শুক্রবার, এপ্রিল 19, 2024
শুক্রবার, এপ্রিল 19, 2024

HomeFact CheckFact Check: ফেসবুকে বেটিং সাইটের প্রচারণায় সাকিবের ভাইরাল ভিডিওটি ডিপফেক

Fact Check: ফেসবুকে বেটিং সাইটের প্রচারণায় সাকিবের ভাইরাল ভিডিওটি ডিপফেক

Claim: সবাই জিতেছে – আপনিও পারেন! আমরা ইতিমধ্যেই বাঙালিদের 10,000,000 ৳ প্রদান করেছি।

Fact: মূলত সাকিবের নগদের প্রচারণার একটি ভিডিওকে ডিপফেক প্রযুক্তি দ্বারা বেটিং সাইটের এডস তৈরি করা হয়েছে। 

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বাংলাদেশি ক্রিকেটার এবং এমপি সাকিব আল হাসানের একটি ভিডিওকে বেটিং সাইটের এড হিসেবে প্রচার করা হয়েছে। ফেসবুকে প্রচারিত ভিডিওটির ক্যাপশনে ঠিক এমনটি লিখা রয়েছে “ সবাই জিতেছে – আপনিও পারেন! আমরা ইতিমধ্যেই বাঙালিদের 10,000,000 ৳ প্রদান করেছি। খেলুন এবং ঝুঁকি ছাড়াই উপার্জন করুন আমরা 3 মিনিটের মধ্যে জয়ের অর্থ পরিশোধ করি”। 

সাকিবের ভাইরাল ভিডিওটি Image 1

নিউজচেকার-বাংলাদেশ যাচাই করে দেখেছে দাবিটি মিথ্যা।

Fact-Check/Verification

দাবিটির সত্যতা যাচাই করতে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে সাকিব আল হাসানের অফিশিয়াল ফেসবুক পেজে গত ৮ জুন ২০২৩ এ প্রকাশিত মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায় যার সাথে আলোচিত জুয়ার বিজ্ঞাপনটির মিল রয়েছে। 

উক্ত ভিডিওটির ১৯ সেকেন্ড থেকে ৩৯ সেকেন্ড পর্যন্ত অংশটির সাথে সামাজিক মাধ্যমে শেয়ারকৃত জুয়ার বিজ্ঞাপনটির মিল পাওয়া যায়। তাছাড়া, বিজ্ঞাপনটি ভালোভাবে পর্যবেক্ষণ করলে দেখা যায় যে কথা বলার সময় সাকিব আল হাসানের ঠোঁটের সাথে তাঁর বলা কিছু বাক্যের সিনক্রেনাইজেশন ঠিকমতো হচ্ছে না।

অর্থাৎ, ভিডিওটি ডিপফেক প্রযুক্তির দ্বারা তৈরি করা হয়েছে। ডিপফেক ভিডিওতে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) প্রযুক্তি ব্যবহার করে একজন ব্যক্তির মুখের অবয়ব এবং কন্ঠকে অন্য কারোর সাথে প্রতিস্থাপন করা হয়। 

Conclusion 

সামাজিক মাধ্যমে শেয়ারকৃত সাকিব আল হাসান কর্তৃক প্রচারিত বেটিং প্ল্যাটফর্মের বিজ্ঞাপনটি ডিপফেকড প্রযুক্তি দ্বারা তৈরি করা হয়েছে।

Result: False

Our Sources
Shakib Al Hasan Official Facebook Page
Newschecker Own Analysis

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular