বৃহস্পতিবার, মে 30, 2024
বৃহস্পতিবার, মে 30, 2024

HomeFact CheckFact Check: ভোট-প্রচারে শুভেন্দুর মুখে ‘তৃণমূলের গর্জন বিরোধীদের বিসর্জন’ স্লোগান? না, ভাইরাল...

Fact Check: ভোট-প্রচারে শুভেন্দুর মুখে ‘তৃণমূলের গর্জন বিরোধীদের বিসর্জন’ স্লোগান? না, ভাইরাল ভিডিওটি সম্পাদিত 

Claim

ভিডিয়োতে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে বলতে শোনা যাচ্ছে, “তৃণমূলের গর্জন বিরোধীদের বিসর্জন”। ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে লেখা হয়েছে, “বিজেপির বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী স্বীকার করে নিলেন তৃণমূলের জনগনের গর্জন মানে বিরোধীদের বিসর্জন”। (আর্কাইভ লিঙ্ক)

Fact

ভাইরাল ভিডিয়োটির একটি কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে,  রাজ্যে বিজেপির অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ৬ এপ্রিল একই ধরনের একটি ভিডিয়ো দেখতে পাওয়া যায়। ‘আরামবাগ সাংগঠনিক জেলার ডাকে তারকেশ্বরে বিজয় সংকল্প সভায় উপস্থিত আছেন শ্রী শুভেন্দু অধিকারী’- শিরোনামে আপলোড হওয়া ভিডিয়োটির ৩৯ মিনিট ৩৭ সেকেন্ড ফ্রেমে শুভেন্দু অধিকারীর মুখে ভাইরাল বক্তব্যটির সম্পূর্ণ কথাটি শুনতে পাওয়া যায়। সেখানে রাজ্যের বিরোধী দলনেতা বলেন, “ওখানে বলেছিল, কী বলেছিল যে ‘তৃণমূলের গর্জন বিরোধীদের বিসর্জন’। আমি বলব আপনারা তার সঙ্গে যা বলার বলবেন…তারকেশ্বরের গর্জন…হরিপালের গর্জন…আরামবাগের গর্জন…পুরশুড়ার গর্জন…খানাকুলের গর্জন…গোঘাটের গর্জন…চন্দ্রকোণার গর্জন…তৃণমূলের বিসর্জন হচ্ছে তো? দেখছেন না কেমন পাযে কাঁটা ফুটিয়ে দিয়েছি। প্রত্যেক মিটিংয়ে লাফাচ্ছে। মাথা আর ঠিক নেই।” শুভেন্দু অধিকারীর মুখে বারবার ‘গর্জন’ উচ্চারিত হওয়ার সঙ্গে সঙ্গে দর্শকাসন থেকে ‘তৃণমূলের বিসর্জন’ স্লোগানও ভিডিয়োটিতে শুনতে পাওয়া যায়।

সুতরাং এখান থেকেই প্রমাণিত যে, ‘তৃণমূলের গর্জন বিরোধীদের বিসর্জন’ এই স্লোগান দেননি শুভেন্দু অধিকারী। তাঁর সম্পূর্ণ বক্তব্যের অংশ বিশেষ ভুল ব্যাখ্যা-সহ সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

Result: False    

Source
Video posted on Suvendu Adhikari’s YouTube channel, dated April 6, 2024 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular