মঙ্গলবার, জুন 18, 2024
মঙ্গলবার, জুন 18, 2024

HomeFact CheckFact check: ভাইরাল ছবিটি এমপি আনোয়ারুল আজিজের মরদেহের নয় 

Fact check: ভাইরাল ছবিটি এমপি আনোয়ারুল আজিজের মরদেহের নয় 

Claim: এমপি আনারের মরদেহ উদ্ধার 

Fact: এমপি আনারের মরদেহ এখনো হস্তান্তর করা হয়নি। তদন্ত চলছে। 

কলকাতায় সদ্য নিহত হওয়া এমপি আনোয়ারুল আজিজ আনারের মরদেহ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ইমেজ ভাইরাল হয়। ভাইরাল ইমেজটিতে কাফন পরিহিত একটি মৃতদেহের ছবি দেখা যায়। ভাইরাল পোস্টগুলতে দাবি করা হচ্ছে ভাইরাল ইমেজটি সদ্য নিহত হওয়া এমপি আনোয়ারুল আজিজ আনারের মরদেহ। ভাইরাল পোস্টগুলো দেখুন এখানেএখানেএখানে ও এখানে। 

নিউজচেকার-বাংলাদেশ যাচাই করে দেখছে দাবিটি মিথ্যা।  

Fact check/Verification

গুগল রিভার্স ইমেজ সার্চ এর সাহায্যে আমরা ভাইরাল ইমেজ সদৃশ একটি পূর্ববর্তী তারিখে ভিন্ন এক ব্যক্তির পরিচয়ে একটি পোস্ট পাই। পোস্টটি দেখুন এখানে- জাভেদ ইকবাল জর্ডান। 

ছবিটি গত ২১মে ২০২৪ তারিখে পোস্ট করেন উক্ত ব্যবহারকারী। ছবিটির ক্যাপশনে বলা হয়, ‘২১/০৫/২০২৪ আমার বড় বোনের একমাত্র ছেলে আসিফ পারভেজ আনুমানিক ৯/৩০ ঘটিকার সময় স্টক জনিত কারণে ইন্তেকাল করেছে,

ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন, মৃত্যু কালে তার বয়স হয়েছিল ৩৩ বছর, ঝিনাইদহ হামদহ খন্ধকার পাড়া ।’ 

অপরদিকে নিখোজ হওয়ার এক সপ্তাহ পর গত বুধবার সকালে এমপি আনোয়ারুল আজিজ আনারের খুন হওয়ার খবর জানায় কলকাতা পুলিশ। কলকাতার নিউ টাউনের বিলাসবহুল আবাসন ‘সঞ্জিভা গার্ডেনে’ ঝিনাইদহ-৪ আসনের সরকারদলীয় এই এমপির হত্যার খবর পাওয়া যায়।বাংলা ট্রিবিউন। 

তবে এখন পর্যন্ত তার মরদেহ উদ্ধারের কোন সুনির্দিষ্ট তথ্য দেয় নি পুলিশ। এ বিষয়ে কলকাতার তদন্ত বিভাগের আইজি আখিলেশ চতুর্বেদি এমপি আনারের হত্যার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গিয়েছে তবে এখনো তার কোন দেহাবশেষ উদ্ধার করা সম্ভব হয় নি- দ্যা হিন্দু। 

এছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এক সংবাদ সম্মেলনে তার মরদেহ উদ্ধার করা যায় নি বলে সাংবাদিকদের জানান। আজ বৃহস্পতিবার ২৩মে বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের এই তথ্য দেন তিনি। প্রতিবেদন দেখুন এখানে- স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান: সংসদ সদস্য আনোয়ারুলের মরদেহ এখনো উদ্ধার হয়নি। 

এছাড়াও বুধবার দুপুরে এক অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন যে হত্যার স্থানে এমপি আনোয়ারুল আজিম আনারের কোন দেহাবশেষ খুজে পায় নি বলে বাংলাদেশ উপ-হাইকমিশনকে নিশ্চিত করেছে কলকাতা পুলিশ। কলকাতার ফ্ল্যাটে লাশ পাওয়া যায়নি: পররাষ্ট্রমন্ত্রী। 

 সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত জানা যায় দুই দেশের দায়িত্বরত পুলিশ ও গোয়েন্দা সংস্থা একযোগে হত্যার রহস্য উদ্ঘাটনে কাজ করছে। বাংলাদেশে ইতিমধ্যে ভারতীয় দুই গোয়েন্দা সদস্য আসছে। 

Conclusion

অতএব, হত্যার শিকার হওয়ার এমপি আনোয়ারুল আজিজ আনারের মরদেহ উদ্ধারের দাবিতে ভাইরাল পোস্ট ও ছবিগুলো মিথ্যা। 

Result: False 

Our Sources
Newschecker’s Own Analysis. 

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। আমাদের WhatsApp চ্যানেল সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করে।এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular