মঙ্গলবার, জুন 18, 2024
মঙ্গলবার, জুন 18, 2024

HomeLoksabha Election 2024Fact Check: “রমজানে দেন, দুর্গাপুজোয় ছুটি দেন না মমতা”, জনসভায় ভুয়ো দাবি...

Fact Check: “রমজানে দেন, দুর্গাপুজোয় ছুটি দেন না মমতা”, জনসভায় ভুয়ো দাবি অমিত শাহের

Claim: রমজান মাসে মুসলিম কর্মচারীদের ছুটি দেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু দুর্গাপুজোয় তিনি ছুটি দেন না: অমিত শাহ

Fact: রাজ্য সরকারের তরফে দুর্গাপুুজোয় ছুটি দেওয়া হয় না বলে যে দাবি অমিত শাহের তরফে করা হয়েছে, তা সঠিক নয়।  

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নির্বাচনী প্রচারের একটি ভিডিয়ো। যেখানে তাঁকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ করতে শোনা যাচ্ছে যে রমজান মাসে মুসলিম কর্মচারীদের ছুটি দেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু দুর্গাপুজোয় তিনি ছুটি দেন না। ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে ফেসবুকে লেখা হয়েছে, “মা মাটি মানুষের নতুন ফুলফর্ম কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর, রমজান মাসে ছুটি দেওয়া হলেও পূজোতে কেন নয়? মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে প্রশ্ন তুললেন অমিত শাহ”। (আর্কাইভ লিঙ্ক)

Fact Check/ Verification

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে আমরা পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দফতর দ্বারা অনুমোদিত  ২০২৪ সালের সরকারি ছুটি সংক্রান্ত একটি নোটিফিকেশন খুঁজে পাই। ওই নোটিফইকেশনে ছুটির দুটো অংশ দেখতে পাওয়া যায়। একটি এন আই আইনের অধীনে এবং অন্যটি রাজ্য সরকারের অনুমোদিত।

প্রথম তালিকায় দেখা যায় যে দুর্গাপুজোর সময়, মহালয়া (২ অক্টোবর), সপ্তমী (১০ অক্টোবর), অষ্টমী ও নবমী (১১ অক্টোবর) এবং দশমী (১২ অক্টোবর), ছুটি ঘোষণা করা হয়েছে। 

দ্বিতীয় তালিকাতে দেখা যায় যে, দুর্গাপুজোর চতুর্থী (৮ অক্টোবর), পঞ্চমী (৯ অক্টোবর) ও অতিরিক্ত দিন হিসেবে ১৪ অক্টোবর থেকে ১৮ অক্টোবর ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। 

এছাড়া, সবেবরাত, ছট পুজো, মহরম, বড়দিন সবেতেই সরকারি ছুটি রয়েছে।  

Conclusion

সুতরাং এখান থেকেই প্রমাণিত, রাজ্য সরকারের তরফে দুর্গাপুুজোয় ছুটি দেওয়া হয় না বলে যে দাবি অমিত শাহের তরফে করা হয়েছে, তা সঠিক নয়।  

Result: False

Source
Notification by Finance Ministry, West Bengal Govt.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular