও বাইরে যাওয়ার পথ আলাদা রাখতে হবে,বশ্যই থাকবে মাস্ক ও স্যানিটিজারের ব্যবস্থা। যারা ভলেন্টিয়ার থাকবে তাদের জন্যও ব্যবস্থা করতে হবে মাস্ক, স্যানিটিজের ও ফেস শিল্ডের। পুজো কমিটিদের নির্দেশ দেওয়া হয়েছে যাতে কর্তৃপক্ষ থেকে প্যান্ডেলের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য ঘোষণা করতে হবে।দুর্গাপুজোর অঞ্জলির ক্ষেত্রে নির্দেশ দেওয়া হয়েছে যাতে এক সাথে অধিক লোক প্যান্ডেলে না ঢুকে পরে, কিছু গ্রুপে ভাগ করে সুষ্ঠ ভাবে যেন অঞ্জলি হয় তা খেয়াল রাখতে হবে। মাকে বরণ করার পরে সিঁদুর খেলা ক্ষেত্রেও এই নিয়ম মানতে হবে।

পুলিশের ক্ষেত্রে যে নির্দেশ আনা হয়েছে তা হলো-যারা ডিউটিতে থাকবেন এবং  সিভিক ভলান্টিয়ার তারা যেন বেশি সংখ্যায় এক জায়গায় যেন জমায়েত না করে, তাদের ও যেন ফেস শিল্ড, স্যানিটিজার্ থাকে। পুজো শেষে বিসর্জনে বেশি লোকের জমায়েত ও মিছিল করে এই বছর করা যাবে না বিসর্জন উৎসব।বেশির ভাগ বিসর্জন যাতে এক দিনের মধ্যে না হয় তা খেয়াল রাখবে পুলিশ প্রশাসন।

গুগলে কীওয়ার্ড দিয়ে সার্চ করার পর আনন্দবাজার পত্রিকা, এই সময়, সংবাদ প্রতিদিন এর মুখ্যমন্ত্রীর আসন্ন শারদীয়া উৎসবকে নিয়ে অবশ্য পালনীয় নিয়ম গুলির আরো বিস্তারিত তথ্য পাই।

Anandabazar Patrika news screenshot
Sangbad Protidin news screenshot

পুজো নিয়ে ANI এর টুইট অনুসারে এই বছর পুজোর সময় মমতা হকারদের পরিবার পিছু ২০০০ টাকা ও পুরোহিতদের ১০০০ করে এবং প্রতিটা ক্লাবকে ৫০,০০০ টাকা করে দেবেন বলে জানিয়েছেন।

Conclusion

হিন্দি দৈনিক সংবাদ অমর উজ্বলা বাংলায় শারদ উৎসবের আয়োজন হচ্ছে না বলে দাবি করলেও সেই দাবি ভুল।করোনা আবহে অনেকের সন্দেহ ছিল এই বছর হয়তো শারদ উৎসব হবে না, তবে ২৪ তারিখের বৈঠকের পর পরিষ্কার হয় যায় বাংলা এই বছরও মায়ের আরাধনা করবে, বাংলা সেজে উঠবে আলোর রোশনাইয়ে, বিধি নিয়ম মেনেই চলবে মাতৃ শক্তির আরাধনা।হারাবে রোগকে জিত হবে বাংলা ও বাংলার শ্রেষ্ঠ উৎসব শারদ উৎসবের।

Result- Fake claim

Our sources

আনন্দবাজার পত্রিকাhttps://www.anandabazar.com/state/state-government-will-provide-rs-50000-to-every-durga-puja-committee-1.1207354

এই সময়https://eisamay.indiatimes.com/west-bengal-news/kolkata-news/west-bengal-cm-mamata-banerjee-announces-rs-50000-financial-assistance-for-all-puja-committee-50-percent-rebate-in-electric-bill/articleshow/78297188.cms

সংবাদ প্রতিদিনhttps://www.sangbadpratidin.in/kolkata/durga-puja-news-in-bengali-bengal-cm-mamata-bannerjee-announces-financial-support-to-puja-committies/

ANI https://twitter.com/ANI/status/1309110682189733890?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1309114766573670406%7Ctwgr%5Eshare_3&ref_url=https%3A%2F%2Fwww.amarujala.com%2Findia-news%2Fdurga-puja-carnival-will-not-be-organized-this-year-in-west-bengal-says-cm-mamata-banerjee

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular