সোমবার, জুলাই 22, 2024
সোমবার, জুলাই 22, 2024

HomeFact CheckPoliticsবিজেপির আমলে অসমের রাস্তাঘাটের উন্নয়ন তুলে ধরতে সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তিকর ভিডিয়ো পোস্ট...

বিজেপির আমলে অসমের রাস্তাঘাটের উন্নয়ন তুলে ধরতে সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তিকর ভিডিয়ো পোস্ট হিমন্ত বিশ্ব শর্মার

Claim: ভাইরাল ভিডিয়োতে তুলে ধরা হয়েছে অসমে বিজেপির সরকার গঠনের আগে রাস্তাঘাটের বেহাল দশা এবং বিজেপির আমলে রাস্তাঘাটের উন্নয়ন।

Fact: ভিডিয়োর যে অংশটিতে অসমের রাস্তাঘাটের করুণ দেখানো হয়েছে, তা আসলে বিজেপির আমলেরই ছবি।

এই নির্বাচনের মরসুমে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা সোশ্যাল মিডিয়ায় বিজেপি সরকারের উন্নয়নমূলক কাজের একটি বিস্তৃত নথি শেয়ার করেছেন। ২৫ এপ্রিল, একটি ২৭-সেকেন্ডের ভিডিয়ো এক্স হ্যান্ডেলে পোস্ট করে তিনি তুলে ধরেছেন, বিজেপির শাসনকালে অসমের রাস্তাঘাটের উন্নয়নের চিত্র এবং তাঁর পূর্বসূরিদের অমলে রাস্তাঘাটের বেহাল অবস্থা৷ ভিডিয়োর ক্যাপশনে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা লিখেছেন , “অসমের রাস্তা– মোদি সরকার আসার আগে এবং পরে”। ( আর্কাইভ লিঙ্ক )

এরপর নিউজচেকার ভিডিয়োর প্রথমাংশে দেখতে পাওয়া গাড়িগুলোর রেজিস্ট্রেশনের তারিখ অনুসন্ধানের চেষ্টা করেছে এবং সেই তদন্তে দেখা গিয়েছে যে হিমন্ত বিশ্ব শর্মার ভাইরাল ভিডিয়োর প্রথমাংশের কিছু দৃশ্য পরিবর্তন করা হয়েছে। যার ফলে গাড়ির নম্বর প্লেটগুলো উল্টো দেখাচ্ছে।

তদন্তে দেখা গিয়েছে যে কমলা রঙের প্রথম গাড়ির লাইসেন্স প্লেট নম্বর হল- ‘AS01DT6808’ এবং গাড়িটির রেজিস্ট্রেশনের তারিখ ২ অগাস্ট, ২০১৮।

দ্বিতীয় এবং তৃতীয় গাড়ির লাইসেন্স প্লেট নম্বর হল ‘AS01JC4711’ এবং “AS01EP3464″। দুটো গাড়ির রেজিস্ট্রেশনের তারিখ যথাক্রমে ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ এবং পয়লা ডিসেম্বর, ২০২০।

অসমের মুখ্যমন্ত্রীর ভিডিয়োটির ৫-সেকেন্ডে একটি Hyundai Grand i10 Nios গাড়ি দেখতে পাওয়া যায়। কিন্তু ওই গাড়ির মডেলটি ভারতীয় বাজারে প্রাথমিকভাবে ২০১৯ সালে চালু করা হয়েছিল।

২০১৬ সালে সর্বানন্দ সোনোয়ালের নেতৃত্বে প্রথমবার অসমে সরকার গঠন করেছিল বিজেপি।

Conclusion

সুতাং এখন এটা স্পষ্ট ভাবে বলা যায় যে ভাইরাল ভিডিয়োটির যে অংশে রাস্তার খারাপ অবস্থা বলে দেখানো হয়েছে তা প্রাক-বিজেপি শাসনের নয়, বরং অসমে বিজেপির শাসনকালের ভিডিয়ো।

Source
Newschecker’s own investigation
Report by Economic Times, dated August 20, 2019
Report by Hindu, dated May 24, 2016

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular