বৃহস্পতিবার, জুন 20, 2024
বৃহস্পতিবার, জুন 20, 2024

HomeFact CheckFact Check: নির্বাচনের আগে সোনার বিস্কুট বিলি করছে বিজেপি? ভাইরাল ভিডিয়োর সত্যতা...

Fact Check: নির্বাচনের আগে সোনার বিস্কুট বিলি করছে বিজেপি? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

Claim: নির্বাচনের আগে সোনার বিস্কুট বিলি করছে বিজেপি। 

Fact: ঘাটকুপারে পুলিশি তল্লাশিতে বিজেপি নেতার থেকে সোনার বিস্কুট উদ্ধারের যে অভিযোগ উঠেছে তা ভুয়ো।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে একটি ভিডিয়ো যেখানে অভিযোগ করা হয়েছে যে নির্বাচনে সোনার বিস্কুট বিলি করা হচ্ছে। যেহেতু ভিডিয়োতে বিজেপির পতাকা দেখতে পাওয়া যাচ্ছে তাই এটা স্পষ্ট যে অভিযোগের তির কেন্দ্রের শাসকদলের বিরুদ্ধে। ওই ভিডিয়োটি পোস্ট করে একজন ফেসবুকে লিখেছেন, “এবার আর শুধু টাকা নয়, সাথে সোনার বিস্কুটও আছে! তবে কি এবার ভোট দিলে কি সোনা পাওয়া যাবে”। (আর্কাইভ লিঙ্ক)

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োটির একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলেও কোনও ইতিবাচক ফলাফল আমরা পাইনি।

এরপর ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করে আমরা এই সংক্রান্ত একাধিক প্রতিবেদন দেখতে পাই এবং সেখানে বলা হয়েছে যে ঘটনাটি মুম্বইয়ের ঘাটকুপারে ঘটেছিল।

গত ১১ মে NDTV– তে প্রকাশিত একটি প্রতিবেদনে থেকে জানা যায়, মুম্বই বিজেপির নেতা অজয় বুদগুজর এই সোনার বিস্কুট উদ্ধারের অভিযোগ অস্বীকার করেছিলেন। তিনি জানিয়েছিলেন যে সোনার বিস্কুট নয়, বরং     কবলমাত্র সুগন্ধীর বোতল উদ্ধার করেছে পুলিশ।

মুম্বইয়ের ডেপুটি পুলিশ কমিশনার পুরুষোত্তম করাদকে উদ্ধৃত করে Lokmat.Com জানিয়েছে যে, কোনও সোনার বিস্কুট উদ্ধার হয়নি। কেবল মাত্র বিজেপির নির্বাচনী প্রচারমূলক কাগজপত্র উদ্ধার হয়েছিল।

একই তথ্য-সহ খবরটি প্রকাশিত হয়েছিল Mumbai Press এবং Deccan Herald ওয়েবসাইটেও।

Newschecker-এর তরফে মুম্বইয়ের বিজেপি নেতা অজয় বুদগুজরের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তিনি আমাদের জানান, “৯ মে রাতে আমাকে ঘাটকুপারের চিরাগ নগর পুলিশ স্টেশনে তুলে নিয়ে যাওয়া হয়েছিল। দীর্ঘক্ষন অপেক্ষা করিয়ে পুলিশ তদন্ত শুরু করেছিল। আমার গাড়ি তল্লাশি করে কেবলমাত্র নির্বাচনী সামগ্রী উদ্ধার হয়েছিল, কোনও সোনার বিস্কুট উদ্ধার হয়নি। এরপরই পুলিশ আমাকে ছেড়ে দিয়েছিল। কিন্তু এরপর থেকে সোশ্যাল মিডিয়ায় সোনার বিস্কুট উদ্ধারের গুজব রটতে থাকে।”

চিরাগ নগর থানার এক আধিকারিকের সঙ্গেও যোগাযোগ করেছিল Newschecker। তিনি আমাদের জানান যে নির্বাচন কমিশনের নির্দেশ মতো ওই তল্লাশি অভিযান চলেছিল। তবে সোনার বিস্কুট উদ্ধর হয়নি।

Conclusion

সুতরাং এখান থেকেই স্পষ্ট যে ঘাটকুপারে পুলিশি তল্লাশিতে বিজেপি নেতার থেকে সোনার বিস্কুট উদ্ধারের যে অভিযোগ উঠেছে তা ভুয়ো। 

Result: False

Source
News published by NDTV on May 11, 2024 
News published by Lokmat on May 11, 2024 
News published by Mumbai Press on May 11, 2024 
News published by Deccan Herald on May 11, 2024 
Conversation with Ajay Badgujar, District Vice President, BJP Mumbai North Central
Conversation with Chirag Nagar Police Station, Ghatkopar, Mumbai

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular