বৃহস্পতিবার, জুন 20, 2024
বৃহস্পতিবার, জুন 20, 2024

HomeFact CheckFact Check: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বয়কট করেননি বাংলাদেশের ক্রিকেটাররা! ভাইরাল দাবি মিথ্যা

Fact Check: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বয়কট করেননি বাংলাদেশের ক্রিকেটাররা! ভাইরাল দাবি মিথ্যা

Claim
বয়কটের ডাক দিয়েও আইপিএলে খেলবে বাংলাদেশীরা

Fact
কোনও বাংলাদেশি ক্রিকেটার বা বাংলাদেশ ক্রিকেট বোর্ড ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বয়কট করার কথা ঘোষণা করেনি

বিশ্বের সবচেয়ে সম্পদশালী ক্রিকেট লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরু হতে আর মাত্র দুই মাস বাকি, তখনই বাংলাদেশি ক্রিকেটারদের আইপিএল বয়কটের একটি দাবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। পোস্টটিতে বলা হয়েছে যে, বাংলাদেশি ক্রিকেটাররা প্রতিবেশী ভারতের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ বয়কট করার ঘোষণা করার পরেও, সে দেশের দুই ক্রিকেটার আইপিএলে নাম অন্তর্ভুক্ত করেছেন। পোস্টটিতে এমনও বলা হয়েছে, বিশ্বকাপ ফাইনালে ভারত হেরে যাওয়ার পর কয়েকজন বাংলাদেশি মন্তব্য করেছেন বাংলাদেশের পরাজয়েও ততটা কষ্ট পাননি, যতটা বিশ্বকাপের ফাইনালে ভারতের পরাজয়ে আনন্দিত হয়েছেন। আপনি এখানে ক্লিক করে ফেসবুক পোস্টটি দেখতে পারেন। পোস্টটি প্রায় ৪ লক্ষ মানুষ দেখেছেন এবং ১৯০ জন ব্যবহারকারী শেয়ার করেছেন। | Archived Post

Fact Check / Verification

এই ভিডিওটির সত্যতা যাচাই করার জন্য আমরা প্রথমে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড দিয়ে গুগলে অনুসন্ধান চালাই। কিন্তু বাংলাদেশ আইপিএলে অংশগ্রহণ করবে না- এমন কোনও তথ্য আমরা পাইনি। এই কি-ওয়ার্ড অনুসন্ধানের সময় আমরা The Shillong Times এবং Crictoday থেকে দু’টি প্রতিবেদন পেয়েছি। উভয় প্রতিবেদনেই বলা হয়েছে, মরশুম শুরুর আগেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বিপর্যয়ের সম্মুখীন হয়েছে, কারণ বেশ কয়েকজন খেলোয়াড়কে আঘাতের কারণে মাঠের বাইরে থাকতে হচ্ছে, সেই সঙ্গে দু’একজন ক্রিকেটারকে পুরো টুর্নামেন্টে খেলার জন্য তাদের দেশের বোর্ড থেকে এনওসি প্রদান করা করা হয়নি।

এ দিকে, বেশ কয়েকজন খেলোয়াড় তাঁদের ফ্র্যাঞ্চাইজির হয়ে প্রথম খেলাটিতেই থাকতে পারবেন না, কারণ তাঁরা তখন নিজের দেশের হয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতায় ব্যস্ত থাকবেন। সাম্প্রতিক পরিস্থিতিতে, খেলোয়াড়দের নিজের নিজের ফ্র্যাঞ্চাইজি ক্লাবে যোগদানের জন্য সময়মতো না ছাড়ায় বিসিসিআই বাংলাদেশ ক্রিকেট বোর্ড এবং শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের উপরে অসন্তুষ্ট বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, আসন্ন সংস্করণে বাংলাদেশের মাত্র তিন জন ক্রিকেটার সাকিব আল হাসান, লিটন দাস এবং মুস্তাফিজুর রহমান আইপিএলে অংশ নেবেন। তবে আয়ারল্যান্ডের বিরুদ্ধে চলতে থাকা সিরিজের জেরে তাঁরা ৯ এপ্রিলের পরেই ভারতে আসতে পারবেন। ফের  ৯-১৫ মে পর্যন্ত, আয়ারল্যান্ডের বিপক্ষে একদিনের ম্যাচ খেলতে যাওয়ায় ওই তিন বাংলাদেশি খেলোয়াড়কে পাবে না তাঁদের ক্লাব।

এই কারণেই বিসিসিআই এবং ফ্র্যাঞ্চাইজিগুলি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে বলেছে যে, খেলোয়াড়রা যদি প্রতিযোগিতায় পুরো অংশই নিতে না পারেন, তবে তাঁদের নিজেদের নাম অন্তর্ভুক্ত করা উচিত হয়নি।

এদিকে,  ভাইরাল ভিডিওটির ১.১৪ মিনিটের ভয়েসওভার বলা হয়েছে যে ৯ ডিসেম্বর থেকে অনুষ্ঠিত হতে চলা মহিলা প্রিমিয়ার লিগের নিলাম প্রক্রিয়ায় দুই বাংলাদেশি মহিলা ক্রিকেটারকেও কেনা হয়েছে। তাঁরা হলেন যথাক্রমে রাবিয়া খান ও মারুফা আখতার। দু’জনকেই ৩০ লক্ষ টাকার বেস প্রাইস দিয়ে কেনা হয়েছে।

পরের ধাপে, আমরা Boycott IPL by Bangladeshi Players – এই কি-ওয়ার্ড দিয়ে আবার গুগলে অনুসন্ধান করি এবং তখন ২০২২ সালে কয়েকটি সংবাদের লিঙ্ক পাই। প্রকাশিত ওই সংবাদগুলিতে দেখা যায়, আইপিএল বা অন্য কোনো লিগ বয়কট করে কোনও লাভ নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ক্রিকেট দলের তৎকালীন অধিনায়ক সাকিব আল হাসান। সেগুলি এখানে, এখানে এবং এখানে ক্লিক করে দেখা যেতে পারে।

এর পর আমরা সাকিব আল হাসানের সঙ্গে যোগাযোগ করে ভাইরাল হওয়া দাবিটি সম্পর্কে জানার চেষ্টা চালাই। পরবর্তী সময় কোনও তথ্য লাভ করলে এই প্রতিবেদনটি আপডেট করা হবে।

Conclusion

কোনও বাংলাদেশি ক্রিকেটার বা বাংলাদেশ ক্রিকেট বোর্ড ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বয়কট করার কথা ঘোষণা করেনি। আমাদের সংগ্রহ করা তথ্য অনুযায়ী, ভাইরাল হওয়া দাবিটি মিথ্যা।

Result: False

Our Sources:
1. Report published by The Shillong Times, dated November 24, 2023
2. Report published by Crictracker, dated July 30, 2022


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular