সোমবার, ডিসেম্বর 6, 2021
সোমবার, ডিসেম্বর 6, 2021
HomeFact Checkভারতীয় সেনার বিপক্ষে গিয়ে চীনকে সমর্থন জানানোর ব্যানার সমেত সীতারাম ইয়েচুরি ও...

ভারতীয় সেনার বিপক্ষে গিয়ে চীনকে সমর্থন জানানোর ব্যানার সমেত সীতারাম ইয়েচুরি ও বৃন্দা কারাটের ভাইরাল ছবি আসলে জাল

দাবি:

ভারত-চীনের এই যুদ্ধের পরিস্থিতিতে অনেক ছবি, ভিডিও ভাইরাল হয়েছে  যা অনেক পুরোনো ও অপ্রাসঙ্গিক।  সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল একটি ছবি আমরা পাই যেখানে সিপিআইয়ের পলিটব্যুরো সদস্য বৃন্দা কারাট ও  মহাসচিব সীতারাম ইয়েচুরি ব্যানার গলায় পরিহিত অবস্থায় দেখা গেছে।  এতে লেখা আছে – ‘ভারতীয় সেনা নিপাত যাক…চীনকে আমাদের সমর্থন জানাই জিন্দাবাদ’ । 

ভাইরাল এই ছবির নিম্নে  কিছু পোস্ট দেওয়া হলো। 

https://twitter.com/Brand_AtulOM/status/1274307659542323200

archive link

https://www.facebook.com/permalink.php?story_fbid=138500094514141&id=102465244784293

বিশ্লেষণ: মোদী সরকারের পররাষ্ট্রনীতির সর্বদা সমালোচনা করে এসেছে ভারতের বামপন্থী শিবির। ভাইরাল   সীতারাম ইয়েচুরি ও বৃন্দা কারাটের ছবির আমরা রিভার্স ইমেজ সার্চ করার পর জানতে পারি এই ছবিটিকে এডিট করা হয়েছে।  টুইটার থেকে সিপিএই (এম) এর প্রোফাইলে আমার এর আসল ছবিটি দেখতে পাই। 

১৬ই  জুন ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী) রাজ্যজুড়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে রাস্তায় নামে।  প্রথমত, মোদী সরকারের তরফ থেকে  covid -19 করোনা ভাইরাস দমনে যে পদক্ষেপ নেওয়া হয়েছে তা নিয়ে  প্রতিটি রাজনৌতিক দল সমালোচনা করেছে।  পরিযায়ী শ্রমিকদের দুরাবস্থা, লকডাউন শুরু হওয়ার পর থেকে বেকারত্বের সংখ্যা বৃদ্ধি পাওয়া, জিডিপি তলানিতে এসে পৌঁছানো , সব নিয়ে বিরোধী দলের প্রত্যেকেই সরব হয়েছে মোদী সরকারের বিপক্ষে। ভারতের মতো দেশ কি ভাবে এই পরিস্থিতি সামাল দেবে সেই উত্তর নিয়ে কংগ্রেসের প্রেসিডেন্ট রাহুল গান্ধীকে অর্থনীতিতে নোবেল জয়ী  অভিজিৎ বন্দ্যোপাধ্যের সাথে আলোচনা করতে ও দেখা গেছে।  যদিও এই পরিস্থিতির মধ্যে সব থেকে ভয়ানক অবস্থার মধ্যে পড়তে হয়েছে পরিযায়ী  শ্রমিকদের।  একে তো হাতে কাজ নেই, তার উপর পায়ে হেঁটে এক রাজ্য থেকে অন্য রাজ্যে বাড়িতে ফেরা।  বহু মানুষের মৃত্যু যেমন হয়েছে, তেমনি কেউ কেউ বাড়িতে পৌঁছেও প্রিয়জনদের কাছে যাওয়ার আগেই কোয়ারেন্টাইন সেন্টারে আটক হয়েছে।  এর উপর শুরু হয়েছে ভারত-চীনের সীমান্ত লড়াই।  কৃষি থেকে শুরু করে বৃহৎ মাপের ব্যবসা সবাই মার খাচ্ছে এই করোনার জন্য।

অর্থনীতিকে চাঙ্গা করতে, ক্ষুদার্ত মানুষের মুখে দুমুটো অন্য তুলে দেওয়ার উদ্দেশ্যে ১৬ ই জুন বিজেপি সরকারের বিরোধিতা করে ও সাধারণ মানুষের উদ্দেশ্যে কিছু দাবিও পেশ করে। এই তালিকার মধ্যে থেকে বিষয়গুলি হলো – এমজিএনআরইজেএস এর আওতায় ২০০ দিনের কর্মসংস্থান, মজুরি বৃদ্ধি, শহরাঞ্চলে কর্মসংস্থান গ্যারান্টি স্কিম বাড়ানো, বেকারদের বেকার ভাতা,  ছয় মাসের জন্য মাসে ৭৫০০ টাকা দেওয়া হোক  আয়কর বন্ধনের বাইরে থাকা পরিবারগুলিকে ,  ও দরিদ্র পরিবারের জন্য ১০ কেজি চাল বিতরণ এবং পিএসইউগুলির বেসরকারিকরণের নীতি গুলির অদলবদল  করা নিয়ে চিন্তা করা হোক।  

আমরা কিছু কীওয়ার্ড দিয়ে এই অবস্থানের ঘটনা জানতে চাইলে গুগল থেকে Hindustan Times, The Hindu, Business Insider, Deccan Herald সংবাদ সংস্থার থেকে আমরা রিপোর্ট পাই।  Hindustan Times এর পক্ষ থেকে ৪ঠা জুনের একটি পাই রিপোর্ট যেখানে বলা হয়েছে যে কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী) কর্মহীন পরিবারগুলির জন্য বিনামূল্যের খাদ্যসামগ্রী ও বেকার সমস্যার সমাধানের প্রশ্ন নিয়ে আন্দোলন করবে আগামী ১৬ই  জুন।  যে ছবিগুলি  ভাইরাল হয়েছে, সেগুলির আসল ছবি গুলি দেখলে  বোঝা যাবে সীতারাম ইয়েচুরি ও বৃন্দা কারাট যে ব্যানার গুলি ধরে আছে, তাতে লেখা – শীঘ্রই ৭৫০০ টাকা দেওয়া হোক আয়কর বন্ধনের বাইরে থেকে পরিবারগুলিকে ও বৃন্দ কারাটের ব্যানারে লেখা ১০ কেজি করে চাল বিতরণ করা হোক।  

কমিউনিস্ট পার্টির ফেসবুক পেজ থেকে ও আমরা এই আন্দোলনের কিছু মুহূর্তের ভিডিও পাই।

https://www.facebook.com/cpimcc/videos/265539584861464/?v=265539584861464

অর্থাৎ ফেসবুক ও টুইটার জুড়ে যে ছবি গুলি ভাইরাল হয়েছে ভারতের কমিউনিস্ট পার্টির হেভিওয়েট নেতাদের নিয়ে তা আসলে জাল ছবি।  ব্যানারে যা লেখা ছিল তা  এডিট করে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল করা হয়েছে।  

ব্যবহৃত টুলস:

  • Google reverse image search
  • Goolge keyword search
  • CPI(M) twitter report
  • Media report

ফলাফল: জাল ছবি Fabricated Image

(সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। ) 

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular