শুক্রবার, জুলাই 19, 2024
শুক্রবার, জুলাই 19, 2024

HomeFact CheckFact Check: গরম জলের মধ্যে নারকেলের টুকরো ফেলে সেই জল পান করলে...

Fact Check: গরম জলের মধ্যে নারকেলের টুকরো ফেলে সেই জল পান করলে ক্যান্সারের কোষ নষ্ট হয়ে যায়? 

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim: এক ক্যাপ গরম জলের মধ্যে নারকেলের টুকরো ফেলে সেই জল রোজ পান করলে ক্যান্সারের থেকে রেহাই পাওয়া যায় 
Fact:  দাবিটি মিথ্যা, কোনো বৈজ্ঞানিক বা ডাক্তারি প্রমান নেই যে গরম জলের মধ্যে নারকেলের টুকরো দেওয়া জল ক্যান্সার শেষ করে 

ফেসবুকে সম্প্রতি ক্যান্সার নিরাময় নিয়ে একটি বার্তা ভাইরাল হয়েছে যেখানে বলা হচ্ছে গরম জলের মধ্যে নারকেলের টুকরো ফেলে সেই জল পান করলে ক্যান্সারের কোষ নষ্ট হয়ে যায়।  নিয়মিত এই জল সেবনে ক্যান্সারকে হারানো যেতে পারে এবং সাথে আরো বলা হচ্ছে এমনটা করতে বলেছেন টাটা মেমোরিয়ালের ডঃ রাজেন্দ্র বাডবে। কোনো ব্যক্তি যদি অনেক দিন ধরে ক্যান্সারের মতো মরণ ব্যাধিতে আক্রান্ত থাকে তাহলে তাকে যেন নিয়মিত এই জলটি সেবন করতে বলা হয়।  

গরম জলের মধ্যে নারকেলের টুকরো ফেলে image 1
Couretsy: Facebpok/ liza.mojmder.1

 আমাদের হোয়াট্সঅ্যাপে(9999499044) এই বার্তাটি এসেছে। আমাদের পাঠক জানতে চেয়েছেন এই টোটকাটি সত্যি কিনা? 

গরম জলের মধ্যে নারকেলের টুকরো ফেলে image 2

Fact check/ Verification 

দাবিটির সত্যতা জানার জন্য আমরা গুগলে ‘Coconut hot water’ এই জাতীয় কীওয়ার্ড দিয়ে খোঁজার পর একটি ফেসবুক পোস্ট পাই। ২০১৯ সালের ১৭ই মের ‘Campaign against Nutrition Quacks and Coursesএর ফেসবুক পেজ থেকে টাটা মেমোরিয়ালের একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে যেখানে বলা হয়েছে ‘সম্প্রতি আমাদের নজরে একটি একটি বার্তা এসেছে যা সোশ্যাল মিডিয়াতে বেশ ভাইরাল হয়েছে যেখানে বলা হয়েছে টাটা মেমোরিয়ালের ডিরেক্টর ডঃ আর এ বাডবে বলেছেন গরম নারকেলের জল পান করলে তা ক্যান্সার প্রতিরোধ করে এবং এটি ক্যান্সার নিরাময়ের সাম্প্রতিকতম আবিষ্কার। আমরা জানিয়ে রাখি টাটা মেমোরিয়াল বা ডঃ বাডবে এমন ধরণের কোনো দাবি করেনি না এই দাবিটির কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে। এই বার্তাটি সম্পূর্ণ জাল। সোশ্যাল মিডিয়াতে ভাইরাল এমন ধরণের বিভ্রান্তিকর ও অমূলক বিষয় থেকে দূরে থাকতে জন সাধারণকে অনুরোধ করা হচ্ছে। 

বিজ্ঞপ্তিটির নিচে ডঃ বাডবের সাক্ষরও রয়েছে-

অর্থাৎ গরম জলের মধ্যে নারকেলের টুকরো ফেলে সেই জল পান করলে ক্যান্সারের কোষ নষ্ট হয়ে যায় – এমনটা বলেছেন টাটা মেমোরিয়ালের ডঃ রাজেন্দ্র বাডবে এই বার্তাটি সম্পূর্ণ ভিত্তিহীন। 

অন্যদিকে আমরা Times Of IndiaThe Hinduর ২০১৯ সালের মে মাসের রিপোর্ট পাই। রিপোর্টে এই গরম জলে নারকেল মিশিয়ে পান করলে  তা ক্যান্সার নিরাময় করতে পারে দাবীটিকে জাল বলেছে। এখানে আমরা ডঃ সি এস পরমেশ, টাটা মেমোরিয়ালের ডিরেক্টরের একটি মন্তব্য পাই। তিনি জানিয়েছেন সোশ্যাল মিডিয়াতে এই ভাইরাল বার্তাটি ক্যান্সার রুগীদের দিশাহীন ও বিভ্রান্ত করছে যার ফল হচ্ছে মারাত্মক। দীর্ঘদিন ধরে এই গরম জল ও নারকেল পান করলে হিতে বিপরীত হয়। এই বার্তাটির উপর বিশ্বাস করে তারা আসল ও সঠিক চিকিৎসা থেকে হাত গুটিয়ে নিচ্ছেন যার ফলে আখেরে তাদেরই ক্ষতি হচ্ছে।’ 

গরম জলের মধ্যে নারকেলের টুকরো ফেলে image 3
Screenshot from Times Of India

ভাইরাল বার্তাটি ভালো করলে পড়লে দেখা যাচ্ছে একবার বলা হয়েছে গরম নারকেলের জল ও একবার বলা হয়েছে গরম জলে নারকেল মিশিয়ে খেলে ‘নারকেলের এই ক্ষারীয় রস আলসার এবং টিউমার নষ্ট করে তাছাড়া নারকেলের এ্যমিনো এসিডের পলিফেনল উচ্চ রক্তচাপ কমায়, রক্তে দানা বাঁধতে দেয় না এবং থ্রম্বসিস থেকে রক্ষা করে’ আদৌ এমন ধরণের কোনো ক্ষার নিঃসরণ হয় কিনা জানার জন্য অনুসন্ধান করি।  

VINMEC এর ওয়েবসাইট বলা হয়েছে গরম নারকেলের সেবন করলে যেসমস্ত পুষ্টিকর উপাদান পাওয়া যায় তা হলো -সোডিয়াম, ক্যালসিয়াম, পটাসিয়াম, মেগনেসিয়াম। যা মানব দেহে অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে, বার্ধক্য প্রক্রিয়াকে ধীরে করে এবং ক্যান্সারের ঝুঁকির কারণগুলিকে উল্লেখযোগ্যভাবে প্রতিরোধ করে। অর্থাৎ নারকেলের জল অনেকটা রোগ প্রতিরোধকের কাজ করে। কিন্তু ক্যান্সারকে প্রতিরোধ করে এমনটা বলা হয়নি। 
এই ওয়েবসাইটের একটি অন্য তথ্যতে বলা হয়েছে যেসমস্ত ক্যান্সার রুগীদের কেমোথেরাপি চলছে তারা নারকেলের জল খেলে শরীর জলশুন্যতা থেকে মুক্তি পায়। কেমোথেরাপির কারণে অনেক সময় রুগীর শরীরে জলের পরিমান কমে যায় এবং দরকারি উপদানেরও ঘাটতি দেখা যায়। তখন নারকেলের জল সেই ঘাটতি পূরণ করে। যদিও বিশ্বের কোনো দেশ এমন কোনো দাবি করতে পারেনি যে নারকেলের জল ক্যান্সার সম্পূর্ণ নিরাময় করতে সক্ষম।

গরম জলের মধ্যে নারকেলের টুকরো ফেলে image 4

Conclusion

আমাদের পর্যবেক্ষণে আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি যে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল দাবি গরম জলের মধ্যে নারকেলের টুকরো ফেলে সেই জল পান করলে ক্যান্সারের কোষ নষ্ট হয়ে যায় যা কিনা বলছেন টাটা মেমোরিয়ালের ডঃ রাজেন্দ্র বাডবে, বার্তাটি সম্পূর্ণ জাল ও অবৈজ্ঞানিক। 

Result: False 

Our Sources
Times Of India’s report from 2019
Campaign against Nutrition Quacks and Courses Facebook post 
VINMEC 


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular