রবিবার, মে 5, 2024
রবিবার, মে 5, 2024

HomeLoksabha Election 2024Fact Check: সুকান্ত মজুমদারকে জয়ের আগাম শুভেচ্ছা জানালেন দেব? ভাইরাল ভিডিয়োর সত্যতা...

Fact Check: সুকান্ত মজুমদারকে জয়ের আগাম শুভেচ্ছা জানালেন দেব? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

Claim: সুকান্ত মজুমদারের জয় মেনে নিয়ে, তাঁকে আগাম শুভেচ্ছা জানালেন দেব।

Fact: সুকান্ত মজুমদারকে জয়ের আগাম শুভেচ্ছা জানাননি তৃণমূল প্রার্থী দেব। বরং অভিনেতা-সাংসদের বক্তব্যের ভুল ব্যাখ্যা করে সোশ্যাল মিডিয়ায়, সেটা ছড়ানো হচ্ছে।  

দ্বিতীয় দফার ভোটের শেষলগ্নের প্রচারে ২৩ এপ্রিল বালুরঘাটে গিয়েছিলেন অভিনেতা-সাংসদ তথা তৃণমূলের ঘাটালের প্রার্থী দীপক অধিকারী তথা দেব। বালুরঘাটের তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্রের সমর্থনে কুশমণ্ডিতে সভা করেছিলেন তিনি। দেবের সেই সভার একটি ভিডিয়ো ক্লিপ সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে অনেকেই দাবি করেছেন যে, বালুরঘাটের বিজেপি প্রার্থী তথা রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের জয় মেনে নিয়ে, তাঁকে দেব আগাম শুভেচ্ছা জানিয়েছেন। ভিডিয়োটি পোস্ট করে একজন ফেসবুকে লিখেছেন, “বালুরঘাট লোকসভায় এবার বিজেপি মনোনীত প্রার্থী ড: সুকান্ত মজুমদার বিপুল ভোটে জয়লাভ করতে চলেছে। তৃণমূলের সভা থেকে তৃণমূলের প্রার্থী বিপ্লব মিত্রের সামনে বিশিষ্ট অভিনেতা তথা তৃণমূলের প্রাক্তন সাংসদ দেব অধিকারী সুকান্ত মজুমদারকে আগাম শুভেচ্ছা জানালো।” (আর্কাইভ লিঙ্ক)

বিজেপি নেতা তথা আইটি সেলের প্রধান অমিত মালব্যও এই দাবি-সহ ভিডিয়োটি এক্স হ্যান্ডেলে পোস্ট করেছিলেন।

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োতে দেবকে বলতে শোনা যায়, “আমার অনেক বন্ধুবান্ধব আছে, বিজেপিতেও আছে। যাঁদের মধ্যে অন্যতম সুকান্ত দা। আমার অত্যন্ত প্রিয় মানুষ। সুকান্ত দাকে শুভেচ্ছা। রাজনীতির ময়দানে যেই জিতুক না কেন, আমার মনে হয় মানুষ যাকে ভালবাসবে, যাকে বিশ্বাস করবে, তাঁরই যেন জয় হয়। এই মঞ্চ থেকে সুকান্ত মজুমদারকে অনেক অনেক শুভেচ্ছা।”

তদন্ত করে আমরা দেখতে পাই গত ২৩ এপ্রিল দেবের অফিসিয়াল ফেসবুক পেজে একটি বড় ভিডিয়ো পোস্ট করা হয়েছিল। ওই ভিডিয়োর ৩ মিনিট ৩০ সেকেন্ডে দেবকে ভাইরাল ভিডিয়োর বক্তব্যটি বলতে গিয়েছিল। তবে ওই বক্তব্যের ঠিক আগের মুহূর্তে অর্থাৎ ৩ মিনিট ২৪ সেকেন্ডে দেবকে আরও বলেছিলেন, “চলে আসি, কিছু সৌজন্য করে নিই…”।  

এরপর আমরা আরও দেখতে পাই যে, অমিত মালব্যর এক্স পোস্টটিকে উল্লেখ করে পাল্টা জবাব দিয়েছিলেন দেব। সুকান্ত মজুমদারকে ট্যাগ করে তৃণমূলের ঘাটালের প্রার্থী এক্স হ্যান্ডেলে লিখেছিলেন, “সুকান্ত দা @DrSukantaBJP একটু তোমার নেতাদের বোঝাও, বাংলা টা শেখাও সৌজন্য কাকে বলে। আসলে ওনার কোনো দোষ নাই , উনি বাংলা ভাষাটা বোঝেনা,  হিন্দিতে বললে হয়ত বুঝত। একটু বুঝিও আমি কী বলতে চেয়েছি। ২৬শে এপ্রিল ভোট, আবার একবার শুভেচ্ছা, তোমাকে আর তোমার দল কে এবং তোমার দলের কর্মীদের”। 

দেবের শুভেচ্ছার উত্তরও দিয়েছিলেন বালুরঘাটের বিজেপি প্রার্থী তথা রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তিনি সংবাদমাধ্যমে জানান, “দেব খুব ভাল ছেলে, কিন্তু ও বেকায়দায় পড়ে গিয়েছে যে তৃণমূলের হয়ে দাঁড়াতে হচ্ছে। অসুবিধা নেই আমি ওঁর বিরুদ্ধে প্রচারে যাব, উনি আমার বিরুদ্ধে প্রচারে এসেছেন। তবে ভাল মানুষ সম্পর্কে খারাপ কথা কী বলবে। এর আগে দেবাংশু ভট্টাচার্য এসেছিলেন বালুরঘাটে সভা করতে, বলেছিলেন সুকান্ত মজুমদার ভাল লোক।”

Conclusion

সুতরাং এখন এটা স্পষ্ট যে, সুকান্ত মজুমদারকে জয়ের আগাম শুভেচ্ছা জানাননি তৃণমূল প্রার্থী দেব। বরং অভিনেতা-সাংসদের বক্তব্যের ভুল ব্যাখ্যা করে সোশ্যাল মিডিয়ায়, সেটা ছড়ানো হচ্ছে।  

Result: Missing Context

Source
Video by Deepak Adhikari, posted on April 23, 2024
X post by Deepak Adhikari
Video by ABP Ananda

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular