বৃহস্পতিবার, সেপ্টেম্বর 26, 2024
বৃহস্পতিবার, সেপ্টেম্বর 26, 2024

HomeFact CheckFact Check: ‘জয় শ্রীরাম’ না বলায় মুসলিম ব্য়ক্তিকে হিন্দুদের মারধর? না, ভাইরাল...

Fact Check: ‘জয় শ্রীরাম’ না বলায় মুসলিম ব্য়ক্তিকে হিন্দুদের মারধর? না, ভাইরাল ভিডিয়োটি সম্পাদিক ও ভুয়ো 

Claim

‘জয় শ্রীরাম’ না বলায় এক মুসলিম ব্য়ক্তিকে মারধর করছে হিন্দুরা।

Fact

ভাইরাল ভিডিয়োটির কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায়, ২০২২ সালের ১০ মে, একটি এক্স হ্যান্ডেলে একই ভিডিয়ো পোস্ট করা হয়েছিল। ওই ভিডিয়োর সঙ্গে দেওয়া তথ্য থেকে জানা যায় যে, দিল্লির শাহদারা এলাকায় একজন নাবালিকার শ্লীলতাহানির করার অভিযোগে, মেয়েটির পরিবারের সদস্য়রা একজন মুসলিম ব্য়ক্তিকে মারধর করেছিলেন।

২০২২ সালের ১২ মে, একই খবর প্রকাশিত হয়েছিল, ANIIndia Today সংবাদমাধ্য়মেও। আরও জানা গিয়েছে যে, অভিযুক্তের নাম ছিল ইরফান খান। তাকে গ্রেফতার করেছিল পুলিশ এবং তার বিরুদ্ধে পকসো-সহ একাধিক ধারায় মামলা রুজু করা হয়েছিল। 

অন্য়দিকে, কিওয়ার্ড সার্চ করে আরও একটি ভিডিয়ো পাওয়া যায়। যেটি ২০২১ সালের ২৯ অগাস্ট CNN-News18 -এর ইউটিউব চ্য়ানেলে প্রকাশিত হয়েছিল। মধ্যপ্রদেশের উজ্জয়নের মহিদপুর এলাকার ওই ভিডিয়োতে, এক মুসলিম ব্য়ক্তিকে মারধর এবং বলপূর্বক ‘জয় শ্রীরাম’ বলানোর অভিযোগ করা হয়েছিল। সেই ভিডিয়োর অডিয়োর সঙ্গে ভাইরাল ভিডিয়োর অডিয়োর হুবহু মিল পাওয়া যায়। 

সুতরাং এখান থেকেই স্পষ্ট যে, ভাইরাল ভিডিয়োটি সম্পাদিত বা এডিটেড এবং দাবিটি ভুয়ো।

Result: False

Sources
Report by  ANIIndia Today
Report by CNN-News18

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular