বৃহস্পতিবার, জুন 20, 2024
বৃহস্পতিবার, জুন 20, 2024

HomeSportsFact Check: আল-নাসরের লকার রুমে মেসির শার্ট? না, ভাইরাল ভিডিওটি জেদ্দাহ আল-জাওয়াহরা...

Fact Check: আল-নাসরের লকার রুমে মেসির শার্ট? না, ভাইরাল ভিডিওটি জেদ্দাহ আল-জাওয়াহরা হলের

Authors

Chayan Kundu

Claim : আল-নাসারের লকার রুমে লিওনেল মেসির একটি শার্ট প্রদর্শিত হয়েছে।

Fact : লিভারপুলের সাবেক খেলোয়াড় জর্ডান হেন্ডারসন ও সাদিও মানে’র বৈঠকের সময় তোলা ছবিটিতে দেয়ালে একটি শার্ট দেখা গেলেও সেটি আল-নাসেরের লকার রুমের দৃশ্য নয়।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ছবি ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়া ছবিতে দুই ফুটবলারকে আলিঙ্গন করতে দেখা যায়। এই দুই খেলোয়াড় ইংলিশ প্রিমিয়ার লিগের বিশ্বখ্যাত ক্লাব লিভারপুল এফসির সাবেক সতীর্থ। একজন জর্ডান হেন্ডারসন এবং অন্যজন সাদিও মানে। দুজনের ছবির পেছনে দেখা যাচ্ছে বার্সেলোনা ফুটবল ক্লাবের ১০ নম্বর জার্সি। যেখানে লেখা আছে মেসি।

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা এই ছবিটি সৌদি আরবের একটি ক্লাব আল-নাসের লকার রুম হিসেবে উল্লেখ করে শেয়ার করেছেন। উল্লেখ্য, ফুটবল সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর বর্তমান ক্লাব আল নাসর।

সামার ট্রান্সফার উইন্ডোর অংশ হিসেবে সম্প্রতি সৌদি আরবে পৌঁছেছেন সুপারস্টার জুটি সাদিও মানে ও জর্ডান হেন্ডারসন। স্টিভেন জেরার্ডের ব্যবস্থাপনায় হেন্ডারসনের আল-ইত্তেফাকে স্থানান্তরের জন্য উল্লেখযোগ্য $ 16.5 মিলিয়ন ট্রান্সফার ফি জড়িত ছিল। সমান্তরালভাবে ক্রিস্টিয়ানো রোনালদোর পদাঙ্ক অনুসরণ করে আল-নাসরে যোগ দেন সাদিও মানে। আগামী মাসে অনুষ্ঠেয় সৌদি প্রো লিগ শুরুর আগে এই দুই খেলোয়াড়ের সাক্ষাৎ হয়।

ফেসবুক ব্যবহারকারী অরূপ চৌধুরী ১১ আগস্ট, ২০২৩ তারিখে পোস্টটি শেয়ার করে লিখেছেন: “ইনফ্লুয়েন্স, ইনফ্লুয়েন্স বলে যারা গলা ফাটায়। তাদের দেখানো উচিত যে আল নাসের এর ড্রেসিং রুমেও লিওনেল মেসির জার্সি দেওয়ালে ফ্রেম বন্দী আছে। ভগবান সব জায়গাই বিরাজমান”। ভাইরাল পোস্টটি এখানে দেখা যাবে।

একইভাবে আরও অনেক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীও এই ছবির সঙ্গে একই ধরনের দাবি শেয়ার করে তা ব্যাপকভাবে ভাইরাল করেছেন। নিচে এর একটি লিঙ্ক দেয়া হলো-

পোস্ট ১ আর পোস্ট ২ তে দেখা যায়।

নিউজচেকারের অনুসন্ধানে জানা গেছে ভাইরাল দাবিটি মিথ্য। ভাইরাল হওয়া ছবিটি জেদ্দার কিং আবদুল্লাহ স্পোর্টস সিটির আল-জাওহারা হলে ২৩/২৪ মৌসুমের জন্য সৌদি প্রো লিগের উদ্বোধনের সময় তোলা।

Fact check / Verification

নিউজচেকার তার তদন্ত শুরু করে এবং প্রথমে নির্দিষ্ট কীওয়ার্ড দিয়ে গুগলে অনুসন্ধান করে। এখানেই আমরা এই ভাইরাল ফটো সম্পর্কিত একাধিক টুইটার লিঙ্ক এবং প্রতিবেদন পাই। আমরা ছবিতে দেখা দুই খেলোয়াড়ের বর্তমান ক্লাব সম্পর্কেও অনুসন্ধান করি এবং জানতে পারি যে জর্ডান হেণ্ডারসন এবং সাদিও মানে উভয় খেলোয়াড়ই বিশ্ববিখ্যাত ইংলিশ প্রিমিয়ার লিগ ক্লাব লিভারপুল এফসির প্রাক্তন সতীর্থ ছিল। এর মধ্যে হেন্ডারসন বর্তমানে আল-ইত্তেফাক ফুটবল ক্লাবের সাথে চুক্তিবদ্ধ। অন্যদিকে, সাদিও মানে আল-নাসর ক্লাবে সাইন আপ করা। ২০২৩ সালের ৭ আগস্ট জেদ্দায় অনুষ্ঠিত রোশন সৌদি লিগের দ্বিতীয় সংস্করণের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে দুই খেলোয়াড় তাদের নিজ নিজ ক্লাবের সদস্যদের সাথে এসেছিলেন। হেন্ডারসনের ক্লাব আল-ইত্তেফাকও তাদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে বিষয়টি প্রকাশ করেছে।

ভিডিওটি রোশন সৌদি লীগের আয়োজকের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলেও শেয়ার করা হয়েছে।

আমাদের তদন্তে উঠে আসা তথ্য অনুযায়ী, ছবিটি নিয়ে যে দাবি ভাইরাল হচ্ছে তা ভুয়ো। আল-নাসের ক্লাবের লকার রুমের সঙ্গে এই ছবির কোনও সম্পর্ক নেই।ব্যাখ্যার একটি গুরুত্বপূর্ণ বিষয় হ’ল মানে এবং হেন্ডারসনের সাক্ষাতের ঘটনাটি জেদ্দায় হয়েছিল, যখন আল-নাসর রিয়াদে অবস্থিত। সুতরাং, ছবির প্রসঙ্গটি এই দাবির সাথে সামঞ্জস্যপূর্ণ নয় যে শার্টটি লিওনেল মেসির এবং আল-নাসারের লকার রুমে অবস্থিত।

এ বিষয়ে প্রকাশিত সংবাদ

অধিকতর অনুসন্ধানে আমরা জানতে পেরেছি যে এই ছবিটি উক্ত অনুষ্ঠানের সংবাদের পাশাপাশি অন্যান্য বিভিন্ন সংবাদ সংস্থা প্রকাশ করেছে।

এটি প্রমাণ করে যে এই ছবির সাথে আল-নাসর ক্লাবের লকার রুমের কোনও সম্পর্ক নেই। উল্লেখ্য, ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসির জন্য বিশ্বজুড়ে ফুটবলপ্রেমীদের মধ্যে দুটি গ্রুপ তৈরি হয়েছে। গত দেড় দশক ধরে দুজনের শ্রেষ্ঠত্ব নিয়ে ভক্তদের মধ্যে বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে। তাই ক্রিস্টিয়ানো রোনালদোর ক্লাবের লকার রুমে লিওনেল মেসির ছবি থাকার দাবি করা পোস্টটি বিভ্রান্তির সৃষ্টি করেছে।জানা গেছে, পেলে, ম্যারাডোনা, ফ্রান্সিসকো টোটি, ক্রিশ্চিয়ানো রোনালদো প্রমুখের জার্সিও রাখা হয়েছে জেদ্দার এই হলে।

Conclusion

নিউজচেকারের তদন্তে ভাইরাল হওয়া ছবিটির দাবি ভুল এবং বিভ্রান্তিকর বলে প্রমাণিত হয়েছে। মানে ও হেন্ডারসনের বৈঠকের একটি ছবির উপর ভিত্তি করে আল-নাসেরের লকার রুমে প্রদর্শিত লিওনেল মেসির জার্সি সম্পর্কে প্রচারিত দাবিগুলি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে। ছবিটির প্রেক্ষাপট এবং অবস্থান এই দাবির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়, এবং পরবর্তী একটি ভিডিওতে দেওয়ালে অন্যান্য ফুটবল আইকনদের পাশাপাশি মেসির জার্সির উপস্থিতি নিশ্চিত করা হয়েছে।

Result : FALSE

Sources:
1. Arup Chowdhury Facebook Profile, 11th August, 2023
2. Mirror.UK, 08th August, 2023
3. Arab News


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

Chayan Kundu

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular