মঙ্গলবার, আগস্ট 9, 2022
মঙ্গলবার, আগস্ট 9, 2022

HomeFact Checkসিলেটের বন্যায় জলের তোরে ভেসে গেলো বাড়ি? ফেসবুকে পুনরায় সিলেটের বন্যার নামে...

সিলেটের বন্যায় জলের তোরে ভেসে গেলো বাড়ি? ফেসবুকে পুনরায় সিলেটের বন্যার নামে ছড়ালো ইন্দোনেশিয়া বন্যায় ভাঙ্গনের ভিডিও 

ভারতের পড়শি দেশ বাংলাদেশের সিলেটের বন্যার নামে ফেসবুকে ভাইরাল হয়েছে বেশ কিছু ভিডিও যার মধ্যে একটি ভিডিওটিতে দেখা যাচ্ছে তীব্র জলের স্রোতে একটি টিনের বাড়ি ভেঙে গিয়ে ভেসে যাচ্ছে এবং সামনে থাকা ব্রিজের এতে ধাক্কা খেয়ে পুরোপুরি চুরমার হয়ে যাচ্ছে। 

ভিডিওটি শেয়ার করে সাথে লেখা হয়েছে – ‘সিলেটের বন্যা (Sylhet Flood) পরিস্থিতির আরও অবনতি! তলিয়ে গেছে নিন্মাঞ্চলের বাড়ি ঘর ও ফসল। বন্যার পানিতে ভেসে গিয়েছে অনেকের শেষ সম্বল আশ্রয়স্থল বসত ঘর। দ্রুত জরুরী সাহায্য প্রয়োজন। হে মহান আল্লাহ তুমি সিলেটবাসী কে রক্ষা করো।’ এই ভিডিওটিকে এখনো পর্যন্ত প্রায় ১৩ হাজার বার দেখা হয়েছে এবং প্রায় এক হাজার ছয়শো জন লাইক করেছে। 

সিলেটের বন্যায় জলের তোরে image 1
Courtesy: Facebook / pefehfb

এই একই ভিডিও আরো কিছু ফেসবুক ব্যবহারকারীরা পোস্ট করেছে ভিন্ন দাবি সমেত – 

টুইটারে এই ভিওটিকে অসমের শিলচরে বন্যায় ভাঙ্গনের দৃশ্যের নামেও ট্যুইট করা হয়েছিল ১৯শে মে। 

বাংলাদেশ সিলেটের বন্যার আবহে ফেসবুকে ভাইরাল কিছু ছবি ও ভিডিও নিয়ে আমাদের অন্যান্য ফ্যাক্ট-চেক গুলো এখানে এখানে পড়তে পারেন।

Fact check / Verification 

ফেসবুকে সিলেটের বন্যায় জলের তোরে ভেসে যাওয়া বাড়ির ভিডিওটি কি বর্তমানের বন্যার না পুরোনো তা জানার জন্য আমরা ভিডিওটিকে InVid টুলের দ্বারা কিছু কিফ্রেম বের করে রিভার্স ইমেজ করি। এই পর্যায়ে আমরা কিছু সিলেটের বন্যার(Sylhet Flood

0 নামে ছড়ানো TikTok ভিডিও, এবং Weather.com এর ১৩ই ডিসেম্বর ২০২১ সালের একটি লিংক পাই যেখানে আমরা এই ভিডিওটিকে দেখি। Floodwaters Sweep Away Homes in Indonesia শীর্ষকের সাথে সিলেটের বন্যায় জলের তোরে ভেসে যাওয়া বাড়ির নামে ভিডিওটি এখানে রয়েছে। এখানে বলা হচ্ছে এই ভিডিওটি ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপের বন্যার ভিডিও।  

সিলেটের বন্যায় জলের তোরে image 3
Screenshot of Google revers image search

রিভার্স ইমেজ করার পর আমরা গুগলের প্রথম ট্যাবে weather.com এর রিপোর্টই পাই এবং দ্বিতীয় ট্যাবে makassar.sindonews নামের ইন্দোনেশিয়ার একটি ওয়েবসাইট পাই ও Tribune নিউজ এর ইউটুউব ভিডিও পাই। 

makassar.sindonews ইন্দোনেশিও ভাষায় প্রকাশিত ৭ই ডিসেম্বর ২০২১ সালের রিপোর্টে বলা হয়েছে ইন্দোনেশিয়ার সুলাবেসি (Sulawesi) ও সোপেঙ রেজেন্সিতে ভয়ানক বন্যার পরিস্থিতি তৈরি হয়। ২০২১ সালের ৬ই ডিসেম্বর থেকে ভারী বর্ষণের কারণে বেশকিছু নদীর জলের মাত্রা বৃদ্ধি পেতে থাকে এবং ফল স্বরূপ সুলাবেসিতে বৃষ্টির জলের তোরে বাড়িঘর ভেসে যেতে থাকে।

সিলেটের বন্যায় জলের তোরে image 4
Courtesy: sindonews.com

ফেসবুকে সিলেটের বন্যায় জলের তোরে বাড়ি ভেসে যাওয়ার নামে ভাইরাল ভিডিওটি ইন্দোনেশিয়ার 

Tribune এর ইউটুউব ভিডিওতে বলা হয়েছে সোপেঙ রেজেন্সির দক্ষিণ সুলাবেসিতে তীব্র বর্ষণের কারণে নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইতে থাকে। জলের কারণে বহু মানুষের বাড়িঘর ভেসে চলে যায়। জলের তোরে ভেসে যাওয়া বাড়ি থেকে মানুষজন নিরাপদ দূরত্বে পালিয়ে যায়। এই ভিডিওটি ইন্দোনেশিয়ার লালাবাটা জেলার ওম্প গ্রামের। বন্যায় ভেসে যাওয়া বাড়ির ভিডিওটি সোশ্যাল মিডিয়াতে বেশ ভাইরাল হয়েছিল। 

Doregama Viral নামের টুইটার অ্যাকাউন্ট থেকে এই ভিডিওটিকে ৬ই ডিসেম্বর ২০২১ সালে ট্যুইট করা হয়েছিল।  

Conclusion 


আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে সিলেটের বন্যায় জলের তোরে বাড়ি ভেসে যাওয়ার নামে ভাইরাল ভিডিওটি ২০২১ সালের ইন্দোনেশিয়ার বন্যার ভিডিও।

Result: False Context/ False

Our sources

Tribune YouTube video uploaded on 7th Dec 2021
Sindonews published on 6th Dec 2021
Weather.com
Doregama Viral tweet posted on 6th Dec 2021


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular