শুক্রবার, এপ্রিল 19, 2024
শুক্রবার, এপ্রিল 19, 2024

HomeFact CheckFact Check: আন্দোলনরত বিজেপি নেত্রী ও মুখ ঢেকে টিভিতে বসা সন্দেশখালির “অভিযোগকারিনী”...

Fact Check: আন্দোলনরত বিজেপি নেত্রী ও মুখ ঢেকে টিভিতে বসা সন্দেশখালির “অভিযোগকারিনী” একই মহিলা নন 

Claim: সন্দেশখালি নিয়ে সুকান্ত মজুমদারের পাশে বসে আন্দোলন করা বিজেপি নেত্রী এবং মুখ ঢেকে সন্দেশখালির অভিযোগকারিনীর পরিচয় দিয়ে সংবাদমাধ্য়মে সাক্ষাৎকার দেওয়া মহিলা একই ব্যক্তি। 
Fact: আন্দোলনরত বিজেপি নেত্রী এবং সন্দেশখালির অভিযোগকারিনী এক নয়, দু’জন আলাদা মহিলা।  সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছবিটি ভুয়ো।

সন্দেশখালির তৃণমূল নেতা শেখ শাহজাহান, শিবু হাজরা ও উত্তম সর্দারদের বিরুদ্ধে পাহাড় প্রমাণ অভিযোগ ঘিরে তপ্ত বঙ্গ তথা জাতীয় রাজনীতি। ভয় দেখিয়ে জমি দখল থেকে শুরু করে আর্থিক তছরুপ, এমনকী নারী নির্যাতনেরও অভিযোগ উঠেছে এই তৃণমূল নেতাদের অনেকের বিরুদ্ধে। ক্ষোভের ছাই চাপা আগুন আজ দাবানলের রূপ নিয়েছে। রাস্তায় প্রতিবাদে নেমেছে সন্দেশখালির মহিলারা। এই ইস্য়ুতে বিরোধীরাও বেশ প্যাঁচে ফেলেছে রাজ্যের শাসকদলকে। 

এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে দুটি ছবি সম্বলিত একটি কোলাজ। যার একটিতে রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদারের পিছনে বসে এক মহিলাকে কর্মসূচিতে অংশ নিতে দেখা যাচ্ছে। অন্যটিতে মুখ ঢেকে এবিপি আনন্দের স্টুডিওতে বসে রয়েছেন আরও একজন মহিলা। কোলাজটি পোস্ট করে অনেকেই দাবি করেছেন দু’জন মহিলা একই ব্যক্তি। অর্থাৎ বিজেপি নেত্রী মুখ ঢেকে সংবাদমাধ্যমের সামনে সন্দেশখালির অভিযোগকারিনী সেজে বসেছিলেন। কোলাজটি পোস্ট করে একজন ফেসবুকে লিখেছেন, “কি কি চেনা চেনা লাগছে তাইনা? মুখ লুকিয়ে কেনো মামনি? ঘোমটা টা খুলে মিডিয়ার সামনে বসুন।নাটক অনেক হয়েছে। কত টাকা দিল বিজেপি এই যাত্রাপালার জন্য?? গদি মিডিয়া কত নিয়েছে এই যাত্রাপালার অংশীদার হওয়ার জন্য?”  

মুখ ঢেকে টিভিতে বসা Image 1

একই ধরনের পোস্ট দেখা যাবে এখানে, এখানেএখানে

Fact Check/Verification

কোলাজের যে ছবিতে এক মহিলাকে মুখ ঢেকে সংবাদমাধ্যমের স্টুডিওতে বসে থাকতে দেখা যাচ্ছে, সেই ছবিতেই এবিপি আনন্দের লোগো এবং মহিলার পিছনে ‘সঙ্গে সুমন’ লেখাটি দেখতে পাওয়া যায়। এই থেকেই অনুমান করা যায় যে এবিপি আনন্দের জনপ্রিয় টক শো ‘ঘণ্টাখানেক সঙ্গে সুমন’ অনুষ্ঠানে মহিলা এসেছিলেন। এরপর ইন্টারনেটে ‘ঘণ্টাখানেক সঙ্গে সুমন’ ও ‘সন্দেশখালির নির্যাতিতা’র মতো কিওয়ার্ড সার্চ করলে ইউটিউবে এবিপি আনন্দের একটি ভিডিয়ো আমরা খুঁজে পাই যেখানে মুখ ঢাকা অবস্থায় মহিলাকে বসে থাকতে দেখা যায়। ‘বাতিল সন্দেশখালির ১৪৪ ধারা। বাম-বিজেপির বিক্ষোভে রণক্ষেত্র বাংলা। মুখ খুললেন নির্যাতিতা’- শীর্ষক, ১৩ ফেব্রুয়ারি সম্প্রচারিত অনুষ্ঠানে দ্বিতীয় ছবির মুখ ঢাকা মহিলাকে দেখতে পাওয়া যায়। যেখানে অনুষ্ঠানের সঞ্চালক সুমন দে ওই মহিলাকে সন্দেশখালির একজন অভিযোগকারী বলে পরিচয় করান এবং নিরাপত্তার খাতিরে তাঁর নাম, পরিচয় ও মুখ গোপন রাখা হয়।

এরপর এবিপি আনন্দে ১৬ ফেব্রুয়ারি সম্প্রচারিত আরও একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়, যেখানে অভিযোগ করা হয় যে সুকান্ত মজুমদারের সঙ্গে বসিরহাটের বিক্ষোভে সামিল হওয়া বিজেপি নেত্রী সিরিয়া পারভিন বিবি এবং এবিপি আনন্দে মুখ ঢেকে বসা সন্দেশখালির অভিযোগকারিনীকে একই ব্যক্তি বলে সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। এরপরই ওই চ্যানেলের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় যে, দু’জন সম্পূর্ণ ভিন্ন ব্যক্তি। 

এরপর সত্যতা আরও খতিয়ে দেখতে নিউজ চেকারের তরফে সরাসরি বসিরহাটের সাংগঠনিক জেলা বিজেপির সম্পাদিকা সিরিয়া পারভিন বিবির সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি আমাদের জানান, “তৃণমূল দুষ্কৃতিবাহিনী অনেক পেজে ছড়িয়ে দিয়েছে যে, আমি টক শোয়ে বসেছি আবার সুকান্তবাবুর সঙ্গে ওই মিছিলে যোগদান করেছি। আমি ওই মহিলা না। আমি যাইনি টক শোয়ে। আমি ওই মহিলা প্রমাণ করে দিতে পারলে রাজনীতি ছেড়ে দেব।”  

নিরাপত্তার খাতিরে এবিপি আনন্দ স্টুডিওতে বসা সন্দেশখালির মহিলার নাম ও পরিচয় গোপন রেখেছে। নিউজ চেকারও নিরাপত্তার খাতিরে মহিলার নাম ও পরিচয় প্রকাশ্যে আনেনি।   

Conclusion

সুতরাং এখান থেকেই স্পষ্ট যে, আন্দোলনরত বিজেপি নেত্রী এবং সন্দেশখালির অভিযোগকারিনী এক নয়, দু’জন আলাদা মহিলা।  সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছবিটি ভুয়ো।

Result: False

Source
Video published on ABP Ananda’s YouTube channel
Video Footage of BJP leader Siria Parveen Bibi

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular