শনিবার, জুলাই 2, 2022
শনিবার, জুলাই 2, 2022

HomeCoronavirusবাতিল হলো ২০২২ সালের মাধ্যমিক,উচ্চমাধ্যমিক ? মুখ্যমন্ত্রীর বছর পুরোনো ভিডিও সম্পাদিত হয়ে...

বাতিল হলো ২০২২ সালের মাধ্যমিক,উচ্চমাধ্যমিক ? মুখ্যমন্ত্রীর বছর পুরোনো ভিডিও সম্পাদিত হয়ে ছড়ালো

সম্প্রতি আমাদের হোয়াট্সঅ্যাপ নম্বরে 9999499044 মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর একটি ভিডিও এসেছে যেখানে তিনি নির্দেশ দিয়েছেন ২০২১ এর মতো বাতিল হলো ২০২২ সালের মাধ্যমিক,উচ্চমাধ্যমিক পরীক্ষাও। ভিডিওতে মুখ্যমন্ত্রী বলছেন ‘কিন্তু এই পরিস্থিতিতে সুপ্রিমকোর্টের একটি অবজারভেশনও আছে, এক্সপার্ট কমিটিও আমাদের বলেছে পরীক্ষা নেওয়া উচিত নয় এই সময়েই যেহেতু কোভিড চলছে, এবং প্যান্ডেমিক চলছে। অনেক স্কুল এই সময়ে সেফ হাউস হয়ে গেছে, তাই আমরা মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা নিচ্ছি না ‘ .

এখানে দেওয়া হলো সেই ভিডিওটি।

ফেসবুকেও এই ভিডিওটি পোস্ট করা হয়েছে ২০২১ এর ডিসেম্বর ১৪২০ তারিখের।

২০২২ সালের মাধ্যমিক image 1
Courtesy: Facebook / MayabiNishi002

Fact check / Verification

বাতিল হলো ২০২২ সালের মাধ্যমিক,উচ্চমাধ্যমিক এমনটা কি সত্যিই মুখ্যমন্ত্রী জানিয়েছেন কিনা তা জানার জন্য আমরা প্রথমে কীওয়ার্ড দ্বারা খোঁজা শুরু করি। কিন্তু এই ধরণের কোনো খবর বা সরকারি নির্দেশ আমরা পাইনি। আমাদের হোয়াট্সঅ্যাপে ২০২২ এর দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল করা নিয়ে যে ভিডিওটি এসেছে সেটিকে যখন আমরা ভালো করে পর্যবেক্ষণ করি তখন দেখতে পাই মুখ্যমন্ত্রী মমতা মমতা বন্দ্যোপাধ্যায়ের পেছনে যে ব্যানারটি রয়েছে তাতে লেখা আছে JUNE 2022 যদিও এখন চলছে জানুয়ারি মাস। ভিডিওটি চলতে চলতে মুখ্যমন্ত্রী যখন মাথা নাড়াচ্ছেন তখন 202 এতো পর্যন্ত সঠিক থাকলেও শেষের 2টি যে আলাদা করে বসানো হয়েছে তা ভালো করে বোঝা যাচ্ছে। অর্থাৎ JUNE 2022 এই কথাটি এডিট করা হয়েছে।

২০২২ সালের মাধ্যমিক image 2

বাতিল হলো ২০২২ সালের মাধ্যমিক,উচ্চমাধ্যমিক পরীক্ষা এই বিষয়ে আমরা গুগলে অনুসন্ধান করার সময় আমরা জি নিউজ ২৪ঘন্টা, এবিপি আনন্দের ৭ই জুন ২০২১ সালের রিপোর্ট পাই। বঙ্গের মুখ্যমন্ত্রী জানিয়েছেন দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা না নেওয়ার পক্ষে ই -মেইল জমা পড়েছে প্রায় ৩৪ হাজার। বিশেষজ্ঞ কমিটি ও রাজ্য শিক্ষা পর্ষদের মত অনুসারে ২০২১ এ রদ করা হয়েছিল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। তবে ছাত্রছাত্রীদের মূল্যায়ন কিভাবে হবে তাও জানিয়ে দেওয়া হবে আগামী এক সপ্তাহের মধ্যে এমনও কথা বলেন মমতা। AajTak বাংলার প্রকাশিত রিপোর্টে আমরা মুখ্যমন্ত্রীর একটি ছবি পাই যেটি আমাদের হোয়াট্সঅ্যাপ নম্বরে প্রাপ্ত ভিডিওটির সাথে মিলে যায়। বাতিল হলো ২০২২ সালের মাধ্যমিক,উচ্চমাধ্যমিক পরীক্ষা এই ভিডিওটিতে মুখ্যমন্ত্রী যে শাড়ী পড়েছেন সেই একই শাড়ী পরে ছবি রয়েছে AajTak বাংলার ৭ই জুনের রিপোর্টে। এই বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে রাজ্য সরকার ও শিক্ষা মন্ত্রক থেকে কোনো নির্দেশ আসেনি।

২০২২ সালের মাধ্যমিক image 3

২০২২ সালের মাধ্যমিক,উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল হলো এই দাবিতে ছড়ানো ভিডিওটি জাল

২০২২ সালের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে যে ভিডিওটি আমরা পেয়েছি তা সম্পূর্ণ জাল ও এডিট করা। এই ভিডিওটি ২০২১ সালের ৭ই জুনের জানার পর আমরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ফেসবুক পেজ থেকে আসল ভিডিওটির সন্ধান করি এবং পাই যে ৭ই জুন তারিখেই এই ভিডিওটি ওনার ফেসবুক পেজ থেকে আপলোড করা হয়েছিল।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সম্প্রতি আমাদের হোয়াট্সঅ্যাপ নম্বরে আসা একটি ভিডিও যেখানে মুখ্যমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন ২০২২ সালের মাধ্যমিক,উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করতে শোনা যাচ্ছে তা আসলে সম্পাদিত করা একটি জাল ভিডিও। ২০২২ সালের দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হবে কিনা তা নিয়ে কোনো বৈঠক এখনও হয়নি।

Result – Manipulated Media

Our sources

CM Mamata Banerjee’s official Facebook video –

https://www.facebook.com/MamataBanerjeeOfficial/videos/217933129973697

Zee News Bangla – https://zeenews.india.com/bengali/kolkata/madhyamik-hs-cancel-mamata-banerjee_385417.html

ABP Live Bangla – https://bengali.abplive.com/education/wb-board-exam-update-class-10-and-12-board-exam-got-cancelled-amid-covid19-surge-in-state-818080

AajTak – https://bangla.aajtak.in/education/story/madhyamik-uccha-madhyamik-or-higher-secondary-cancelled-wb-cm-mamata-banerjee-informs-about-evaluation-wbbse-wbchse-conduct-these-examinations-281257-2021-06-07


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular