শনিবার, এপ্রিল 27, 2024
শনিবার, এপ্রিল 27, 2024

HomeFact CheckFact Check: প্যালেস্টাইন - ইজরায়েল সংঘাতের মধ্যে আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী নেতার আটকের ভিডিও...

Fact Check: প্যালেস্টাইন – ইজরায়েল সংঘাতের মধ্যে আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী নেতার আটকের ভিডিও বিভ্রান্তিকর দাবি সমেত ছড়ালো 

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim: ইজরায়েলের যে কমান্ডারের আদেশে প্যালেস্টাইনের উপর হামলা শুরু হয়েছিল, তাকে আটক করেছে ফিলিস্তিন সেনা
Fact: যে ব্যক্তিকে ইজরায়েলি বলে দাবি করা হয়েছে তিনি আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী নেতা, এর সাথে হামাস হামলার কোনো সম্পর্ক নেই 

ফেসবুকে সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হচ্ছে, প্যালেস্টাইনের উপর যার নেতৃত্বে হামলা শুরু করেছে ইজরায়েল, সেই কমান্ডারকে আটক করা হয়েছে। ভিডিওতে দুজন এক মধ্যবয়সি ব্যক্তিকে আটক করে নিয়ে যাচ্ছে। দাবি এই ব্যক্তিই ইজরায়েলের কমান্ডার। 

প্যালেস্টাইন image 1

Fact check / Verification 

প্যালেস্টাইন- ইজরায়েল সংঘাতের মধ্যে আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী নেতার আটকের ভিডিও বিভ্রান্তিকর দাবি সমেত ছড়ালো ফেসবুকে। 

দাবিটির সত্যতা জানার জন্য যাকে ইজরায়েলের সেনা কমান্ডার বলে দাবি করা হয়েছে তার ছবিটির রিভার্স ইমেজ করি। এই পর্যায়ে আমরা বেশ কিছু লিংক পাই যেখানে এই ব্যক্তির ছবি রয়েছে। 

DW ৫ই অক্টোবর ২০২৩ সালের রিপোর্টেও আমরা এনার ছবি পাই। রিপোর্ট অনুসারে – আর্মেনিয়ার আরিয়াক হারুটিউনিওনকে আটক করেছে আজারবাইজানের সেনাদল। এই আরিয়াককেই ইজরায়েলের সেনা কর্মকর্তা বলে দাবি করা হয়েছিল, আসলে তিনি আজারবাইজানে আটক হয়েছিলেন। এই গ্রেপ্তারির সাথে বর্তমান ইজরায়েল- হামাস আক্রমণের কোনো যোগ নেই। 

প্যালেস্টাইন image 2

জানা গিয়েছে আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী সংগঠনের প্রধান ছিলেন। দক্ষিণ ককেশাস অঞ্চল ঘেঁষা নাগরণ-কারাবাখ অঞ্চলের এই সংগঠনটির প্রাধান্য বেশি এবং এখানে বেশকিছু অপরাধমূলক কর্মকান্ডের সাথেও জড়িত ছিল আরিয়াকের দল। ২০২০ সালে আরমেনিয়া-আরজাবাইজানের মধ্যে সংঘাতের মূলপান্ডাও ইনি ছিলেন বলে আজারবাইজানের তরফ থেকে জানানো হয়েছে। 

France 24 এর ৫ তারিখের রিপোর্টে বলা হয়েছে কারবাখ থেকে বিচ্ছিন্নতাবাদী নেতা আরিয়াকের গ্রেফতারের পর আর্মেনীয় সরকার এর তীব্র বিরোধিতা করেছে। যদিও তাতে কোনো প্রতিক্রিয়া না জানিয়ে আজারবাইজানের প্রসিকিউটর জেনারেল ও সুরক্ষা প্রতিরক্ষা থেকে জানানো হয়েছে আরিয়াক সহ আরো বেশকিছু বিচ্ছিন্নতাবাদী নেতাদের আটক করা হয়েছে। আরিয়াকের বিরুদ্ধে আজারবাইজানের বিপক্ষে যুদ্ধ পরিকল্পনার ছক কষার দাবি রয়েছে। 

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে প্যালেস্টাইন- ইজরায়েল সংঘাতের মধ্যে আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী নেতার আটকের ভিডিও বিভ্রান্তিকর দাবি সমেত ছড়ালো। 

Result – False 

Sources
Report published by DW, 5 Oct 2020
Report published by France24, 5 Oct 2020


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular