সোমবার, জুলাই 15, 2024
সোমবার, জুলাই 15, 2024

HomeLoksabha Election 2024Fact Check: এবিপি-সি ভোটারের জনমত সমীক্ষায় বালুরঘাট, রায়গঞ্জে সম্ভাব্য জয়ী তৃণমূল? না,...

Fact Check: এবিপি-সি ভোটারের জনমত সমীক্ষায় বালুরঘাট, রায়গঞ্জে সম্ভাব্য জয়ী তৃণমূল? না, ভাইরাল স্ক্রিনশটটি সম্পাদিত

Claim: এবিপি-সি-ভোটারের জনমত সমীক্ষা বলছে বালুরঘাট ও রায়গঞ্জে সম্ভাব্য জয়ী তৃণমূল।

Fact: এবিপি আনন্দ-সি ভোটারের জনমত সমীক্ষার আসল রিপোর্টের স্ক্রিনশটকে এডিট করে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হয়েছে।

২৬ এপ্রিল দ্বিতীয় দফার লোকসভা ভোট। এরাজ্যের তিনটি আসন- দার্জিলিং, বালুরঘাট ও রায়গঞ্জে ভোট হবে। তার আগে সোশ্যল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে এবিপি আনন্দ-সি ভোটারের জনমত সমীক্ষার কিছু স্ক্রিনশট। যার প্রথমটিতে, বালুরঘাট কেন্দ্রে তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্রকে সম্ভাব্য জয়ী হিসেবে দেখানো হয়েছে। স্ক্রিনশটটি ফেসবুকে পোস্ট করে ফেসবুকে লেখা হয়েছে, “২৬ শে এপ্রিল ২ নম্বর বোতাম টিপতে ভুলবেন না কিন্তু কারণ আমরা শুধু নয় সাধারণ মানুষের রায় নিয়ে সংবাদ মাধ্যমও বলছে বালুরঘাট লোকসভা কেন্দ্র বিপ্লব মিত্র জিতছে।”  (আর্কাইভ লিঙ্ক)

একই ভাবে আরও একটি স্ক্রিনশটে রায়গঞ্জ কেন্দ্রে তৃণমূল প্রার্থী কৃষ্ণ কল্যাণীকে সম্ভাব্য জয়ী হিসেবে দেখানো হয়েছে। এমন একটি ফেসবুক পোস্টে লেখা হয়েছে, “২৬ শে এপ্রিল ২ নম্বর বোতাম টিপতে ভুলবেন না কিন্তু কারণ আমরা শুধু নয় সাধারণ মানুষের রায় নিয়ে সংবাদ মাধ্যমও বলছে রায়গঞ্জ লোকসভা কেন্দ্র কৃষ্ণ কল্যানী জিতছে।” (আর্কাইভ লিঙ্ক)    

Fact Check/ Verification

দাবি দুটোর সত্যতা প্রমাণের জন্য, কিওয়ার্ড সার্চ করে এবিপি আনন্দের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে সি-ভোটারের জনমত সমীক্ষার পূর্ণাঙ্গ ভিডিয়োটি খুঁজে পাই। ১১ এপ্রিলের ওই ভিডিয়োতে বলা হয়েছে যে, বালুরঘাটে মূলত লড়াই হবে বিজেপি ও তৃণমূলের মধ্যে। ৩ শতাংশ ভোট সুইং হলেই ফলাফল পাল্টে যেতে পারে। আমরা দেখতে পাই ওই ভিডিয়োতে বালুরঘাট কেন্দ্র থেকে সম্ভাব্য জয়ী হিসেবে দেখানো হয়েছে বিজেপির সুকান্ত মজুমদারকে। 

রায়গঞ্জ কেন্দ্রতেও বিজেপি ও তৃণমূলের মধ্যেই লড়াই হবে বলে আভাস দিয়েছে এবিপি আনন্দ-সি ভোটারের জনমত সমীক্ষা। সেখানেও ৩ শতাংশ ভোট সুইং হলেই ফলাফল পাল্টে যেতে পারে বলে মনে করা হচ্ছে। আমরা দেখতে পাই ওই সমীক্ষায় রায়গঞ্জ কেন্দ্র থেকে সম্ভাব্য জয়ী হিসেবে বিজেপি-প্রার্থী কার্তিক পালকে দেখানো হয়েছে।

Conclusion

সুতরাং এখন থেকে স্পষ্ট যে, এবিপি আনন্দ-সি ভোটারের জনমত সমীক্ষার আসল রিপোর্টের স্ক্রিনশটকে এডিট করে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হয়েছে।

Result: Altered Image

Source
Video by ABP Ananda, dated April 11, 2024

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular