বুধবার, ফেব্রুয়ারী 8, 2023
বুধবার, ফেব্রুয়ারী 8, 2023

HomeFact Checkভারতীয় সেনার ছবি কৃষক আন্দোলনের আবহে বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল হলো

ভারতীয় সেনার ছবি কৃষক আন্দোলনের আবহে বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল হলো

পাঞ্জাব হরিয়ানার কৃষকদের কেন্দ্র সরকারের আনা নতুন কৃষি বিলের বিরুদ্ধে আন্দোলনে নেমেছে। এই আবহে সোশ্যাল মিডিয়াতে ছড়িয়েছে একটি ছবি। একদিকে ভারতীয় সেনার শিখ সেনার ছবি দেওয়া রয়েছে এবং পাশে আর একজন পাঞ্জাবি বৃদ্ধ যার চোখে আঘাত লাগার কারণে ব্যাণ্ডেজ বাধা। দাবি করা হয়েছে এই দুই ব্যক্তি একই, আগে ভারতের সেনা ছিলেন তাই তাকে সন্মান দেওয়া হলেও তিনিই যখন দেশের কিষান আন্দোলনে সামিল হয়েছেন তাকে পুলিশের দ্বারা অত্যাচারিত হতে হয়েছে।  

Fact check / Verification 

ভাইরাল ছবির এই দুই ব্যক্তি এক নয়, আলাদা। ভারতীয় সৈন্যের বেশে যাকে দেখা যাচ্ছে ওনার নাম পৃথপাল সিংহ ধিল্লন এবং ১৭ নম্বর শিখ রেজিমেন্টের ক্যাপ্টেন ছিলেন। দ্বিতীয় ছবিটি বর্তমানে আন্দোলনরত পাঞ্জাবি কৃষকের। ছবিটি শেয়ার করার সাথে সাথে পোস্টে ওনার নাম দেখে আমরা আমাদের অনুসন্ধান শুরু করি। ফেসবুকের থেকে শিখ মিলিটারি হিস্ট্রি ফোরাম থেকে ওনার ছবি পাই। সুখবিন্দর সিংহ সরপাঞ্চ উবকে এই ছবিটি ওই গ্ৰুপে পোস্ট করে লিখেছেন ‘ আমার বাবা শ্রদ্ধেয় পৃথপাল সিংহ ধিল্লন যিনি ভারতের  ১৭নম্বর শিখ রেজিমেন্টের ছিলেন এবং ১৯৯৩ সালে অবসর গ্রহণ করেন। ১৯৬৫, ১৯৭১, ও ১৯৮৯-৯০ সালের যুদ্ধের সেনানী ছিলেন। শুভ জন্মদিন বাবা, ঈশ্বর তোমার আশীর্বাদ করুন’ .

অর্থাৎ যিনি এই ছবিটি পোস্ট করেছেন তিনি ক্যাপ্টেন পৃথপালের ছেলে। সুখবিন্দরের ফেসবুক পেজ থেকে আরো একটি ছবি পাই ওনার বাবা পৃথপাল ধিল্লনের সাথে যেখানে তাকে সামনে জন্মদিনের কেকের সাথে দেখা যাচ্ছে। 

দ্বিতীয় যে ছবিটি দেওয়া হয়েছে যেখানে পাগড়ি পরিহিত বৃদ্ধ এক ব্যক্তির চোখে ব্যাণ্ডেজ বাঁধা তা আসলে কৃষক আন্দোলনে অংশগ্রহন কারি কৃষকের কিছু ওনার প্রকৃত পরিচয় এখনো পাওয়া যায়নি। 

Conclusion 

ভারতীয় অবসরপ্রাপ্ত সেনা ক্যাপ্টেন পৃথপাল সিংহ ধিল্লনের ছবি বিভ্রান্তিকর দাবি নিয়ে ভাইরাল হয়েছে সর্বত্র। কৃষি বিলের বিরুদ্ধে আন্দোলনে পুলিশের সাথে হাতাহাতিতে আহত এক কৃষকের ছবিকে ক্যাপ্টেন ধিল্লনের নাম দিয়ে ছড়ানো হলো সোশ্যাল মিডিয়াতে।  

Result – Misleading

Our sources

Facebook post https://www.facebook.com/photo/?fbid=2813901178853511&set=gm.4198815626799435 https://www.facebook.com/photo?fbid=2813726775537618&set=a.1810642225846083

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular