শনিবার, জুলাই 27, 2024
শনিবার, জুলাই 27, 2024

HomeFact CheckFact Check: সত্য়ি কি এই গরুর মতো মুখ ও সিল মাছের মতো...

Fact Check: সত্য়ি কি এই গরুর মতো মুখ ও সিল মাছের মতো শারীরিক গঠন বিশিষ্ট কোনও প্রাণীর খোঁজ মিলেছে? জানুন আসল ঘটনা

Authors

Zakariya has an experience of working for Magazines, Newspapers and News Portals. Before joining Newschecker, he was working with Network18’s Urdu channel. Zakariya completed his post-graduation in Mass Communication & Journalism from Lucknow University.

Claim: ভিডিয়োতে দেখা যাচ্ছে, গরুর মতো মুখ ও সিল মাছের মতো শারীরিক গঠন বিশিষ্ট অদ্ভুত দেখতে একটি প্রাণীকে। 

Fact: গরুর মতো মুখ ও সামুদ্রিক সিল মাছের মতো শারীরিক গঠন বিশিষ্ট অদ্ভুত দেখতে একটি প্রাণীর ভিডিয়োটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দ্বারা নির্মিত। 

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে অদ্ভুত দেখতে একটি প্রাণীর ভিডিয়ো। যার মুখটা গরুর মতো, মাথায় সিং রয়েছে, অথচ প্রাণীটির শরীর সামুদ্রিক সিল মাছের। ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে অনেকেই লিখেছেন, “কি আজব প্রানি দেখেন কে বলতে পারবেন এটা কি?”

Fact Check/ Verification 

এমন কোনও প্রাণীর উদ্ভব হলে বা সেটা আগে থেকে পৃথিবীতে থাকলে, নিশ্চয়ই সেই সম্পর্কে ইন্টারনেটে তথ্য থাকত। সেজন্য তদন্তের শুরুতে আমরা ইন্টারনেটে “Seal with cow face” লিখে কিওয়ার্ড সার্চ করি। কিন্তু কোনও তথ্য মেলেনি।

এরপর ভিডিয়োটির একটি কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে, ‘King.Efren‘ নামে একটি টিকটক হ্যান্ডেলের খোঁজ পাওয়া যায়। এরপর ভিপিএন-এর সাহায্যে  ‘King.Efren‘-এর টিকটক হ্যান্ডেলটি অনুসন্ধান করলে, ভাইরাল ভিডিয়োটি ছাড়াও আরও অনেক একই ধরনের ভিডিয়োর দেখা মেলে। সেখানে চিতা, কুকুর, ছাগল, গাধা, শুকরের মতো দেখতে মাছ, বিড়ালের মতো দেখতে পেঁচা, বহু অদ্ভুত দর্শনের প্রাণীর ভিডিয়োর খোঁজ পাওয়া যায়। কমেন্টে অনেকেই এডিটিং-এর প্রশংসা করেছেন। 

নিউজচেকারের তরফে ‘King.Efren‘-এর প্রতিক্রিয়ার জন্য চেষ্টা করা হয়েছে। তাঁর প্রতিক্রিয়া মিললে, সেটা প্রতিবেদনে আপডেট করা হবে।

তদন্ত এগিয়ে নিয়ে গিয়ে আমরা ‘Deep Fakes Analysis Unit’-এর সঙ্গে যোগাযোগ করি। কিন্তু তাঁদের বক্তব্য যে ব্যবহৃত টুলগুলো মানুষের মুখ চিহ্নিত করতে সক্ষম। যদিও তাঁদের ধারনা Prompt2 AI video program ব্যবহার করে ভাইরাল ভিডিয়োটি তৈরি করা হয়েছে।

ভিডিয়োর একটি অংশে দাঁড়িয়ে থাকা মানুষগুলোর মধ্যে একজনের তিনটে পা দেখতে পাওয়া গিয়েছে। এছাড়া প্রাণীর চলাফেরাতেও অস্বচ্ছতা ধরা পড়েছে।

অবশেষে, The DeepfakeDetector.pro -এর সাহায্যে তদন্ত করলে এটা স্পষ্ট হয়ে যায় যে ভাইরাল ভিডিয়োটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দ্বারা নির্মিত। 

Conclusion

এখন এটা প্রমাণিত যে,  গরুর মতো মুখ ও সামুদ্রিক সিল মাছের মতো শারীরিক গঠন বিশিষ্ট অদ্ভুত দেখতে একটি প্রাণীর ভিডিয়োটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দ্বারা নির্মিত। 

Result: False

Sources
Video posted by Tik Tok Handle @king.efrin
Self analysis by Newschecker
Analysis by DAU team

Authors

Zakariya has an experience of working for Magazines, Newspapers and News Portals. Before joining Newschecker, he was working with Network18’s Urdu channel. Zakariya completed his post-graduation in Mass Communication & Journalism from Lucknow University.

Most Popular