মঙ্গলবার, মে 17, 2022
মঙ্গলবার, মে 17, 2022

HomeFact Checkসোশ্যাল মিডিয়াতে ইউক্রেনে রাশিয়ার প্যারা ট্রুপার অবতনের নামে ভাইরাল হলো পুরোনো ভিডিও

সোশ্যাল মিডিয়াতে ইউক্রেনে রাশিয়ার প্যারা ট্রুপার অবতনের নামে ভাইরাল হলো পুরোনো ভিডিও

রাশিয়া ইউক্রেনের যুদ্ধের আবহে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে একটি ভিডিও যেখানে দাবি করা হয়েছে এটি ইউক্রেনে রাশিয়ার প্যারা ট্রুপার অবতনের ভিডিও। ভিডিওতে দেখা যাচ্ছে সকালের আকাশ ফুঁড়ে নেমে আসছে শত শত প্যারাশুট। মাঝে মাঝে দেখা যাচ্ছে যুদ্ধের বিমান। একের পর এক প্যারাশুট নেমে আসছে আর সেই দিকে ছুটে যাচ্ছে সেনাদল। ৪মিনিট ৩৭সেকেন্ডের এই ভিডিওর কিছু অংশে দেখতে পাওয়া যাবে যুদ্ধের গোলাবারুদের ফলে কিছু কিছু স্থানে ক্ষয়ক্ষতির চিহ্ন।

বাংলা সংবাদ মাধ্যম সংস্থা TV9 বাংলা থেকে সম্প্রচারিত হয়েছে এই ভিডিওটি।

ইউক্রেনে রাশিয়ার প্যারা ট্রুপার অবতনের image 1

একই ভিডিও আরো অনেক ফেসবুক ব্যবহারকারীরা শেয়ার করেছে।

ইউক্রেনে রাশিয়ার প্যারা ট্রুপার অবতনের image 2
Courtesy: Facebook
ইউক্রেনে রাশিয়ার প্যারা ট্রুপার অবতনের image 3
Courtesy: Facebook

ফেসবুকের সাথে সাথে টুইটারেও এই ভিডিওটি বেশ ভাইরাল হয়েছে।

রাশিয়া ইউক্রেনের (Russia-Ukraine Conflict) মধ্যে সমস্যা ও দুই দেশের মধ্যে সেনা প্রস্তুতি নিয়ে বেশ কিছুদিন ধরে চাপানউতোর চলছিল। অবশেষে আশঙ্কা সত্যি করে যুদ্ধের দামামা বেজে উঠেছে। প্রথমে ইউক্রেনের সীমান্তে ডোনেৎসক ও লুহানৎসককে(Denbus) স্বাধীন ঘোষণা করে রাশিয়া। এরপর শক্তি বৃদ্ধি করে ইউক্রেনে সেনা প্রবেশ শুরু করেছে পুতিনের সেনাবাহিনী। সম্প্রতি পাওয়া খবরে ইউক্রেনের কিয়েভে বেশ কয়েকবার রাশিয়ার তরফের বিস্ফোরণের শব্দ শোনা গেছে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের ‘ মিলিটারি অপারেশন’ ঘোষণা করার পর বার বার কেঁপে উঠছে ইউক্রেন। একটি ভিডিও বার্তার মাধ্যমে এই যুদ্ধের পরিস্থিতিতে দেশবাসীকে অকারণ ভয় না পেয়ে শান্ত থাকার পরামর্শ দিয়েছে ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্‌স্কি।

Fact check / Verification

ফেসবুকে ইউক্রেনে রাশিয়ার প্যারা ট্রুপার অবতনের (Russian Paratroopers) নামে যে ভিডিওটি ভাইরাল হয়েছে তার সত্যতা জানার জন্য আমরা প্রথমে ভিডিওটিকে কিছু ফ্রেমে ভাগ করে নিয়ে রিভার্স ইমেজ করি। Yandex এ খোঁজার পর আমরা ‘Bestlibrary ‘ নামের একটি রাশিয়ান ওয়েবসাইট আমাদের সামনে আসে।

ইউক্রেনে রাশিয়ার প্যারা ট্রুপার অবতনের image 4

ইউক্রেনে রাশিয়ার প্যারা ট্রুপার অবতনের নামে যে ভিডিওটি ছড়িয়েছে সেই একই ভিডিও ওয়েবসাইটিতে আপলোড করা হয়েছে ১৭ই ডিসেম্বর ২০১৮ সালে। রুশ ভাষায় লেখা ক্যাপশনের বাংলা অনুবাদ করে দাঁড়ায়, ‘ দেখো, রাশিয়ার প্যারা ট্রুপার কেমন হয় তা দেখো ‘ .

ইউক্রেনে রাশিয়ার প্যারা ট্রুপার অবতনের image 5

প্যারাশুট অবতরণের ভিডিওটি ২০১৮ সালের ২৪শে ডিসেম্বর মাসে ‘Alisastrom‘ নামের ওয়েবসাইটেও একেই ক্যাপশনের সাথে আপলোড করা হয়েছে।

ইউক্রেনে রাশিয়ার প্যারা ট্রুপার অবতনের image 6

৪৯ সেকেন্ডের এই ভিডিওটি ২০১৯ সালের মার্চ মাসেও অন্য একটি ওয়েবসাইটে আপলোড করে হয়েছিল।

ইউক্রেনে রাশিয়ার প্যারা ট্রুপার অবতনের image 7

ইউক্রেনে রাশিয়ার প্যারা ট্রুপার অবতনের নামে ভাইরাল ভিডিওটি আসলে পুরোনো ও অপ্রাসঙ্গিক

এই প্রত্যেকটি ভিডিওটিতে একটি বিষয় আমরা খেয়াল করি কমেন্ট বক্সে ‘Kostroma’ কথাটি লেখা ছিল যেটি পশ্চিম রাশিয়ার যদি তীরবর্তী একটি শহর।

ইউক্রেনে রাশিয়ার প্যারা ট্রুপার অবতনের image 8

ইউক্রেনে রাশিয়ার প্যারা ট্রুপার অবতনের নামে ভাইরাল ভিডিওটিকে নিয়ে আমাদের অনুসন্ধান আরো গভীরতর করার পর আমরা একটি ফেসবুক পেজ খুঁজে পাই যার নাম ‘ Made in Russia’ যেখানে এই ভিডিওটিকে আপলোড করা হয়েছিল ২০১৬ সালের ১৮ই সেপ্টেম্বরে। ভিডিওটির সাথে দেওয়া বর্ণনায় বলা হয়েছে এই ভিডিওটি প্রকৃতপক্ষ্যে ২০১৪ সালে শুট করা হয়েছিল।

ইউক্রেনে রাশিয়ার প্যারা ট্রুপার অবতনের image 9

আরও অন্যান্য কীওয়ার্ড দ্বারা খোঁজার পরিয়ে আমরা এই ভিডিওটির আসল উৎস খুঁজে পাইনি। যদিও এই বিষয়ে নিশ্চিত প্যারাশুট অবতরণের যে ভিডিওটি TV9 বাংলা থেকে সম্প্রচারিত করা হয়েছে এবং টুইটারেও ভাইরাল হয়েছে তার সাথে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কোনো সম্পর্কই নেই।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে ইউক্রেনে রাশিয়ার প্যারা ট্রুপার অবতনের নামে যে ভিডিওটি ছড়িয়েছে তা অনেক পুরোনো। ২০১৬ সাল থেকে এই ভিডিওটি সোশ্যাল মিডিয়াতে রয়েছে।

Result: False Connection/False 

Sources

Bestlibrary

Alisastom

Facebook Page of Made in Russia


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular