বুধবার, অক্টোবর 5, 2022
বুধবার, অক্টোবর 5, 2022

HomeFact CheckReligionবেহালার বড়িশা ক্লাবের দূর্গা-প্রতিমা নিয়ে বিভ্রান্তিকর দাবি উঠলো সোশ্যাল মিডিয়া জুড়ে

বেহালার বড়িশা ক্লাবের দূর্গা-প্রতিমা নিয়ে বিভ্রান্তিকর দাবি উঠলো সোশ্যাল মিডিয়া জুড়ে

ফেসবুকে সম্প্রতি বেহালার বড়িশা ক্লাবের দূর্গা ঠাকুরের মূর্তি নিয়ে একটি পোস্ট ভাইরাল হয়েছে। মূর্তির ছবি দিয়ে লেখা হয়েছে দূর্গা মূর্তিকে রিফিউজি রূপে এখানে দেখানো হয়েছে এবং সাথে লক্ষী সরস্বতীর হাতে ত্রাণের বস্তা। দেবী দূর্গা ও ধনদেবী লক্ষীর হাত যদি ত্রাণের সাহায্য চায় তাহলে ধনদেবীর কি হবে? – এই ধরণের দাবি করার সাথে সাথেই সনাতন হিন্দু ধর্মের দেবী দূর্গার মূর্তি নিয়েও অনেক প্রশ্ন করা হয়েছে। 

Claim image

Fact check / Verification 

বড়িশা ক্লাবের দুর্গাপ্রতিমাকে নিয়ে সোশ্যাল মিডিয়াতে যে দাবি করা হয়েছে তা বিভ্রান্তিকর, কারণ এই মূর্তি করার পেছনের মূল কারণ লকডাউনের পরিযায়ী শ্রমিকদের দুর্দশার ছবি ফুটিয়ে তোলা। এই বারের পুজোর মূল থিম হলো পরিযায়ী শ্রমিকদের রাতারাতি লকডাউন ঘোষণার ফলে তাদের যে সমস্যা ও দুর্দশার মধ্যে পড়তে হয়েছে তা দূর্গা মূর্তির মধ্যে দিয়ে দর্শকদের সামনে উপস্থাপন করা। লকডাউনের ফলে পরিযায়ী  শ্রমিকরা তাদের কাজ হারায়, পায়ে হেঁটে এক রাজ্য থেকে অন্য রাজ্যে নিজের গ্রামে ফেরে। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর তারা তাদের জায়গায় ফেরে।  অর্থাৎ এখানে দুর্গাকে উদ্বাস্তু নয়,পরিযায়ী রূপে তুলে ধরা হয়েছে।  

Anandabazae patrika news screenshot

বড়িশা ক্লাবের এই পুজো সম্পর্কে জানার গুগল থেকে আনন্দবাজার পত্রিকা, The Telegraph, India Today, Indian Express এর রিপোর্ট অনুসারে এই বছরের শিল্পী রিন্টু দাস উমা ও তার সন্তানদের পরিযায়ীর বেশে তৈরি করেছেন। যেন তারা নিজেরাই ত্রাণভিক্ষা করছে মায়ের কাছে।

Indian Express news screenshot

Conclusion 

বেহালা বরিশা ক্লাবের এই বছরের শারদীয়ার থিম নিয়ে সোশ্যাল মিডিয়াতে ছড়ালো বিভ্রান্তিকর দাবি। দেবী দুর্গাকে এখানে রিফিউজি বা উদ্বাস্তু নয়, পরিযায়ী শ্রমিক মা রূপে দেখানো হয়েছে। 

Result – Misleading

Our sources

Anandabazar Patrikahttps://www.anandabazar.com/calcutta/behala-barisha-durga-puja-s-theme-is-migrant-workers-as-a-tribute-to-their-struggles-dgtl-1.1216927

India Todayhttps://www.indiatoday.in/india/story/kolkata-migrant-worker-durga-idol-barisha-club-1732731-2020-10-18

The Indian Expresshttps://www.newindianexpress.com/cities/kolkata/2020/oct/17/kolkatasbarisha-club-to-worship-migrant-mother-as-goddess-durga-2211573.html

The Telegraphhttps://www.telegraphindia.com/west-bengal/calcutta/durga-puja-in-kolkata-migrant-mother-as-the-goddess-at-barisha-club-in-behala/cid/1794797

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular