বৃহস্পতিবার, মে 30, 2024
বৃহস্পতিবার, মে 30, 2024

HomeFact CheckFact Check: হরিয়ানার সিরসায় বিজেপি প্রার্থীকে গ্রামবাসীদের তাড়া করার ভিডিয়ো এটা নয়,...

Fact Check: হরিয়ানার সিরসায় বিজেপি প্রার্থীকে গ্রামবাসীদের তাড়া করার ভিডিয়ো এটা নয়, সত্যতা জানুন

Claim: হরিয়ানার সিরসায় বিজেপি প্রার্থীকে গ্রামবাসীদের তাড়া।

Fact: ভিডিয়োটি ২০২১ সালের জুলাই মাসে, হরিয়াবার ডেপুটি স্পিকার রণবীর গাংওয়ার গাড়িতে হামলার। কোনও বিজেপি প্রার্থীকে জনতার তাড়া করার নয়।

একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, বাঁশ-লাঠি-পাথর নিয়ে কয়েকটি গাড়ির উপর হামলা করছে উত্তেজিত বহু মানুষ। পুলিশও পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে। ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে অনেকে লিখেছেন, “সারা দেশে বিজেপি নেতা দের দৌড় করানো শুরু,,,, হরিয়ানার শির্শা আসনে বিজেপির প্রার্থীকে তাড়িয়ে বের করে দেওয়া হয়েছে গ্রাম থেকে। গ্রামবাসীদের একটাই কথা বিজেপি দূর হটো।” (পোস্টের বানান অপরিবর্তিত) (আর্কাইভ লিঙ্ক)

হরিয়ানার সিরসায় বিজেপি প্রার্থী Image 1

Fact Check/ Verification

নিউজচেকার ভিডিয়োটির কি-ফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায়, ২০২১ সালের ১১ জুলাই Pahredar Bharat নামে একটি পোর্টালে একই ভিডিয়ো আপলোড করা হয়েছিল। ওই ভিডিয়োর ৭ মিনিট ৪১ সেকেন্ড অংশে আমরা ভাইরাল ক্লিপটি খুঁজে পাই। সেখান থেকে জানা যায় যে, ক্ষিপ্ত কৃষকরা হরিয়ানার সিরসায় ডেপুটি স্পিকার রণবীর গাংওয়ারের গাড়িতে হামলা চালিয়েছিলেন।

হরিয়ানার সিরসায় বিজেপি প্রার্থী Image 2

এরপর ইন্টারনেটে ওই সংক্রান্ত কিওয়ার্ড সার্চ করলে  দেখা যায়, ২০২১ সালের ১১ জুলাই ETV ভারত ওয়েবসাইটে একই সংবাদ প্রকাশিত হয়েছিল। প্রতিবেদনে দেওয়া তথ্য অনুযায়ী, ১১ জুলাই, ২০২১ তারিখে সিরসার চৌধুরী দেবীলাল বিশ্ববিদ্যালয়ে বিজেপি একটি সভার আয়োজন করেছিল। যেখানে হরিয়ানা বিধানসভার ডেপুটি স্পিকার রণবীর গাংওয়া এবং আরও অনেক জন বিজেপি নেতাও উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষ হওয়ার পর ডেপুটি স্পিকার রণবীর গাংওয়ারের গাড়ি রুখে, তিনটি কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ দেখিয়েছিল কৃষকরা। তাঁর কনভয়ে পাথর ছোড়া হয়েছিল। এতে তার গাড়ির কাঁচ ভেঙে গিয়েছিল। 

হরিয়ানার সিরসায় বিজেপি প্রার্থী Image 3

12 জুলাই, 2021 তারিখে আজ তাকের ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনেও বলা হয় যে রণবীর গাংওয়া, যিনি বিজেপির সভায় যোগ দিতে গিয়েছিলেন, কৃষকরা তাঁর গাড়ি লক্ষ্য করে পাথর ছুড়েছিল। 

এছাড়াও, 13 জুলাই, 2021 তারিখে নিউজ 18 হিন্দি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় যে, সিভিল লাইন থানায় এই ঘটনায় অভিযুক্ত প্রায় ১০০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল সিরসা পুলিশ।

হরিয়ানার সিরসায় বিজেপি প্রার্থী Image 4

Conclusion

সুতরাং আমাদের তদন্তে এটা প্রমাণিত যে, ভাইরাল ভিডিয়োটি ২০২১ সালের জুলাই মাসে, হরিয়ানার ডেপুটি স্পিকার রণবীর গাংওয়ার গাড়িতে হামলার। কোনও বিজেপি প্রার্থীকে জনতার তাড়া করার নয়।

Result: False

Source
Report by ETV Bharat
Report By AajTak
Report by News18 Hindi

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular