বুধবার, অক্টোবর 27, 2021
বুধবার, অক্টোবর 27, 2021
HomeFact Checksকৃষক আন্দোলনের মহাপঞ্চায়েত সভার আবহে ভাইরাল হলো অপ্রাসঙ্গিক ছবি

কৃষক আন্দোলনের মহাপঞ্চায়েত সভার আবহে ভাইরাল হলো অপ্রাসঙ্গিক ছবি

কৃষক আন্দোলনের মহাপঞ্চায়েত সভার আবহে ফেসবুকে একটি ছবি ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে হাজার হাজার লোক লাল পতাকা হাতে সারি বেঁধে হেঁটে যাচ্ছে। ছবিটি পোস্ট করে সাথে ক্যাপশনে লেখা হয়েছে বৃষ্টিস্নাত রাজধানীর রাস্তা ঢেকে গেলো লাল পতাকার মিছিলে।

কৃষক আন্দোলনের মহাপঞ্চায়েত সভার image 1
Facebook post link 1
কৃষক আন্দোলনের মহাপঞ্চায়েত সভার image 2
Facebook post link 2
কৃষক আন্দোলনের মহাপঞ্চায়েত সভার image 3
Facebook Post Link 3

ফেসবুকের মতো টুইটারেও সমান ভাইরাল হয়েছে এই ছবিটি।

Fact-check / Verification

শিক্ষক দিবসের দিন উত্তরপ্রদেশের মুজফ্ফরনগরে অনুষ্ঠিত হয় কৃষক আন্দোলনের মহাপঞ্চায়েত সভার। সভার নেতৃত্বে ছিলেন আন্দোলের নেতা রাকেশ টিকায়েত। ৫ই সেপ্টেম্বরের এই মহাসভায় দেশের ১৫টি রাজ্য থেকে হাজার হাজার কৃষক এই সভায় যোগদান করে সভার শক্তি বৃদ্ধি করেছিল। মহাপঞ্চায়তের মঞ্চ থেকেই টিকায়েত বলেন উত্তরপ্রদেশের মুজাফফরনগরে মহাপঞ্চায়েত গঠনের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও উঃ প্রদেশের মুখ্যমন্ত্রী যোগীর বিরুদ্ধে সমগ্র কৃষক সংগঠনকে ডাক দেন। মঞ্চ থেকেই রাকেশ টিকায়েত বলেন প্রধানমন্ত্রীর গড় বেনারস, লখনৌয়ের মতো শহরেও আয়োজন করা হবে মহাপঞ্চায়েতের। এই দিনের মহাপঞ্চায়তের মূল নিশানা ছিল কৃষিবিল প্রত্যাহার করা। আর এই কৃষক আন্দোলনের মহাপঞ্চায়ত সভার আবহে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে রাজধানী দিল্লির রাস্তায় প্রতিবাদী কৃষকদের ছবি।

কৃষক আন্দোলনের মহাপঞ্চায়েত সভার আবহে জেগে উঠলো ২০১৮ সালের ছবি

কৃষক আন্দোলনের মহাপঞ্চায়ের সভার আবহে ২০১৮ সালে দিল্লির রাজপথে শ্রমিক-কিষান আন্দোলনের পুরোনো ছবি বিভ্রান্তিকর দাবি সমেত ছড়ালো। ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ করার পর আমরা Firstpost, The Indian Express ২০১৮ সালের সেপ্টেম্বর মাসের রিপোর্ট , ও CPI(M) এর টুইট পাই যেখানে আমরা এই ছবিটি পেয়েছি।

কৃষক আন্দোলনের মহাপঞ্চায়েত সভার image 4
Firstpost News

২০১৮ সালের সেপ্টেম্বর মাসে দিল্লির রামলীলা ময়দান থেকে পার্লামেন্টের দিকে কিষান-মজদুর সংঘর্ষ মিছিল এগোতে থাকে। এই দিনের মিছিলে উপস্থিত হাজার হাজার কৃষক-শ্রমিকদের দাবি ছিল শ্রম আইনের কার্যকরী বাস্তবায়ন, ন্যূনতম মজুরি, অধিক কর্মসংস্থান এবং এক কোটি অঙ্গনওয়াড়ি এবং আশা কর্মীদের কর্মী হিসেবে স্বীকৃতি।

Conclusion

আমাদের পর্যবেক্ষণ অনুসারে সম্প্রতি উত্তর প্রদেশের মুজাফফরনগরে কৃষক আন্দোলনের মহাপঞ্চায়েত সভার আবহে ভাইরাল হয়েছে বছর তিনেক আগের ছবি। ২০১৮ সালে দিল্লির রাজপথে কৃষক-শ্রমিক সংঘর্ষ মিছিলের ছবি বর্তমানে বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল হয়েছে।

Result- Misleading

Our sources

CPI(M) official tweet – https://twitter.com/cpimspeak/status/1037225687013380096?s=20

Firstpost – https://www.firstpost.com/india/kisan-mazdoor-rally-in-delhi-live-updates-red-flags-cover-road-in-capital-as-thousands-march-to-parliament-street-5116971.html

The Indian Express – https://indianexpress.com/article/india/kisan-mazdoor-farmer-protest-rally-live-updates-delhi-5340284/

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular