রবিবার, জুলাই 21, 2024
রবিবার, জুলাই 21, 2024

HomeFact CheckFact Check: ভাইরাল ভিডিওটি কি চন্দ্রযান ৩- এর নেওয়া চাঁদের দক্ষিণমেরুর দৃশ্য?...

Fact Check: ভাইরাল ভিডিওটি কি চন্দ্রযান ৩- এর নেওয়া চাঁদের দক্ষিণমেরুর দৃশ্য? জানুন এই ভিডিওর সত্যতা

Claim:
চাঁদের দক্ষিণ মেরুর মনোরম দৃশ্য চন্দ্রযান ৩ এর মাধ্যমে দিনের আলোয় তোলা হয়েছে।

Fact:
ভাইরাল হওয়া ছবি ও ভিডিওগুলো আসলে চাঁদের দক্ষিণ মেরু থেকে তোলা দৃশ্য নয়, মঙ্গলের দৃশ্য। নাসার মঙ্গলযান রোভার কিউরিওসিটির তোলা মঙ্গল গ্রহের একটি ছবি ভাইরাল হয়েছে চন্দ্রযান থেকে তোলা ছবি হিসেবে।

২০২৩ সালের ২৩ শে আগস্ট চন্দ্রযান ৩ চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করার পরে বিশ্বের মনোযোগ এখন ভারতের দিকে। ইসরোর সাফল্যের প্রশংসায় মুখরিত গোটা বিশ্ব। ভারত ২৩ আগস্টকে আন্তর্জাতিক মহাকাশ দিবস হিসেবে ঘোষণা করেছে। কেন্দ্রীয় মন্ত্রিসভাও আজ এই ঘোষণা অনুমোদন করেছে। সমান্তরালভাবে চন্দ্রযান ৩, বিক্রম ল্যান্ডার, প্রজ্ঞান রোভার সম্পর্কে বিভিন্ন ভুয়ো খবরও ইন্টারনেটে ভাইরাল হয়েছে।

সম্প্রতি চাঁদের দক্ষিণ মেরুতে প্রকাশ্য দিবালোকে সংগৃহীত চন্দ্রযানের একটি ছবি ভাইরাল হয়। এই স্থিরচিত্রগুলিকে অনেক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ভিডিও হিসাবে প্রচারিত করছেন। দাবি করা হয়েছে যে এই ছবিগুলি চন্দ্রযান দ্বারা সংগ্রহ করা হয়েছিল। ছবি-ভিডিও পোস্ট করে জনৈক ব্যবহারকারী লিখেছেন-

“চাঁদের দক্ষিণ মেরুতে অবস্থিত চন্দ্রযানের চোখ জুড়ানো প্রকৃতির অপরূপ দৃশ্য,দিনের আলোয় তোলা চাঁদের কিছু সুন্দর ভিডিও।” (পোস্টের লেখাটি হুবহু তুলে ধরা হয়েছে)

Courtesy: Sankar Panda, Facebook profile

অনেক ফেসবুক ব্যবহারকারীই একই দাবি জানিয়ে এই সব ছবি ও ভিডিও পোস্ট করেছেন। এগুলো এখানে, এখানে এবং এখানে ক্লিক করে দেখা যাবে।

Courtesy: Facebook profiles

Fact Check / Verification

ভাইরাল হওয়া পোস্টের প্রথম ভিডিওতে একটি গাড়ি দেখা যাচ্ছে। নিউজচেকার চারদিকে শুকনো পরিবেশ চোখে পড়া ওই স্ক্রিনগ্র্যাবটি গুগল রিভার্স ইমেজ সার্চ করলে তা আমাদের নাসার ওয়েবসাইটে রিডাইরেক্ট করে। নাসার ওয়েবসাইটে ওই যানটির উল্লেখ এ’ভাবে করা হয়েছে। এতে স্পষ্টভাবেই বলা আছে যে এই ছবিটি মঙ্গলের।

Courtesy: NASA’s official website

এ দিকে, ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর Nasa360 নামের এক্স প্রোফাইলে সাম্প্রতিক ভাইরাল হওয়া ভিডিওর ছবিটি রয়েছে। সেখানেও উল্লিখ করা আছে, এই ছবিটি মঙ্গলের। নিচে পোস্টটির স্ক্রিনশট দেখতে পারেন-

Courtesy: X Profile, @NASA360

পাশাপাশি, ২০২১ সালের ১৬ আগস্ট Mashable.com ওয়েবসাইটে প্রকাশিত একটি নিবন্ধে এই ছবিটি অন্তর্ভুক্ত করা হয়েছে। সেখানে লেখা আছে – Curiosity landed on Mars in 2012 and is still chugging along, racking up 16.2 miles as of early August. Curiosity was designed to search for evidence of past life and examine Mars’ atmosphere and geology. For now, the rover doesn’t show signs of slowing down. (কিউরিওসিটি ২০১২ সালে মঙ্গলগ্রহে অবতরণ করেছে এবং এখনও সেখানে রয়েছে। সেটি আগস্টের শুরু পর্যন্ত ১৬.২ মাইল জমিতে সন্ধানকাজ চালিয়েছে। অতীত জীবনের প্রমাণ খুঁজে বের করতে এবং মঙ্গলের বায়ুমণ্ডল ও ভূতত্ত্ব পরীক্ষা করার জন্য কিউরিওসিটি যানটি তৈরি করা হয়েছিল। আপাতত রোভারের গতি ধীর হওয়ার লক্ষণ দেখা যাচ্ছে না।)

Courtesy: www.mashable.co

আসলে, এই যানটিকে একটি জনপ্রিয় ওয়েবসাইট Alamy.com তে PIA18390-MarsCuriosityRover-SelfPortraitAtWindjana-20140512 বলে উল্লেখ করা হয়েছে।

এ দিকে দ্বিতীয় ভিডিওতে শুকনো পরিবেশে গাড়ির চাকার চিহ্ন দেখা যায়। আমরা যখন একই পদ্ধতিতে ওই ভিডিওর স্ক্রিনগ্রাব রিভার্স ইমেজে অনুসন্ধান চালাই, তখন দেখতে পাই NASA’s Perseverance Mars Rover -এর অফিসিয়াল এক্স হ্যান্ডেল থেকে ২০২৩ সালের ১৫ ফেব্রুয়ারি এই ছবিটি আপলোড করা হয়েছিল।

Courtesy: X profile (NASA’s Perseverance Mars Rover

২০২৩ সালের ১৪ ফেব্রুয়ারি নাসার ওয়েবসাইটেও একই ছবি আপলোড করা হয়। ছবির সঙ্গে লেখা ছিল-  NASA’s Perseverance Rover Shows Off Collection of Mars Samples

তৃতীয় ভাইরাল ভিডিও থেকে কিছু স্ক্রিনগ্রাব বের করি। এরপর গুগল রিভার্স ইমপ্যাক্ট সার্চ করি। এখানেও একটি ছবি আমাদের নাসার অফিসিয়াল ওয়েবসাইটে রিডাইরেক্ট করে। এই ছবিটি সম্পর্কে নাসার ওয়েবসাইটে উল্লিখিত কথাগুলি পড়তে এখানে ক্লিক করুন।

Courtesy: NASA’s official website

Conclusion

এই সমস্ত পরীক্ষা-নিরীক্ষা করে আমরা চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, ভাইরাল হওয়া এই ছবি ও ভিডিওগুলো চন্দ্রপৃষ্ঠের নয়, মঙ্গলের। আর এই ছবিগুলো চন্দ্রযান ৩ নয়, Mars Curiosity Rover -এর তোলা।

RESULT: FALSE

Source:
NASA’s official website – https://mars.nasa.gov/, Mashable.com.
X profiles – NASA’s Perseverance Mars Rover, Nasa360
Facebook profiles – Sankar Panda, Family Food in Village, Koushik Dhar and Sanjit Mistry

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular