বুধবার, এপ্রিল 24, 2024
বুধবার, এপ্রিল 24, 2024

HomeFact CheckFact Check: ২৫০০০ যজ্ঞকুণ্ডের ভিডিয়োটি অযোধ্যার রাম মন্দিরের নয়, বারাণসীর স্বরবেদ মহামন্দিরের

Fact Check: ২৫০০০ যজ্ঞকুণ্ডের ভিডিয়োটি অযোধ্যার রাম মন্দিরের নয়, বারাণসীর স্বরবেদ মহামন্দিরের

Claim
অযোধ্যায় শ্রী রাম মন্দির উদ্বোধনের জন্য এই ২৫০০০ হোমকুণ্ডে হবে যজ্ঞ!

Fact
২৫ হাজার যজ্ঞকুণ্ডের এই ভিডিয়ো অযোধ্যার নয়। ডিসেম্বর মাসে বারাণসীর স্বরবেদ মহামন্দিরে নিৰ্মাণ হয়েছিল এই যজ্ঞকুণ্ডগুলি।

২০২৪ সালের ২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন হওয়ার আগে প্রচুর সংখ্যক যজ্ঞকুণ্ডের একটি ভিডিয়ো ভাইরাল  হয়েছে। ভিডিয়োটির প্রসঙ্গে দাবী করা হয়েছে যে, এখানে ২৫০০০ যজ্ঞকুণ্ড আছে এবং এগুলি অযোধ্যার রাম মন্দির উদ্বোধনের জন্য তৈরি করা হয়েছে। ওই যজ্ঞকুণ্ডগুলিতেই  যজ্ঞ সম্পন্ন করা হবে বলেও পোস্টে উল্লেখ করা হয়। পোস্টটি এখানে ক্লিক করে দেখতে পারবেন।

বেশ কয়েকটি ইউটিউব চ্যানেল একই দাবি নিয়ে ভিডিওটি পোস্ট করেছে। এর মধ্যে কয়েকটি এখানে, এখানে এবং এখানে ক্লিক করে দেখা যেতে পারে।

একই দাবি নিয়ে ইনস্টাগ্রামে ভাইরাল হওয়া পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

আমাদের অনুসন্ধানে লাভ করা তথ্য অনুযায়ী ভিডিয়োয় দেখতে পাওয়া ওই ২৫০০০ যজ্ঞকুণ্ড অযোধ্যার নয়, আদতে বারাণসীর স্বরবেদ মহামন্দিরের।

Fact Check/Verification

আমরা এই ভিডিয়োর সত্যাসত্য যাচাই করার জন্য প্রথমেই InVid টুল-এর সহায়তায় কয়েকটি স্ক্রিনগ্র্যাব বের করে সেগুলির গুগল্ রিভার্স ইমেজ সার্চ করি। সেখানে আমার কয়েকটি ইউটিউব ভিডিয়োর লিঙ্ক পাই। তার মধ্যে Rinkoo Rai Vlogs নামে একটি চ্যানেলে ১৮ ডিসেম্বর আপলোড করা একটি ভিডিয়ো দেখতে পাই। যেটি অবিকল ভাইরাল হওয়া ভিডিয়োটির মতোই ছিল। ওই ভিডিয়োর বিবরণে লেখা হয়েছে, 25000 महायज्ञ कुण्ड swarved mahamandir dham Varanasi. ভিডিয়োটি এখানে ক্লিক করলে দেখা যাবে।

এরপর আমি ইউটিউব চ্যানেলটি পরীক্ষা করি এবং  swarved mahamandir-এর চ্যানেলে আরও একটা ভিডিয়ো দেখতে পাই। ১২ মিনিট দৈর্ঘ্যের এই ভিডিওর 8.51 মিনিট থেকে 9.42 মিনিট পর্যন্ত সময়ের মধ্যে ভাইরাল হওয়া ভিডিয়োর অংশটি দেখতে পাওয়া যায়। ১৩ ডিসেম্বর ২০২৩ তারিখে আপলোড করা এই ভিডিয়োর শিরোনামে লেখা হয়েছে-  Swarved Mahamandir Dham VARANASI।

আমরা ফের Swarved Mahamandir Dham Varanasi লিখে ইউটিউব সার্চ করায় ১২ ডিসেম্বর ২০২৩ তারিখে Discover Braz নামের অন্য একটি ইউটিউব চ্যানেলে আপলোড করা একটি ভিডিয়ো দেখতে পাই। সেখানেও ভাইরাল হওয়ার ভিডিয়োর সমগ্র দৃশ্য দেখতে পাওয়া গিয়েছে।

এ বার আমরা Swarveda Mahamandir in Varanasi নাম দিয়ে গুগলে সার্চ করায় The Times of India-র একটি খবর দেখতে পাই। ওই খবর অনুযায়ী প্ৰধানমন্ত্ৰী শ্ৰী নরেন্দ্র মোদী বিহঙ্গম যোগ সংস্থান (ভিওয়াইএস) স্থাপনের ১০০ তম বাৰ্ষিকী উপলক্ষে ২৫,০০০ কুণ্ডে যজ্ঞ করার মাধ্যমে বারাণসীর উমরাহা অঞ্চলে আধ্যাত্মিকতার অনন্য মন্দির স্বৰ্ণবেদ মহামন্দির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। মোদী মুখ্যমন্ত্ৰী যোগী আদিত্যনাথের সঙ্গে মন্দিরে উপস্থিত ছিলেন। প্রতিষ্ঠানের প্রধান সদগুরু আচার্য স্বতন্ত্র দেব এবং তাঁর উত্তরাধিকারী সন্ত বিজ্ঞানদেব মন্দিরে তাঁদের অভ্যর্থনা জানান। প্ৰতিবেদনটি এখানে ক্লিক করে পড়তে পারবেন।

Conclusion

অতএব, এর দ্বারা প্রমাণিত হল যে, অযোধ্যার রাম মন্দির উদ্বোধনের জন্য এই ২৫০০০ যজ্ঞকুণ্ড নির্মাণ করা হয়নি। ২০২৩ সালের ডিসেম্বর মাসে বারাণসীর স্বর্ণবেদ মহামন্দির প্রাঙ্গনে মহাযজ্ঞের জন্য ওই হোমকুণ্ডগুলি নিৰ্মাণ করা হয়েছিল।

Result: Missing Context

Sources:
1. Video published by Rinkoo Rai Vlogs, dated Dec 18, 2023
2. Video published by Discover Braz, dated Dec 12, 2023
3. Report published by  The Times of India, dated Dec 18, 2023


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular