রবিবার, জুলাই 14, 2024
রবিবার, জুলাই 14, 2024

HomeFact CheckFact Check: হোসেন সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকীতে মুখ্যমন্ত্রী মমতার শ্রদ্ধাজ্ঞাপন? ভাইরাল পোস্টকার্ডের সত্যতা জানুন

Fact Check: হোসেন সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকীতে মুখ্যমন্ত্রী মমতার শ্রদ্ধাজ্ঞাপন? ভাইরাল পোস্টকার্ডের সত্যতা জানুন

Claim: ‘দি গ্রেট ক্যালকাটা কিলিং’-এর মাস্টারমাইন্ড হোসেন সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকীতে  শ্রদ্ধাজ্ঞাপন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

Fact: হোসেন সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকীতে মমতা বন্দ্যোপাধ্যায় শ্রদ্ধা জানাননি।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে একাধিকবার তোষণের রাজনীতির অভিযোগ করেছে বিজেপি। এই পরিপ্রেক্ষিতে ২০২৪-এর লোকসভা ভোটের আগে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি পোস্টকার্ড। যেখানে লেখা রয়েছে যে, হোসেন সোহরাওয়ার্দী, যিনি ‘দি গ্রেট ক্যালকাটা কিলিং’-এর মাস্টারমাইন্ড হিসেবে পরিচিত, তার মৃত্যুবার্ষিকী শ্রদ্ধা জানাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পোস্ট কার্ডটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে লেখা হয়েছে, “অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রীর আসনে বসে বাংলার হিন্দুদের গণহত্যা করার ষড়যন্ত্র যে লম্পট-চূড়ামণি করেছিল, এবং গোটা বাংলাকে পাকিস্তানে নিতে ব্যর্থ হলেও শেষ পর্যন্ত কলকাতায় পড়ে ছিল বেনামী সম্পত্তি ও বেশ কিছু রক্ষিতার মায়ায়, মোহনদাস গান্ধীর ধুতির খুঁট ধরে, সেই হত্যাকারী লম্পটকে ‘প্রয়াণ দিবসে বিনম্র শ্রদ্ধাঞ্জলি’ জানালেন বর্তমান পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী ! এর নাম মুসলমানের ভোট!”

হোসেন সোহরাওয়ার্দী Image 1

একই দরনের পোস্ট দেখা যাবে এখানে, এখানেএখানে

Fact Check/ Conclusion

‘হোসেন সহরাওয়ার্দী’ লিখে ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করলে বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস)-এর প্রতিবেদন থেকে জানা যায় ১৯৬৩ সালের ৮ ডিসেম্বর লেবাননে হোসেন সোহরাওয়ার্দীর মৃত্যু হয়েছিল 

এরপর ভাইরাল পোস্টকার্ডটির রিভার্স ইমেজ সার্চ করলে আমরা দেখতে পাই ২০২০ সালের ৫ ডিসেম্বর @abhijitmajumder নামের একটি এক্স হ্যান্ডেলে একই পোস্টকার্ড পোস্ট করা হয়েছিল।

 একই পোস্টকার্ড ২০২২ সালের ৫ ডিসেম্বর২০২৪ সালের ৩ মার্চ নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করেছিলেন প্রাক্তন রাজ্যপাল তথা বিজেপি নেতা তথাগত রায়।  

সম্প্রতি পোস্টকার্ডটি নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তোপ দেগেছিলেন বলিউডের বিখ্যাত পরিচালক বিবেক অগ্নিহোত্রীও। ফলে অনুসন্ধান করে দেখা গিয়েছে যে পোস্টকার্ডটি ২০২০ সাল থেকে ইন্টারনেটে রয়েছে। 

মমতা বন্দ্যোপাধ্যায় হোসেন সোহরাওয়ার্দীর মতো বিতর্কিত নেতাকে শ্রদ্ধাজ্ঞাপন করলে তা নিঃসন্দেহে বড় খবর হত। সেজন্য ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করে আমরা এই সংক্রান্ত খবর খোঁজার চেষ্টা করি। কিন্তু কোনও খবরই পাওয়া যায়নি। 

এরপর মমতা বন্দ্যোপাধ্যায়ের অফিসিয়াল ফেসবুক প্রোফাইলএক্স হ্যান্ডেলে খোঁজ করেও ভাইরাল পোস্টকার্ডের অস্তিত্ব পাওয়া যায়নি। আর্কাইভ ওয়েবসাইটেও এই বিতর্কিত পোস্টকার্ডের খোঁজ মেলেনি। 

ভাইরাল স্ক্রিনশটটিতে BGM Central Howrah নামের একটি ফেসবুক গ্রুপের নাম দেখতে পাওয়া যায়। কিন্তু গ্রুপটি খুঁজে ও আর্কাইভ ওয়েবসাইটে আমরা এই ধরনের কোনও পোস্টকার্ডের অস্তিত্ব পাওয়া যায়নি। পোস্টকার্ডটি গ্রুপ থেকে ডিলিট করে দেওয়া হয়েছিল কিনা, সেই বিষয়টি আমরা অনুসন্ধান করতে পারিনি।  

Conclusion

কিন্তু এখন একটা কথা নিশ্চিত ভাবে বলা যায় যে, হোসেন সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকীতে মমতা বন্দ্যোপাধ্যায়ের শ্রদ্ধা জানাননি।

Result: False

Sources:
Facebook Profile and X handle of CM Mamata Banerjee
News Checker’s own investigation  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular