বৃহস্পতিবার, জুন 20, 2024
বৃহস্পতিবার, জুন 20, 2024

HomeLoksabha Election 2024Fact Check: লোকসভা ভোটের আবহে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এবিপি আনন্দের ৫ বছর...

Fact Check: লোকসভা ভোটের আবহে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এবিপি আনন্দের ৫ বছর পুরনো ওপিনিয়ন পোলের স্ক্রিনশট

Claim

লোকসভা ভোট যখন মধ্যগগনে তখন সোশ্যাল মিডিয়ায় ঘিরছে বাংলা সংবাদমাধ্যম এবিপি আনন্দের ওপিনিয়ন পোলের একটি স্ক্রিনশট। যেখানে দেখানো হচ্ছে যে নির্বাচনে তৃণমূল পেতে পারে ৩৪টি আসন এবং বিজেপি ৮টি। বামও কংগ্রেস একটাও আসন পাবে না। ওই স্ক্রিনশটটি পোস্ট করে একজন ফেসবুকে লিখেছেন, “আমার 10 দিনের আগের সমীক্ষা এবং এবিপি আনন্দর আজকের সমীক্ষা মিলে গেলো।” (আর্কাইভ লিঙ্ক)

Fact

ইউটিউবে কিওয়ার্ড সার্চ করলেই আমরা ভাইরাল স্ক্রিনশটটির অনুরূপ একটি ভিডিয়ো দেখতে পাই, যা ২০১৯ সালের ১১ মার্চ ABP Ananda-র অফিসিয়াল ইউটিউব চ্যানেলে পোস্ট করা হয়েছিল। ‘Lok Sabha Election 2019: TMC May get 34 Seats in West Bengal, Says Opinion Poll’- এই শিরোনামের ওই ভিডিয়োতে, তৃণমূল, বিজেপি, কংগ্রেস ও বামেরা পশ্চিমবঙ্গ থেকে সেবার যে সংখ্যক আসন পাবে বলে সমীক্ষা করা হয়েছিল, তার সঙ্গে ভাইরাল স্ক্রিনশটের হুবহু মিল পাওয়া যায়। 

২০২৪ লোকসভা ভোটে পশ্চিমবঙ্গের ৪২টি আসনে করা এবিপির ওপিনিয়ন পোল কী বলছে?

২০২৪ সালের ১৬ এপ্রিল এবারের লোকসভা ভোটের অপিনিয়ন পোল প্রকাশ করেছিল এবিপি আনন্দ। সেই সমীক্ষায় অনুমান করা হয়েছে যে, এবার পশ্চিমবঙ্গে ৪২টি আসনের মধ্যে তৃণমূল ও বিজেপি পেতে পারে ২০ টি করে আসন এবং কংগ্রেস পেতে পারে ২টি আসন। বামেদের আসনের ঝুলি শূন্য থাকবে।  

প্রসঙ্গত, নির্বাচন কমিশনের নিয়মমাফিক ভোট চলাকালীন কোনও ওপিনিয়ন পোল করা যায় না এবং বুথফেরত সমীক্ষাও নির্বাচন শেষ হওয়ার পর সম্প্রচার করা যায়। 

Conclusion

সুতরাং এখন এটা স্পষ্ট যে, সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা স্ক্রিনশটটির সঙ্গে ২০২৪ সালের লোকসভা ভোটের কোনও সম্পর্ক নেই। সেটি ২০১৯ সালে এবিপি আনন্দের ওপিনিয়ন পোলের অংশ।

Result: Missing Context

Source
Video by ABP Ananda, dated March 11, 2019

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular