রবিবার, অক্টোবর 20, 2024
রবিবার, অক্টোবর 20, 2024

HomeFact CheckFact Check: দুর্গাপ্রতিমা বিসর্জনের বিতর্কিত ভিডিয়োটি মহারাষ্ট্রের নয়, কৃষ্ণনগরের

Fact Check: দুর্গাপ্রতিমা বিসর্জনের বিতর্কিত ভিডিয়োটি মহারাষ্ট্রের নয়, কৃষ্ণনগরের

Claim

দুর্গা প্রতিমার হাত করাত দিয়ে কেটে মহারাষ্ট্রে বিসর্জন করা হচ্ছে।

Fact

ভাইরাল ভিডিয়োর কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায় যে, ১৩ অক্টোবর একই ভিডিয়ো নিজের এক্স হ্য়ান্ডেলে পোস্ট করেছিলেন রাজ্য়ের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সেই পোস্টে তিনি অভিযোগ করেছিলেন যে, কৃষ্ণনগর পুরসভার নির্দেশে পুরকর্মীরা কদমতলা ঘাটে, দুর্গা ঠাকুরের প্রতিমাকে কেটে টুকরো টুকরো করে বিসর্জন করেছিলেন। 

এরপর ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করলে দেখা যায় যে, ১৪ অক্টোবর খবরটি প্রকাশিত হয়েছিল Zee 24 Ghanta-র ওয়েবসাইটে। ওই প্রতিবেদন অনুযায়ী কৃষ্ণনগর পুরসভার প্রধান জানিয়েছিলেন, “আমিও হিন্দু, আমার বাড়িতে সব পুজো হয়। গত দুই বছর ধরে নিয়ম করে প্রতিমা পুরসভার শ্রমিক দিয়ে ভাসান করানো হয়,কাঠামো জল থেকে তুলেও নেওয়া হয়। তবে গতকাল একটি পুজোকমিটির প্রতিমা,সেই পুজো কমিটির কথায় শ্রমিকরা কেটে কেটে প্রতিমা কে নামিয়ে জলে দিয়েছে। সেই সময় পুরসভারকেও ছিল না। এটা নিয়ে একটা দল রাজনীতি করছে। প্রয়োজনে আইনের ব্যবস্থা নেওয়া হবে।”

আরও খুঁজলে দেখা যায় ১৪ অক্টোবর খবরটি প্রকাশ করেছিল LOCAL VOICE নামের একটি স্থানীয় সংবাদমাধ্য়ম।

এরপর আরও সার্চ করলে C M বাংলা নামের আরও একটি সংবাদমাধ্য়মে কৃষ্ণনগরের পুরপ্রধান  রিতা দাসের বক্তব্য় খুঁজে পাওয়া যায়। 

অতএব এখান থেকে বোঝান যাচ্ছে যে, দুর্গা প্রতিমা বিসর্জনের বিতর্কিত ভিডিয়োটি মহারাষ্ট্রের নয়, বরং পশ্চিমবঙ্গের কৃষ্ণনগরের।

Result: Partly False

Sources
Report by Zee 24 Ghanta, Dated October 14, 2024
Report by LOCAL VOICE, Dated October 14, 2024
Report by C M বাংলা , Dated October 15, 2024
X post by Suvendu Adhikari, Dated October 13, 2024

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular