শনিবার, জুন 22, 2024
শনিবার, জুন 22, 2024

HomeFact Check৩রা জানুয়ারি থেকে রাজ্যে আংশিক লকডাউন হতে চলেছে? করোনার আবহে সোশ্যাল মিডিয়াতে...

৩রা জানুয়ারি থেকে রাজ্যে আংশিক লকডাউন হতে চলেছে? করোনার আবহে সোশ্যাল মিডিয়াতে ছড়ালো পুরোনো সতর্ক বার্তা 

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

চীনে ওমিক্রনের নতুন করে বাড়বাড়ন্তের মাঝে ফেসবুকে ও হোয়াট্সঅ্যাপে একটি ভিডিও ছড়িয়েছে যেখানে বলা হচ্ছে ৩রা জানুয়ারি থেকে রাজ্যে আংশিক লকডাউন হতে চলেছে। এখন ২০২২ এর শেষ, আর কিছু দিনের মধ্যেই ২০২৩ শুরু হবে। তাই বুঝতে হবে নতুন বছরের ৩রা জানুয়ারি থেকে ফের লাগু হতে পারে বিধি নিষেধ। 

Courtesy: Facebook/ Manirul Sk Sifa Khatun
Courtesy: Facebook/ bongoalo

আমাদের হোয়াট্সঅ্যাপ নম্বরে (9999499044) এই ভিডিওটি এসেছে। তাছাড়াও আমরা ফেসবুকেও এই একই ভিডিও পাই। ভিডিওটি রিপাবলিক বাংলা চ্যানেল থেকে সম্প্রচারিত হয়েছে। ভিডিওতে বলা হয়েছে -রাজ্যের ফের হতে পারে লকডাউন ৩রা জানুয়ারি থেকে। বন্ধ হতে পারে স্কুল, কলেজ, রেস্তোরাঁ, কমানো হতে পারে লোকাল ট্রেনের সংখ্যাও। 

Fact check / Verification 

৩রা জানুয়ারি থেকে রাজ্যে আংশিক লকডাউন হতে  চলেছে – খবরটি এই বছরের জানুয়ারি মাসের, যা করোনার নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাওয়ার খবর ছড়াতেই সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে। 

খবরের সত্যতা জানার জন্য আমরা প্রথমে কীওয়ার্ড দ্বারা ফেসবুকে খুঁজি। এই পর্যায়ে আমরা জী ২৪ঘন্টার একটি ফেসবুক ভিডিও পাই। ভিডিওটি ২রা জানুয়ারির। রাজ্যের মুখ্য সচিবের সাংবাদিক বৈঠকের ভিডিও এখানে পাই, যেখানে তিনি বলেছেন আগামী কাল অর্থাৎ ৩রা জানুয়ারি থেকে রিস্ক কান্ট্রি যেমন ইউনাইটেড কিংডমের থেকে আসা সমস্ত ফ্লাইট কিছু সময়ের জন্য বন্ধ করা হলো, এর সাথে সাথে স্কুল, কলেজ, বিউটি পার্লর, আনন্দদায়ক পার্ক, চিড়িয়াখানা, বন্ধ রাখা হবে। যদিও শপিংমল ৫০% লোক নিয়ে খোলার কথা বলেছেন মুখ্য সচিব এইচ কে দ্বিবেদী। 

Screenshot from Zee24Ghanta

জী ২৪ঘন্টা ছাড়াও আমরা এবিপি আনন্দেরওনিউজ ১৮ বাংলার রিপোর্ট পাই। ১লা জানুয়ারির এই রিপোর্টে বলা হয়েছে নতুন বছরের ৩রা জানুয়ারি থেকে রাজ্যে আবারো শুরু হতে চলেছে করোনা বিধি নিষেধ। বন্ড রাখা হবে শিক্ষা প্রতিষ্ঠান, পার্ক। জানুয়ারি মাসে ‘ছাত্র সপ্তাহ’ পালনের নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। নেতাজি ইনডোর স্টেডিয়ামে এই অনুষ্ঠানটি হওয়ার কথা ছিল। সেটিও বাতিল করা হয় করোনা আক্রান্তদের সংখ্যা রাজ্যে বৃদ্ধি পাওয়ার পর। 

Screenshot from News18Bangla

কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আমরা রিপাবলিক বাংলার একটি ভিডিও পাই যেখানে ৩রা জানুয়ারির বিধিনিষেধের কথা বলা হয়েছে। ২রা জানুয়ারির এই ভিডিওতে বলা হচ্ছে -নবান্ন থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা বলা হয়েছে স্কুল-কলেজ বন্ধ রাখা হলেও লোকাল ট্রেন, সিনেমাহল, শপিংমল, ৫০% লোক নিয়ে খোলা হবে, যদিও সন্ধ্যে ৭টার পর আর কোনো লোকাল ট্রেন চলবে না। কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বোস আন্তর্জাতিক বিমানবন্দরে ব্রিটেন থেকে আসা সমস্ত বিমান রদ করা হয়েছে। 

Screenshot from Republic Bangla

অর্থাৎ এই বছরের শুরুর দিকে কোভিডের সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণে পশ্চিমবঙ্গে চলে আংশিক লকডাউন। কিছু কিছু ক্ষেত্রে রাজ্য সরকারের তরফ থেকে জারি করা হয় নিষেধাজ্ঞা। সেই ভিডিওই পুনরায় সোশ্যাল মিডিয়াতে ছড়িয়েছে, চীনে ওমিক্রনে বাড়তে থাকার কারণে। 

কোভিড নিয়ে নতুন কি কোনো নিষেধাজ্ঞা জারি করা হয়েছে রাজ্য বা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে? 

গতকাল প্রধানমন্ত্রী জরুরি বৈঠকের ডাক দেন যেখানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী ও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী। সকলের সাথে বৈঠকের পর জনবহুল স্থানে মাস্ক পড়া, স্যানিটাইজার ব্যবহার করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রতিটি রাজ্যের হাসপাতাল, নার্সিংহোমগুলোকে তৈরী থাকার কথা বলা হয়েছে। বাড়িতে কোনো অসুস্থ বয়স্ক থাকলে তাদের বিশেষ যত্ন নেওয়ার কথা বলা হয়েছে। 
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডঃ মনসুখ জানিয়েছেন হঠাৎ করে অমিক্রনের সাব ভেরিয়েন্টের সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণে চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, আমেরিকার মতো দেশ থেকে আসা যাত্রীদের জন্য আরটিপিসিআর পরীক্ষা বাধ্যতামূলক। অর্থাৎ এখনই কোনো লকডাউন হচ্ছে না। তবে ভারত সরকারের তরফ থেকে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার নির্দেশ জারি হয়েছে।

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ৩রা জানুয়ারি থেকে রাজ্যে আংশিক লকডাউন হতে চলেছে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল এই খবরটি জানুয়ারি মাসের। এখানেও পর্যন্ত কেন্দ্রীয় বা রাজ্য সরকারের তরফ থেকে এই ধরেনর কোনো নির্দেশিকা আসেনি। 

Result : False 

Our Sources

News18 Bangla‘s 1Jan 2022 report
ABP Ananda report of 22nd Dec 2022
Business Standard report published on 21st Dec 2022


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular