সোমবার, এপ্রিল 29, 2024
সোমবার, এপ্রিল 29, 2024

HomeFact CheckFact Check: আসানসোল-পুরী রুটে বন্দে ভারত ট্রেন চালু হওয়ার ভুয়ো বিজ্ঞপ্তি ভাইরাল

Fact Check: আসানসোল-পুরী রুটে বন্দে ভারত ট্রেন চালু হওয়ার ভুয়ো বিজ্ঞপ্তি ভাইরাল

Claim
বাঁকুড়া হয়ে যাবে নতুন বন্দে ভারত। আসানসোল-পুরী বন্দে ভারত। বাঁকুড়া ও বিষ্ণুপুরে স্টপেজ থাকবে।

Fact
বিজ্ঞপ্তিটি জাল। আসানসোল-পুরী রুটে বন্দে ভারত ট্রেন চালু হওয়া নিয়ে এখনও পর্যন্ত কোনও ঘোষণা করেনি রেল বিভাগ।

বাঁকুড়া হয়ে আসানসোল এবং পুরীর মধ্যে নতুন বন্দে ভারত এক্সপ্রেস চালু হওয়ার একটি বিজ্ঞপ্তি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। পূর্ব রেলওয়ে কর্তৃপক্ষ ওই বিজ্ঞপ্তি জারি করেছে বলে দাবি করে বিভিন্ন পোস্টে লেখা হয়েছে, বন্দে ভারত এক্সপ্রেস আসানসোল-পুরী রুটে চলাচল শুরু করেছে। ওই বিজ্ঞপ্তি অনুসারে, বন্দে ভারত এক্সপ্রেস সকাল ৬টা ১৫ মিনিটে আসানসোল ছাড়বে এবং দুপুর ২টোয় পুরী পৌঁছবে। ফিরতি পথে ট্রেনটি পুরী থেকে ২টো ৪০ মিনিটে ছাড়বে এবং রাত ১০টা ৩৫ মিনিটে আসানসোলে পৌঁছাবে। যাত্রাপথে ট্রেনটি আদ্রা, বাঁকুড়া, বিষ্ণুপুর, বালাসোর, কটক এবং ভুবনেশ্বর স্টেশনে থামবে। ৬০১ কিলোমিটার দীর্ঘ ওই পথ অতিক্রম করতে ট্রেনটির সময় লাগবে ৭ ঘণ্টা ৪৫ মিনিট। আপনি এখানে ক্লিক করে এই পোস্ট দেখতে পারেন।

আরও অনেক ফেসবুক ব্যবহারকারী একই ধরনের দাবি জানিয়ে বিজ্ঞপ্তিটি শেয়ার করেছেন। এর মধ্যে কয়েকটি এখানে এবং এখানে ক্লিক করে দেখা যেতে পারে।

পোস্টটি X-এও কিছু ব্যবহারকারী পোস্ট করেছেন। আপনি এখানে ক্লিক করে তাদের পোস্টগুলি দেখতে পারেন।

কিন্তু আমাদের তদন্তে প্রমাণিত হয়েছে যে পোস্টগুলিতে করা দাবি মিথ্যা। আসানসোল-পুরী রুটে বন্দে ভারত ট্রেন চলার ব্যাপারে রেল দফতর কোনও বিজ্ঞপ্তি জারি করেনি।

Fact Check/Verification

আমরা প্রথমে “Asansol Puri Vande Bharat Express”  কি-ওয়ার্ড দিয়ে গুগলে অনুসন্ধান শুরু করি। কিন্তু ওই রুটে বন্দে ভারত এক্সপ্রেস চলার বিষয়ে আমরা কোনও তথ্য লাভ করিনি। তারপরে আমরা IRCTC-এর প্রধান ওয়েবসাইটে গিয়ে ওই দু’টি স্টেশনের মধ্যে রেল সংযোগ পরীক্ষা করে দেখলাম। ওয়েবসাইট অনুসারে,  দু’টি জায়গার মধ্যে সরাসরি কোনও ট্রেন নেই।

এইবার আমরা বন্দে ভারত এক্সপ্রেসের আপডেট করা তালিকা পরীক্ষা করে দেখি। তালিকাটি এখানে ক্লিক করে দেখা যাবে। এই তালিকাতেও আসানসোল-পুরী ট্রেনের কোনও উল্লেখ নেই।

উল্লেখ্য, যখনই একটি বন্দে ভারত এক্সপ্রেস কোনও নতুন পথে চলতে শুরু করে, তখনই রেল বিভাগের তরফে এবং প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে একটি সরকারি প্রেস বিবৃতি জারি করা হয়। কিন্তু, আসানসোল এবং পুরীর মধ্যে বন্দে ভারত এক্সপ্রেসে চলাচলের কোনও প্রেস বিবৃতি আমরা দেখতে পাইনি। অন্য দিকে  ভাইরাল হওয়া বিজ্ঞপ্তিটি ভাল করে পরীক্ষা করে আমরা দেখতে পাই যে তাতে কর্তৃপক্ষের সিল ও স্বাক্ষরও নেই।

এর পরে, আমরা ভাইরাল বিজ্ঞপ্তি সম্পর্কিত পূর্ব রেলওয়ের অফিসিয়াল ফেসবুক পেজে একটি পোস্ট দেখতে পাই। সেই পোস্টে বলা হয়েছে যে ওই বিজ্ঞপ্তিটি জাল। পোস্টটি এখানে ক্লিক করে দেখা যেতে পারে।

বিজ্ঞপ্তিটি ভাইরাল হওয়ার পরে,  দক্ষিণবঙ্গের অনেক যাত্রী শীতের ছুটিতে পুরীর অগ্রিম টিকিট বুক করতে হাজির হন। তা নিয়ে ETV Bharat- এ বিশদে সংবাদ পরিবেশন করা হয়েছে। আপনি এখানে ক্লিক করে সেটি পড়তে পারেন।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রকাশিত তথ্য অনুযায়ী ভাইরাল হওয়া ওই বিজ্ঞপ্তিটি ভুয়ো ছিল। আসানসোল-পুরী রুটে বন্দে ভারত ট্রেন চালু করা নিয়ে এখনও পর্যন্ত রেল বিভাগ কোনও ঘোষণা করেনি।

Result: False

Our Sources:
1. Facebook post by Eastern Railway Headquarter, dated December 6, 2023
2. IRCTC Website


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular