মঙ্গলবার, জুলাই 23, 2024
মঙ্গলবার, জুলাই 23, 2024

HomeFact CheckFact Check: দলীয় নেতৃত্বের সমালোচনা করেননি বিষ্ণুপুরের তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডল, ভাইরাল...

Fact Check: দলীয় নেতৃত্বের সমালোচনা করেননি বিষ্ণুপুরের তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডল, ভাইরাল ভিডিয়োগুলো পুরনো

Claim: মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তীব্র আক্রমণ করলেন বিষ্ণুপুরের তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডল।

Fact: তৃণমূল নেতৃত্বের সমালোচনায় মুখর সুজাতা মণ্ডলের ভিডিয়োগুলো পুরনো।  

ব্রিগেডের জনগর্জন সভার মঞ্চ থেকে চব্বিশের লোকসভা নির্বাচনের ৪২ আসনের প্রার্থীর নাম ঘোষণা করে বড় চমক দিয়েছে তৃণমূল কংগ্রেস। বিষ্ণুপুর লোকসভা কেন্দ্র থেকে শাসক দলের তরফে প্রার্থী করা হয়েছে ওই আসনেরই বিজেপি সাংসদ সৌমিত্র খাঁয়ের প্রাক্তন স্ত্রী সুজাতা মণ্ডলকে। 

এরপর থেকেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে সুজাতা মণ্ডলের বেশ কয়েকটি ভিডিয়ো। যেখানে তাঁকে শাসকদল তৃণমূল কংগ্রেস, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তীব্র আক্রমণ করতে দেখা যাচ্ছে। তেমনই একটি ভিডিয়ো পোস্ট করে ফেসবুকে একজন লিখেছেন, “ভাইপো ডাকাত!! বিষ্ণুপুরের তৃণমূল প্রার্থী এ কি বললেন!!”   

তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডল Image 1

আরও একটি ভিডিয়ো পোস্ট করে অন্য একজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী লিখেছেন, “বিষ্ণুপুরের  তৃণমূলের প্রার্থী সুজাতা মন্ডল কি বলছেন শুনুন।”

Fact Check/ Verification  

প্রথম ভিডিয়োটির একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে সুজাতা মণ্ডলের ফেসবুক প্রোফাইলে আমরা একই ভিডিয়ো দেখতে পাই। ২০২০ সালের ২৯ মে ভিডিয়োটি ওই প্রোফাইলে আপলোড করা হয়েছিল। ভিডিয়োর আর্কাইভ ভার্সানটি এখানে দেখা যাবে। 

তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডল Image 2

একই ভাবে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে দ্বিতীয় ভিডিয়োটিও সুজাতা মণ্ডলের ফেসবুক প্রোফাইলে খুঁজে পাওয়া যায়। ২০২০ সালের ২৩ এপ্রিল সেটা আপলোড করা হয়েছিল। যার ক্যাপশনে লেখা ছিল. “মাননীয়া এবং হরিদাস ভাইপোর মিথ্যাচারের মুখোশ খুলে ছাল ছুলে ওল ছুলা করে দিলাম”। ভিডিয়োর আর্কাইভ ভার্সানটি এখানে দেখা যাবে। 

এরপর আরও সার্চ করলে দেখা যায়, ২০২০ সালের ডিসেম্বর মাসেই বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছিলেন সৌমিত্র খাঁ’র তৎকালীন স্ত্রী সুজাতা মণ্ডল। যা নিয়ে রাজনৈতিক মহলে বেশ চর্চাও হয়েছিল। তারপর সুজাতা মণ্ডলকে বিবাহবিচ্ছেদের নোটিস পাঠানোরও হুঁশিয়ারি দিয়েছিলেন বিষ্ণুপুরের বিজেপি সাংসদ।

অবশেষে, ২০২৩ সালে পাকাপাকি ভাবে তাঁদের বিবাহবিচ্ছেদ হয়ে গিয়েছে বলে জানা যায়। 

Conclusion

সুতরাং এখান থেকে স্পষ্ট যে, তৃণমূল নেতৃত্বের সমালোচনায় মুখর সুজাতা মণ্ডলের ভিডিয়োগুলো পুরনো। 

Result: False

Sources:
Video uploaded by Sujata Mandal
YouTube video posted by ABP Ananda
News report of Anandabazar

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular