মঙ্গলবার, মে 17, 2022
মঙ্গলবার, মে 17, 2022

HomeFact Checkরামপুরহাটের হত্যাকাণ্ডের আবহে বঙ্গ বিজেপি সভাপতি ফেসবুকে পোস্ট করলেন অনুব্রত মন্ডলের পুরোনো...

রামপুরহাটের হত্যাকাণ্ডের আবহে বঙ্গ বিজেপি সভাপতি ফেসবুকে পোস্ট করলেন অনুব্রত মন্ডলের পুরোনো ও অপ্রাসঙ্গিক ছবি

বীরভূমের রামপুরহাটের হত্যাকাণ্ডের আবহে বঙ্গ বিজেপি সভাপতি ফেসবুকে বীরভূমের জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মন্ডলের একটি ছবি পোস্ট করেছেন। বঙ্গ বিজেপি সভাপতি ডঃ সুকান্ত মজুমদার দাবি করেছেন (Dr. Sukanta Majumdar) ‘প্রশাসনিক শীর্ষ কর্তারা তৃণমূলের পার্টি অফিসে এসে কি করতেন? রাজনৈতিক দল এবং প্রশাসন দুটো যে ভিন্ন বিষয় সেটা দিদির সরকার বারবার গুলিয়ে ফেলে।’ ছবিতে দেখা যাচ্ছে উর্দিধারী এক পুলিশ আধিকারিক ও এওকজন মহিলার সাথে কথা বলছেন অনুব্রত। ছবিটির মধ্যে লেখা রয়েছে প্রশাসন যেখানে দলদাসে পরিণত হয়েছে। তৃণমূলের দোর্দণ্ড প্রতাপ নেতা অনুব্রত মন্ডলের(Anubrata Mandal) ডাকে জেলা শাসক ও পুলিশ সুপার গিয়েছিলেন গুড় বাতাসা পাচন খেতে।

রামপুরহাটের হত্যাকাণ্ডের আবহে বঙ্গ বিজেপি সভাপতি ফেসবুকে image 1
Courtesy: Facebook / DR.SUKANTABJP
রামপুরহাটের হত্যাকাণ্ডের আবহে বঙ্গ বিজেপি সভাপতি ফেসবুকে  image 2
Courtesy: Facebook / Dr.SukantaMajumdarBJP

ফেসবুক ছাড়াও টুইটারে ২০২১শের বিধানসভা নির্বাচনের বিজেপির পানিহাটির প্রার্থী সন্ময় ব্যানার্জীও এই ছবিটি ট্যুইট করে লিখেছেন এইভাবেই বীরভূম(Birbhum) চালিয়েছেন মমতা। বীরভূমের অনুব্রতর পার্টি অফিসে বসে থাকতেন ডি এম এবং এস পি । এই ছবি দেখে একটু লজ্জা লাগে কি এবং সাথে ট্যাগ করেছেন মমতা ব্যানার্জী, মহুয়া মৈত্র, সাকেত গোখলে, অভিষেক বানার্জিকেও।

এদিকে রাজ্য পুলিশ ও SIT এর উপর আস্থা রাখতে পারেনি হাইকোর্ট তাই CBI শুরু করেছে রামপুরহাটের হত্যাকাণ্ডের তদন্ত। গভীর অনুসন্ধান করার পর এবং ঘটনার প্রতক্ষ্যদর্শী মিহিলাল শেখ, বানিরুল শেখকে জিজ্ঞাসাবাদের পর তিনজনকে গ্রেপ্তার করেছে CBI .নিরাপত্তার আশ্বাস দিয়ে বগটুই(Bogtui) গ্রামে ফিরিয়ে আনা হয়েছে মিহিলাল শেখ, বানিরুল শেখদের। রামপুরহাটের হত্যাকাণ্ডে(Rampurhat Killing) গত সোমবার মৃত্যু হয়েছে নাজিমা বিবির। শরীরের বেশির ভাগটাই পুড়ে যাওয়ার পরেও প্রাণ বাঁচানোর তাগিদে পালিয়ে গিয়েছিলেন।
কিন্তু শেষ রক্ষা হলো না, যদিও মৃত্যুর আগে CBIকে স্বামী ও চিকিৎসকদের সামনে মৃত্যুর আগের জবানবন্দি দিয়েছেন নাজিমা যাকে অনুসরণ করেই বগটুই কাণ্ডের তদন্তের মোড় ঘুরবে বলে দাবি করা হয়েছে। অন্যদিকে গরু পাচার কেলেঙ্কারি মামলায় রক্ষাকবচ না পাওয়ায় অনুব্রত মন্ডলের (Anubrata Mandal) এখন অবস্থা যে বেশ শোচনীয় তা যেন বার বার ফুটে উঠছে। নিজের গড়ে আগুন লাগার ফলে ১০জনের মৃত্যু এবং গরু পাচারের মতো পুরোনো কেসের নতুন ডাক সব মিলিয়ে বেশ অস্বতিতেই আছেন অনুব্রত ওরফে কেষ্ট।
এই ঘটনার পেছনে আসল সত্যি কি তা জানার জন্য তথ্য সন্ধানী একটি দল গড়েছে গেরুয়া শিবির যেখানে রয়েছেন রাজ্য বিজেপির সভাপতি ডঃ সুকান্ত মজুমদার, ভারতী ঘোষ, উঃপ্রঃ প্রাক্তন পুলিশপ্রধান তথা রাজ্যসভার বিজেপি সাংসদ ব্রজলাল, মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার ও লোকসভা সাংসদ সত্যপাল সিং ও কর্নাটকের প্রাক্তন পুলিশকর্তা এবং রাজ্যসভার সাংসদ কেসি রামমূর্তি। এই দলকে নিয়েও কার্যত নিজের সমস্যা প্রকাশ করেছে মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন CBI এর তদন্তের মাঝেই বিরোধী দলের রামপুরহাটকে নিয়ে রিপোর্ট পেশ করা কেন্দ্রীয় তদন্তকারীদের রিপোর্টে প্রভাব ফেলতে পারে। তিনি বলেছেন বিজেপি কোনো তদন্ত ছাড়াই কি করে অনুব্রত মন্ডলের নাম তাদের রিপোর্টে লিখলো, বিজেপি চাইছে যাতে অনুব্রত গ্রেপ্তার হোক।

Fact check / Verification

রামপুরহাটের হত্যাকাণ্ডের আবহে বঙ্গ বিজেপি সভাপতি ফেসবুকে বীরভূমের জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মন্ডলের যে ছবিটি পোস্ট করেছেন তা কোন বছরের জানার জন্য আমরা রিভার্স ইমেজ সার্চ করি। এই পর্যায়ে আমরা বীরভূম জেলা পুলিশ ও বীরভূম জেলা তৃণমূল কংগ্রেসের ২০২০ সালের ফেসবুকের পোস্ট পাই।

এছাড়াও আমরা বীরভূম জেলা পুলিশের ফেসবুকের পোস্ট পাই যেখানে দেখা গেছে বীরভূম জেলা পুলিশ সুপার ও জেলা শাসকের ছবি বিভ্রান্তিকর দাবি সমেত পোস্ট করা হয়েছিল। বীরভূম জেলা পুলিশের এই পোস্টে বলা হয়েছে অনুব্রত মন্ডলের স্ত্রীর শ্রাদ্ধ অনুষ্ঠানে সৌজন্য রাখার খাতিরে পুলিশ সুপার ও জেলা শাসক গিয়েছিলেন। ওনারা ছাড়াও সেখানে উপস্থিত ছিলেন তৃণমূলের শীর্ষস্থানীয় নেতা মন্ত্রীরা। কিন্তু তাদের ছবি উদ্দেশ্যপ্রণোদিত ভাবেই বিভ্রান্তিকর দাবির সাথে জুড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো হয়েছে।

রামপুরহাটের হত্যাকাণ্ডের আবহে বঙ্গ বিজেপি সভাপতি ফেসবুকে দিলেন অনুব্রতর অপ্রাসঙ্গিক ছবি

রামপুরহাটের হত্যাকাণ্ডের আবহে বঙ্গ বিজেপি সভাপতি ডঃ সুকান্ত (Dr. Sukanta Majumdar) বীরভূম তৃণমূল সভাপতিকে নিয়ে পোস্ট করা ছবির সত্যতা যাচাইয়ে বীরভূম জেলা পুলিশ ও বীরভূম তৃণমূল কংগ্রেসের ফেইসবুক পোস্ট ছাড়াও আমার Public অ্যাপের একটি ভিডিও পাই ৫ই ফেব্রুয়ারি ২০২০ সালের।

রামপুরহাটের হত্যাকাণ্ডের আবহে বঙ্গ বিজেপি সভাপতি ফেসবুকে  image 3

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে রামপুরহাটের হত্যাকাণ্ডের আবহে বঙ্গ বিজেপি সভাপতি ফেসবুকে পোস্ট করেছেন অনুব্রত মন্ডলের পুরোনো ছবি।

Result: Misleading

Our sources

Birbhum District Police Facebook post – https://www.facebook.com/birbhumpolice/posts/2436978626408073
Birbhum District Trinamool Congress Facebook Post – https://www.facebook.com/anubratamondal.tmc/posts/2246688635626481
Public App – https://public.app/video/sp_2jj851g8b7hgf


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular