বৃহস্পতিবার, মে 30, 2024
বৃহস্পতিবার, মে 30, 2024

HomeFact CheckFact Check: ভোটের আগে ‘সম্মুখসমরে’ শুভেন্দু-দিলীপ! না, চেয়ার যুদ্ধের ভাইরাল ভিডিয়োটির সঙ্গে রাজ্য...

Fact Check: ভোটের আগে ‘সম্মুখসমরে’ শুভেন্দু-দিলীপ! না, চেয়ার যুদ্ধের ভাইরাল ভিডিয়োটির সঙ্গে রাজ্য বিজেপির কোনও সম্পর্ক নেই

Claim: ভিডিয়োতে দেখা যাচ্ছে পরস্পরের দিকে চেয়ার ছুঁড়ছে শুভেন্দু অধিকারী ও দিলীপ ঘোষের গোষ্ঠী।

Fact: ভিডিয়োটির সঙ্গে পশ্চিমবঙ্গের কোনও যোগ নেই এবং সেটা শুভেন্দু ও দিলীপ গোষ্ঠীর মধ্যে মারামারির ভিডিয়ো নয়। ভিডিয়োটি তামিলনাড়ুর।

লোকসভা ভোট যত এগিয়ে আসছে মাঠে, ময়দানের পাশাপাশি সোশ্যাল মিডিয়াতে প্রচারেও ঝাঁপিয়ে প্রতিটা রাজনৈতিক দল। প্রতিপক্ষের ভুল-ত্রুটি, গোষ্ঠীকোন্দল ও তাদের বিরুদ্ধে সাধারণ মানুষে ক্ষোভ, অভিযোগ সোশ্যাল মিডিয়ায় ফাঁস করতে কসুর করছে না কোনও রাজনৈতিক দলই।

ঠিক যেমন ফেসবুকে পোস্ট করা একটা ভিডিয়োতে দেখা যাচ্ছে যে, পরস্পরের দিকে চেয়ার ছুঁড়ছে দু’পক্ষ। অনেক ফেসবুক ব্যবহারকারী দাবি করেছে, ভিডিয়োতে যে দুপক্ষের মানুষকে পরস্পরের দিকে চেয়ার ছুঁড়তে দেখা যাচ্ছে, তাঁরা আসলে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষের গোষ্ঠী। ভিডিয়োটার সঙ্গে লেখা হয়েছে, “শুভেন্দু বনাম দিলীপ”।  (আর্কাইভ লিঙ্ক)

শুভেন্দু-দিলীপ Image 1

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োটি একটি কি-ফ্রেমের রিভার্স ইমেস সার্চ করলে দেখা যায়, গত ৭ এপ্রিল The Communemag নামের একটি নিউজ ওয়েবসাইটে একই ছবি-সহ একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। ওই প্রতিবেদন থেকে জানা যায় যে, গত ৬ এপ্রিল নিউজ18 তামিলনাড়ুর তরফে, কাঞ্চিপুরমে একটি নির্বাচনী বিতর্ক সভার আয়োজন করা হয়েছিল। সেখানে বিজেপি, ডিএমকে, সিপিএম, এআইএবিএমকে-সহ বিভিন্ন দলের প্রতিনিধি, নেতারা এবং বিধায়করা উপস্থিত ছিলেন। ওই বিতর্ক সভাই কার্যত যুদ্ধক্ষেত্রের রূপ নিয়েছিল, যখন ডিএমকে এবং বিজেপি নেতা-কর্মী-সমর্থকরা হাতাহাতি এবং চেয়ার ছোড়াছুড়িতে জড়িয়ে পড়েছিলেন।

শুভেন্দু-দিলীপ Image 2

নিজস্ব এক্স হ্য়ান্ডেলে ওই ঘটনার ভিডিয়ো পোস্ট করেছিলেন Savukku Media-র এডিটর ইন চিফ আবদুল মুথালিফ।

ডিএমকে দলকে আক্রমণ শানিয়ে এবং ঘটনার নিন্দা করে এক্স হ্যান্ডে পোস্ট করেছিলেন তামিলনাড়ু বিজেপির রাজ্য সম্পাদক এসজি সূর্য। যিনি ওই বিতর্ক সভাতে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন। 

Conclusion

সুতরাং এখন এটা আর বলার অপেক্ষা রাখে না যে, ভাইরাল ভিডিয়োটির সঙ্গে পশ্চিমবঙ্গের কোনও যোগ নেই এবং সেটা শুভেন্দু ও দিলীপ গোষ্ঠীর মধে মারামারির ভিডিয়ো নয়। ভিডিয়োটি তামিলনাড়ুর।

Result:  False

Source
Report by The Communemag, dated April 7, 2024

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular