শুক্রবার, এপ্রিল 19, 2024
শুক্রবার, এপ্রিল 19, 2024

HomeFact CheckFact Check: খড়গপুর স্টেশনে বিদ্যুতের তার ছিঁড়ে একজনের মৃত্যু? ভাইরাল ভিডিয়োর সত্যতা...

Fact Check: খড়গপুর স্টেশনে বিদ্যুতের তার ছিঁড়ে একজনের মৃত্যু? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন

Claim: খড়গপুর স্টেশনে বিদ্যুতের তার ছিঁড়ে একজনের মৃত্যু

Fact: ভিডিয়োটি পুরনো এবং সেখানে কারও মৃত্যু হয়নি

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে একটি ভয়ংকর ভিডিয়ো। যেখানে দেখা যাচ্ছে, স্টেশনে দাঁড়িয়ে থাকা অবস্থায় বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্যু হচ্ছে এক ব্যক্তির। ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করে একজন লিখেছেন, “খড়গপুর রেলস্টেশনের প্ল্যাটফর্মে দাঁড়িয়ে গলায় ওয়াইফাই ব্লুটুথ হেডফোন ঝুলিয়ে কথা বলছিলেন ওই ব্যক্তি। রেলওয়ের ওভারহেড হাইটেনশন লাইন থেকে ইন্ডাকশন শক লেগে ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে। তাই রেলওয়ের ওভারহেড বিদ্যুতের তারের নিচে দাঁড়িয়ে মোবাইল ফোন ব্যবহার না করার জন্য সবাইকে সতর্ক থাকার জন্য অনুরোধ করা হচ্ছে” (পোস্টের বানান অপরিবর্তিত)

খড়গপুরে স্টেশনে বিদ্যুতের তার Image 1

একই ধরনের পোস্ট দেখা যাবে এখানে, এখানে। 

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োর একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে ২০২২ সালের ৮ ডিসেম্বর টাইমস অফ ইন্ডিয়ায় এই সংক্রান্ত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। সেই প্রতিবেদন থেকে জানা যায় যে, খড়গপুর স্টেশনের চার নম্বর প্ল্যাটফর্মে দাঁড়িয়ে থাকা অবস্থায় সুজন সিং সর্দার নামে টিকিট পরীক্ষকের উপর বিদ্যুতের তার ছিঁড়ে পড়েছিল। তিনি বিদ্যুৎপৃষ্ট হয়েছিলেন। এরপর হাসপাতালে নিয়ে গেলে তিনি রক্ষা পেয়েছিলেন। 

খড়গপুরে স্টেশনে বিদ্যুতের তার Image 2

ইন্ডিয়া টুডে, হিন্দুস্থান টাইমস, এনডিটিভি, ইন্ডিয়া ডট কম, টাইমস নাও-সহ একাধিক সংবাদমাধ্যমে একই খবর, একই সময়ে ও একই তথ্য সহযোগে প্রকাশিত হয়েছিল। 

যদিও হাইটেনশন ওভারহেড তারের নীচে দাঁড়িয়ে মোবাইল ব্যবহারের কারণে ওই দুর্ঘটনাটি ঘটেছিল কিনা সেটা আমরা যাচাই করতে পারিনি। তবে একটা বিষয় স্পষ্ট যে ভিডিয়োটি পুরনো এবং সেখানে কারও মৃত্যু হয়নি।

Result: False

Source:
News published in Times Of India, India Today
News published in NDTV, India.com, Times Now

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular