শুক্রবার, জুন 14, 2024
শুক্রবার, জুন 14, 2024

HomeFact CheckFact Check: ভারতে ৩৫০ টাকা, ১০০০টাকার নতুন নোট, ২০০টাকা কয়েন চালু হয়েছে?

Fact Check: ভারতে ৩৫০ টাকা, ১০০০টাকার নতুন নোট, ২০০টাকা কয়েন চালু হয়েছে?

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim: ভারতের নতুন ৩৫০, ১০০০ টাকা ও ১২৫, ২০০ টাকার কয়েন 
Fact: RBI এই ধরণের কোনো মুদ্রার প্রচলন করেনি, দাবিটি ভুল 

ফেসবুকে ২০০০টাকার নোট ছাপা বন্ধ হওয়ার আবহে কিছু নোট ও কয়েনের ছবি ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে ভারতে ৩৫০ টাকা, ১০০০টাকার নতুন নোট, ২০০টাকা কয়েন। ছবিতে ৩৫০ ও ১০০০টাকার নোট এবং ১২৫ ও ২০০ টাকার কয়েন দেখা যাচ্ছে। 

Courtesy: Facebook/ Basudev Das
Courtesy:Facebook/ beauty.sarkar.3994

Fact check / Verification 

ভারতে ৩৫০ টাকা, ১০০০টাকার নতুন নোট, ২০০টাকা কয়েন চালু হয়েছে এই দাবিটি ভুল এবং এই দাবি সমেত যে মুদ্রা ও নোটের ছবি ভাইরাল হয়েছে তা আইনত স্বীকৃতি প্রাপ্ত নয়। 

এই দাবিটির সত্যতা জানার জন্য আমরা অনুসদ্ধান শুরু করি। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ওয়েবসাইটে ১৯৪৭ থেকে ২০১১ সাল পর্যন্ত ভারতীয় মুদ্রার ছবি পাই। এক আনা, ২৫ পয়সা, ৫০, ৫ পয়সার ছবির সাথে বর্তমানের ২, ৫ ও ১০টাকার মুদ্রার ছবি পাই। এখানেও কোথাও ১২৫ বা ২০০ টাকার কয়েনের ছবি আমরা দেখিনি। 

অন্যদিকে ১৯৪৯ সাল থেকে ২০১৬ সালের পর ১০, ২০, ৫০, ১০০, ৫০০ ও ২০০০টাকার নতুন নোটের ছবি রয়েছে।২০১৬ সালে নোটবন্দি ঘোষণা করার পর ৫০০ ও ১০০০টাকার নোট রাতারাতি বন্ধ হয়ে যায়। এর পরিবর্তে ৫০০ ও ২০০০টাকার নতুন ধরণের নোট আনে RBI .এর ওয়েবসাইটে আমরা এই নতুন নোটের ছবি পাই, কিন্তু ৩৫০ বা ১০০০টাকার নোটের কোনো ছবি নেই। 

Screenshot from RBI

আরো পড়ুন: ভারতীয় নোটে এবার থেকে মহাত্মা গান্ধীর বদলে থাকবে কালাম,রবীন্দ্রনাথের ছবি? সোশ্যাল মিডিয়াতে ছড়ালো মিথ্যে তথ্য 

ছবির ১২৫ ও ২০০ টাকার কয়েনের আসল ঘটনা – 

ভাইরাল ছবির মধ্যে ১২৫ ও ২০০ টাকার কয়েনের ছবি রয়েছে, তা নিয়ে আমরা খোঁজ শুরু করি।

১২৫টাকার কয়েন ২০২১ সালে ইস্কনের প্রতিষ্ঠাতার জন্মবার্ষিকীতে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী মোদী। ইস্কনের প্রতিষ্ঠাতা শ্রীল অভয়চরণারবিন্দ ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদের ১২৫তম জন্মবার্ষিকীকে স্মরণীয় করে রাখার জন্য ১২৫টাকার স্মারক কয়েনের উদ্বোধন করেন। The Indian Express এর ২রা সেপ্টেম্বর ২০২১ এর রিপোর্টে এই ১২৫টাকার কয়েনের ছবি রয়েছে।

Screenshot The Indian Express

২০০টাকার মুদ্রা ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম মুখ তাতিয়া টোপীর ২০০তম জন্মবার্ষিকীতে ২০১৫ সালে আনা হয়। SnapdealAmazon এর এই ২০০টাকার মুদ্রার ছবি রয়েছে। জানিয়ে রাখি ১২৫ ও ২০০ টাকার কয়েন স্মারক কয়েন, বাণিজ্যিক মুদ্রা নয়। 

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে ভারতে ৩৫০ টাকা, ১০০০টাকার নতুন নোট, ২০০টাকা কয়েন চালু হয়েছে এই দাবিতে ছড়ানো নোট ও মুদ্রা আসলে বাণিজ্যিকরূপে ব্যবহৃত হওয়ার নোট নয়। 

Result- False 

Our Sources
RBI Coinage
RBI Paper notes
The Indian Express report published on 2 Sept 2021


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular