মঙ্গলবার, জুন 18, 2024
মঙ্গলবার, জুন 18, 2024

HomeLoksabha Election 2024Fact Check: ভিভিপ্যাট মেশিনে কারচুপি করে লোকসভা ভোট জয়ের চেষ্টায় বিজেপি? না,...

Fact Check: ভিভিপ্যাট মেশিনে কারচুপি করে লোকসভা ভোট জয়ের চেষ্টায় বিজেপি? না, ভুয়ো দাবি-সহ সোশ্যাল মিডিয়ায় ছড়ালো পুরনো ভিডিয়ো

Claim: ভিডিয়ো দেখা যাচ্ছে, কীভাবে ভিভিপ্যাট ও ইভিএম মেশিনে কারচুপি করে এবারের লোকসভা ভোট জয়ের চেষ্টা করছে বিজেপি।

Fact: ভাইরাল ভিডিয়োটির সঙ্গে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কোনও যোগ নেই। ভিডিয়োটি পুরনো এবং ভাবনগরের জেলা শাসকের দফতর এটা স্পষ্ট করেই দিয়েছে যে ভিডিয়োটি সেখানকার।

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো পোস্ট করে অভিযোগ করা হচ্ছে যে ভিভিপ্যাট ও ইভিএম মেশিনে কারচুপি করে এবারের লোকসভা ভোট জয়ের চেষ্টা করছে বিজেপি। চারশো আসন লাভের চেষ্টা করছে পদ্ম শিবির। ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে লেখা হয়েছে, “এইভাবে 400 পার…”। (আর্কাইভ লিঙ্ক

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োটির একটি কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে আমরা দেখতে পাই যে ২০২২ সালের ১৩ ডিসেম্বর একই ভিডিয়ো এক্স হ্যান্ডেলে পোস্ট করা হয়েছিল এবং সেটাকে গুজরাতের ভাবনগর বিধানসভার ভিডিয়ো বলে দাবি করা হয়েছিল।

 এরপর সার্চ করলে আমরা দেখতে পাই, ওই এক্স পোস্টটির নিয়ে প্রতিক্রিয়াও দিয়েছিল ভাবনগরের জেলা শাসক। ওই প্রতিক্রিয়ায় জানান হয়েছিল- নির্বাচন কমিশনের নিয়মানুসারে যেকোনও নির্বাচনের ফলাফল গণনার পর ভিভিপ্যাট মেশিন থেকে স্লিম বের করে নেওয়া হয়। এরপর সেই স্লিপ একটি কালো খামে ঢুকিয়ে এবং সেটা সিল করে দেওয়া হয়। এরপর ওই ভিভিপ্যাট মেশিনকে অন্য নির্বাচনের কাজে লাগানো হয় এবং গোটা বিষয়টাই ভিডিয়োগ্রাফির মাধ্যমে হয়। এরপর তার একটা কপি স্ট্রংরুমে রেখে দেওয়া হয় এবং অপর কপি সংশ্লিষ্ট জেলা নির্বাচনী অফিসে রাখা হয়। যদিও ভিডিয়োটি ভাবনগরের কোনও জায়গার তা আধিকারিকদের তরফে উল্লেখ করা হয়নি। 

ভিডিয়োটি ২০২২ সালের ডিসেম্বর মাসে আরও অনেকেই, একই তথ্য-সহযোগে পোস্ট করেছিলেন। 

এই নিয়ে নির্বাচন কমিশনের একটি নির্দেশও আমাদের নজরে পড়েছে। যেখানে স্পষ্ট ভাষায় লেখা রয়েছে যে, ফলাফল ঘোষণার পর ভিভিপ্যাট মেশিন থেকে স্লিপ বের করে, একটি কালো খামে ভরে এবং মুখ সিল করে রাখতে হবে।

Conclusion

সুতরাং এখন থেকে বোঝাই যাচ্ছে, ভাইরাল ভিডিয়োটির সঙ্গে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের কোনও যোগ নেই। ভিডিয়োটি পুরনো এবং ভাবনগরের জেলা শাসকের দফতর এটা স্পষ্ট করেই দিয়েছে যে ভিডিয়োটি সেখানকার। 

Result: False

Source
Video shared by an X account on 13th Dec 2022
Tweet by Bhavanagar DM on 15th Dec 2022 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular