বুধবার, জুন 19, 2024
বুধবার, জুন 19, 2024

HomeFact CheckFact Check: সোশ্যাল মিডিয়ায় ভাইরাল শিশির অধিকারী ও অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সাক্ষাতের সম্পাদিত...

Fact Check: সোশ্যাল মিডিয়ায় ভাইরাল শিশির অধিকারী ও অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সাক্ষাতের সম্পাদিত ছবি

Claim: শান্তিকুঞ্জে সাক্ষাতে গিয়ে শিশির অধিকারীর পাশে বসে মদ খেলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

Fact: শিশির অধিকারীর সঙ্গে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বৈঠকে রঙিন পানীয়র (মদ) বোতল সম্বলিত ছবিটি সম্পাদিত বা এডিটেড।

শুভেন্দু অধিকারীর সঙ্গে সম্প্রতি তমলুকে গিয়ে বিজেপি কর্মী-সমর্থকদের সঙ্গে সাক্ষাৎও করেছেন হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শান্তিকুঞ্জে গিয়ে কাঁথির সাংসদ শিশির অধিকারীর সঙ্গেও দেখা করেছেন তিনি।

এই প্রেক্ষাপটে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে একটি ছবি। যেখানে দেখা যাচ্ছে যে, ঘরের মধ্যে একটি সোফায় পাশাপাশি বসে রয়েছেন শিশির অধিকারী ও অভিজিৎ গঙ্গোপাধ্যায়। দিব্যেন্দু অধিকারী তাঁদের উল্টো দিকে বসে রয়েছেন। সামনের টেবিলে বেশ কয়েকটি জলের বোতল ও খাবার রাখা রয়েছে এবং সঙ্গে রয়েছে একটি রঙিন পানীয়র (মদ) বোতলও। ছবিটি পোস্ট করে ফেসবুকে একজন ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছেন। লিখেছেন,  “একটু আনন্দে মেতেছি শিশির বাবুর সাথে”।

শিশির অধিকারী ও অভিজিৎ গঙ্গোপাধ্যায়ে Image 1

Fact Check/ Verification

ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে, ১২ মার্চ তারিখে অমিত দাস নামে একজন ফেসবুক ব্য়বহারকারীর প্রোফাইলে শিশির অধিকারী,  অভিজিৎ গঙ্গোপাধ্যায় ও দিব্যেন্দু অধিকারীর একই ছবি খুঁজে পাই। সঙ্গে আরও অনেক ছবিও সেখানে দেখতে পাওয়া যায়।

শিশির অধিকারী ও অভিজিৎ গঙ্গোপাধ্যায়ে Image 2

ভাইরাল ছবিটির সঙ্গে ফেসবুক ব্যবহারকারীর ছবিটির হুবহু মিল পাওয়া যায়। ভাইরাল ছবিটিতে যে রঙিন পানীয়র (মদ) বোতল দেখতে পাওয়া যাচ্ছে, সেই বোতলটি অমিত দাসের পোস্ট করা ছবিতে দেখতে পাওয়া যায়নি। 

শিশির অধিকারী ও অভিজিৎ গঙ্গোপাধ্যায়ে Image 3

এরপর আরও খুঁজলে দেখা যায়, ১২ মার্চ একই বৈঠকের একটি ছবি সম্বলিত প্রতিবেদন প্রকাশ করেছিল নিউজ১৮ বাংলা। সেই ছবিতেও টেবিলের উপর রঙিন পানীয়র (মদ) বোতল দেখতে পাওয়া যায়নি।

শিশির অধিকারী ও অভিজিৎ গঙ্গোপাধ্যায়ে Image 4

এরপর নিউজ চেকারের তরফে পূর্ব মেদিনীপুর জেলার চিত্র সাংবাদিক শুভেন্দু কামিলার সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তিনি জানান যে, “অভিজিৎ বন্দ্য়োপাধ্য়াযের সঙ্গে শিশির অধিকারীর বৈঠকের সময় তিনি সেখানে উপস্থিত ছিলেন। নিউজ১৮ বাংলার ছবিটিও তাঁরই তোলা। বাস্তবে টেবিলের উপর কোনও রঙিন পানীয়র (মদ) বোতল ছিল না। ভাইরাল ছবিটি ফেক।”    

নিউজ চেকারের তরফে কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সঙ্গেও সরাসরি যোগাযোগ করা হয়েছিল। তিনি আমাদের জানান, “আমি মদ বা সিগারেট এই ধরনের কোনও নেশাদ্রব্য় ছুঁয়েও দেখি না। যে ছবিটা ছড়িয়েছে সেটা আমি দেখেছি। ওটা ফেক ছবি।”

Conclusion

সুতরাং এখন স্পষ্ট করে বলা যায় যে, শিশির ও দিব্যেন্দু অধিকারীর সঙ্গে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সাক্ষাৎকালে রঙিন পানীয়ের (মদ) বোতল সম্বলিত ছবিটি সম্পাদিত বা এডিটেড।

Result: Altered Image

Sources:
News report published in News18 Bangla
News Checker’s own investigation

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular