শনিবার, জুন 15, 2024
শনিবার, জুন 15, 2024

HomeLoksabha Election 2024Fact Check:  ভারত নয়, বিজেপির বিজ্ঞাপনে ব্যবহৃত মেট্রোর ছবিটি সিঙ্গাপুরের

Fact Check:  ভারত নয়, বিজেপির বিজ্ঞাপনে ব্যবহৃত মেট্রোর ছবিটি সিঙ্গাপুরের

Authors

Kushel HM is a mechanical engineer-turned-journalist, who loves all things football, tennis and films. He was with the news desk at the Hindustan Times, Mumbai, before joining Newschecker.

Claim

সোশ্যাল মিডিয়ায় ঘুরছে বিজেপি সরকারের মেট্রো পরিষেবা সংক্রান্ত একটি বিজ্ঞাপন। যেখানে দেখানো হয়েছে নরেন্দ্র মোদির আমলে দেশের ‘মেট্রো পরিষেবার অগ্রগতি’ এবং সেখানে প্রধানমন্ত্রীর  ছবি-সহ লেখা হয়েছে, “কর্মসংস্থান না বাড়লে কীভাবে ভারতের শহরে-শহরে পৌঁছে গেল মেট্রো পরিষেবা? কংগ্রেস বলবে, বিজেপি করবে”। একই দাবি সহযোগে বিজ্ঞাপনের ছবিটি অনেকেই ফেসবুকে পোস্ট করেছেন। (আর্কাইভ লিঙ্ক

বিজ্ঞাপনটি তাঁদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে পোস্ট করেছে রাজ্য বিজেপিও। (আর্কাইভ লিঙ্ক)

Fact

ওই পোস্টের কমেন্ট সেকশনে আমরা দেখতে পাই অনেকেই দাবি করেছেন, বিজ্ঞাপনে মেট্রো রেলের যে ছবিটি ব্যবহার করা হয়েছে, সেটা নাকি ভারতের নয়, বরং সিঙ্গাপুরের বলে । 

বিজ্ঞাপনে ব্যবহার করা ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে সিঙ্গাপুরের The Straits Times সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনে আমরা একই ছবি দেখতে পাই, যা ২০২০ সালের ১৩ফেব্রুয়ারি প্রকাশিত হয়েছিল। সেখানে ইংরিজিতে লেখা ছিল, “Commuters were told to add about 20 minutes to their train journeys between Choa Chu Kang MRT and Jurong East MRT stations.”  

এরপর কিওয়ার্ড সার্চ করলে  Wikimedia Commons picture ওয়েবসাইটেও আমরা একই ছবি দেখতে পাই। সেখানেও এটাকে জুরং লাইন বলেই দাবি করা হয়েছ। ২০২৪ সালের ৭ মার্চ Yahoo Finance ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনেও একই দাবি করা হয়েছে। 

দুটো ছবির তুলনা করলে একাধিক মিল পাওয়া যায় এবং আমরা জানতে পারি যে Jurong East MRT হল সিঙ্গাপুরের জুরং ইস্টের একটি গুরুত্বপূর্ণ স্টেশন। 

Conclusion

অতএব এখন এটা প্রমাণিত যে, বিজেপির বিজ্ঞাপনে ব্যবহৃত মেট্রো রেলের ছবিটি ভারতের নয়, বরং সিঙ্গাপুরের। 

Result: False

Source
The Straits Times article, February 13, 2020
Yahoo Finance report, March 7, 2024

Authors

Kushel HM is a mechanical engineer-turned-journalist, who loves all things football, tennis and films. He was with the news desk at the Hindustan Times, Mumbai, before joining Newschecker.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular